আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

অবৈধভাবে বালু উত্তোলনে বাধা প্রদানে হামলায় আহত -৪

বীরগঞ্জ(দিনাজপুর) প্রতিনিধিঃ

জেলে সম্প্রদায়েরা শশ্মানের বালু ভেকু দিয়ে দীর্ঘদিন থেকে উত্তোলনে বাধা প্রদানে হামলায় মহিলা সহ চারজন আহত হয়েছে। আহতরা হলেন- নিজপাড়া ইউনিয়নের প্রেমবাজার দাসপাড়া এলাকার ফুল কুমার, মঙ্গল দাস,মুক্তা দাস,ও সুমিত্রা দাস।

তারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছে।
শুক্রবার দুপুরে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার নিজপাড়া ইউনিয়নের করার জন্য ইজারাদার একই ইউনিয়নের বলরামপুর গ্রামের রহমত আলী বাধা প্রদান করলে ইজারাদারের লোকেরা জেলে পরিবারের ওপর হামলা চালায়।

এঘটনায় জেলে সম্প্রদায়েরা ক্ষীপ্ত হয়ে রাস্তা অবরোধ করে এবং ৩টি ড্রাম ট্রাক ও ১টি বালু উত্তোলনের ভেকু আটক করে উপজেলা নির্বাহী অফিসার জিনাত রেহানাকে অবগত করলে উপজেলা নির্বাহী অফিসার জিনাত রেহানা তাৎক্ষনিক ভাবে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোঃ কামাল হোসেন,

উপজেলা হিন্দু -বৌদ্ধ – খ্রষ্টা ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক দীপঙ্কর রাহা,
পৌর হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক‍্য পরিষদের সভাপতি রতন ঘোষ পিযুষ ও নিজপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনিসুর রহমান আনিস ও বীরগঞ্জ থানার অফিসার

ইনচার্জ সুব্রত কুমার সরকার সহ সঙ্গীয় পুলিশ ফোর্স নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করে পরিস্থিতি শান্ত হলে জেলে সম্প্রদায়েরা রাস্তা অবরোধ প্রত্যহার করে নেন।

এঘটনায় সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কামাল হোসেন ১টি ভেকু ও ৩টি ড্রাম্প ট্রাক জব্দ করেন। স্থানীয়রা জানান, সনাতন ধর্মাবলম্বী জেলে সম্প্রদায়ের দীর্ঘদিনের শশ্মান ঘর নির্মাণ করে মৃত ব্যাক্তিদের সৎ দাহ করা হত।

নিজপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক রহমত আলী ও স্থানীয় ইউপি সদস্য আব্দুর রাজ্জাক প্রেমবাজার দাসপাড়া এলাকার বালুর ইজারাদার। সেখানে শ্মশানঘাটের পাশে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছিল।

এঘটনার প্রতিবাদে ওই এলাকার কয়েক শত নারী-পুরুষ জড়ো হয়ে বালু উত্তোলনে বাধা দেন। এসময় রহমত আলী সহযোগী ইউপি সদস্য আব্দুর রাজ্জাক ও তার লোকজন নিয়ে এসে প্রতিবাদকারীদের ওপর হামলা চালায়। এতে চার জন আহত হয়।

অজ্ঞাত কারনে বালু ইজারাদার রহমত আলী, মৃত ব্যাক্তিদের কঙ্কাল পর্যন্ত বালুর সঙ্গে বিক্রি করে দিয়েছেন। এব্যাপারে জেলে সম্প্রদায়ের সভাপতি নরেন দাস বাদী হয়ে বীরগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেছেন। যাহার মামলা নং-১১, তারিখঃ ১২/০৮/২০২২ ইং।

জেলে সম্প্রায়ের সভাপতি নরেন দাস সাংবাদিকদের জানান, অপরাধীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়া পর্যন্ত মানববন্ধন সহ নানা কর্মসূচি অব্যাহত থাকবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ