আজ ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২২ ইং

নড়াই-বালু নদীতে নৌকা বাইচ আয়োজন করতে স্থানীয় আ.লীগ ও জাতীয় কমিটির মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদকঃ

রাজধানী ঢাকার খিলগাও অবস্থিত নড়াই-বালু নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ আয়োজন করতে ঢাকার ৭৫ নং ওয়ার্ড (নাসিরাবাদ- ত্রিমোহনী) আওয়ামী লীগ ও যুবলীগ নেতৃবৃন্দের সঙ্গে নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। নড়াই- বালু নদীর পাশে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের কার্যকরী সদস্য মো. কামাল হোসেন, নাসিরাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান পলাশ,

৭৫ নং ওয়ার্ড যুবলীগের সভাপতি মনির হোসেন মোল্লা, নাসিরাবাদ ইউনিয়ন যুবলীগের সাবেক সহসভাপতি সাইফুল আলম ফারুকী, সাবেক সদস্য কামাল হোসেন, বাইচ কমিটির ক্রীড়া সম্পাদক দুলাল দেওয়ান, মো. মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।

সভার শুরুতে বাইচ কমিটির পক্ষ থেকে সংগঠনের সাধারণ সম্পাদক রাশিম মোল্লা উপস্থিত নেতৃবৃন্দের পৃরতি আহ্বান জানিয়ে বলেন, আপনাদের এই অঞ্চলের বাইচ দেখতে আমারা ঢাকা বাসী সারা বছর অপেক্ষা করি।

শুধু ঢাকা বাসী নয়, আপনাদের এলাকার বাইচ দেখতে দেশের বিভিন্ন জেলা উপজেলার বাইচ প্রেমিরা অপেক্ষায় থাকেব। কিন্তু গত কয়েক বছর ধরে দেশবাসী সেই সুযোগ থেকে বঞ্চিত।

আবার আগের মতো গ্রাম বাংলার কয়েকশত বছরের ঐতিহ্য নৌকা বাইচ এই এলাকায় আয়োজন করার উদাত্ত আহ্বান জানান তিনি। উপস্থিত নেতৃবৃন্ধ কমিটির আহ্বানের সঙ্গ্যে ঐক্যমত পোষণ করেন ।

তবে এ সময় তারা নানা প্রতিকূলতার কথা জানান। এক সময় তাদের এলাকায় গোল্ড কাপ নৌকা বাইচ আয়োজন করা হতো বলেও স্মৃতি চারণ করেন।

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের কার্যকরী সদস্য মো. কামাল হোসেন তার বক্তৃতায় বলেন, নৌকা বাইচ আমাদের এলাকায় বড় একটি বিনোদন ছিল।

বাইচ উপলক্ষে এই এলাকায় কয়েকদিন পর্যন্ত উৎসবের আমেজে বিরাজ করে। কিন্তু গত কয়েক বছর ধরে আমরা নানা করণে নৌকা বাইচ আরোজন করছি না। আবার একবার শুরু হলে এরপর থেকে প্রতিবছর হবে।

নাসিরাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান খান পলাশ বলেন, বর্ষা মৌসুম হলেই মনে পরে যায় সেই নৌকা বাইচের কথা। এই এলাকার বাইচে নাসিরাবাদ পর পর তিনবার চ্যাম্পিয়ন হয়েছে।

আগের মতো পানি না থাকায়, বিল টিল বালু দিয়ে ভরাট করায় এখন নৌকা বাইচে ভাঁটা পড়েছে। তবে নৌকা বাইচ ঐতিহ্য আবার ফিরিয়ে আনতে হবে।

৭৫ নং ওয়ার্ড যুবলীগের সভাপতি মনির মোল্লা বলেন, এলাকাবাসীর স্বতস্ফূর্ততা থাকলে নৌকা বাইচ আয়োজন করা কোনো বিষয়ই না।

যুব সমাজকে সুস্থ ধারায় ফিরিয়ে আনতে সুস্থ বিনোদনের ব্যবস্থা থাকতে হয় কিন্তু এখন সমাজে সুস্থ বিনোদনের বড়ই অভাব।

আর এ কারণে কিশোর যুব সমাজ ফেসবুক, ইউটিউবে মশগুল থাকে। নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটি আমাদের সহযোগিতা করলে এ বছরই একটি বাইচ আয়োজন করার চেষ্টা করব।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ