আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

নানা আয়োজনে ধামরাইয়ে ১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস পালিত

রনজিত কুমার, নিজস্ব প্রতিবেদক :

শোকাবহ ১৫ আগস্ট, জাতির ইতিহাসে সবচেয়ে কলঙ্কিত ও বেদনার দিন। জাতীয় শোক দিবস আজ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী।
১৯৭৫ সালের এই দিন জাতি হারিয়েছে তার গর্ব, আবহমান বাংলা ও বাঙালির আরাধ্য পুরুষ, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

এ দিনে বাঙালি জাতির ইতিহাসে কলঙ্ক লেপন করেছিল সেনাবাহিনীর কিছু বিপথগামী কর্মকর্তা আর ক্ষমতালিপ্সু কতিপয় রাজনীতিক।

রাজনীতির সঙ্গে সামান্যতম সম্পৃক্ততা না থাকা সত্ত্বেও বঙ্গবন্ধু পরিবারের নারী-শিশুরাও সেদিন রেহাই পায়নি ঘৃণ্য কাপুরুষ এ ঘাতক চক্রের হাত থেকে।

সেদিন বঙ্গবন্ধুর সঙ্গে আরও প্রাণ হারান তাঁর সহধর্মিণী, তিন ছেলেসহ পরিবারের ১৮ জন সদস্য। বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বাঙালি জাতি গভীর শ্রদ্ধার সঙ্গে পালন করে দিনটি।

তারই ধারাবাহিকতায় ঢাকার ধামরাই উপজেলার ১৬টি ইউনিয়নের প্রতিটি ইউনিয়ন, বিভিন্ন সরকারি -বেসরকারি প্রতিষ্ঠান, আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠন,

সহযোগী সংগঠন নানা আয়োজনে শোক দিবস পালন করছে। তারই অংশ হিসেবে ধামরাই পৌরসভা কার্যালয় সহ পৌরসভার ৯টি ওয়ার্ডে আ’লীগের আয়োজনে ১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

শোকাবহ ১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি স্বাধীনতার মহান স্হপতি বাঙালির অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ধামরাই উপজেলা,

পরিষদের চত্তরে স্হাপিত জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন স্হানীয় সাংসদ আলহাজ্ব বেনজীর আহমদ এমপি, ধামরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মোহাদ্দেছ হোসেন,

ধামরাই উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানদ্বয় মোঃ সিরাজ উদ্দিন সিরাজ, অ্যাডভোকেট সোহানা জেসমীন মুক্তা, ধামরাই উপজেলা প্রশাসনের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা নির্বাহী অফিসার( ইউএনও)

হোসাইন মোহাম্মদ হাই জকী ও সহকারী কমিশনার( ভূমি) ফারজানা আক্তার, ধামরাই থানার পক্ষে অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আতিকুর রহমান পিপিএম প্রমূখ।

সোমবার (১৫ই আগষ্ট-২০২২) ধামরাই পৌরসভার ৯টি ওয়ার্ড সহ উপজেলার বিভিন্ন ইউনিয়নে প্রতিটি আয়োজকদের সভাপতিত্বে প্রায় প্রতিটি শোক দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্হানীয় সাংসদ ঢাকা-২০ ধামরাই আসনের মানণীয় জাতীয় সংসদ সদস্য ও ঢাকা জেলা আ’লীগের সভাপতি আলহাজ্ব বেনজীর আহমদ।

এ’সময় আরো উপস্থিত ছিলেন ঢাকা জেলা আ’লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট খন্দকার আবুল কাশেম রতন, ঢাকা জেলা আ’লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য শফিক আনোয়ার গুলশান, ঢাকা জেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান, উপজেলা আ’লীগের সহ-সভাপতি মাসুম খান,

পৌর আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ্ব গোলাম কবির মোল্লা, উপজেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ সিরাজ উদ্দিন সিরাজ, যুগ্ন সাধারণ সম্পাদক ও সানোড়া ইউপি চেয়ারম্যান মোঃ খালেদ মাসুদ লাল্টু,

উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট সোহানা জেসমীন মুক্তা, উপজেলা আ’লীগের ধর্মবিষয়ক সম্পাদক ও পৌর কাউন্সিলর আলহাজ্ব সাহেব আলী সহ আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠন, সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা।

ধামরাই উপজেলার শোকাবহ ১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে
আলোচনা সভা ও দোয়া মাহফিলের পর সকলের জন্য গনভোজের আয়োজন করা হয়।

শোক দিবসের আলোচনা সভায় বক্তারা জাতির জনকের খুনিদের বিচার করা হয়েছে, পলাতক খুনিদের ফাঁসির রায় কার্যকর করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানানো হয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ