আজ ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ ইং

১৭ দফা দাবিতে কক্সবাজারে পালিত হল আন্তর্জাতিক আদিবাসী দিবস-২০২২

সাজন বড়ুয়া সাজু:

আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতিসহ ১৭ দফা দাবিতে কক্সবাজারে পালিত হল আন্তর্জাতিক আদিবাসী দিবস-২০২২।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার কক্সবাজার আদিবাসী ফোরাম কর্তৃক আয়োজিত কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে পার্বত্য চট্রগ্রাম ও সমতলের আদিবাসী মানুষসহ বিভিন্ন জাতিসত্তার মানুষ অংশগ্রহণ করে।

এর আগে সকাল ১১.৩০ মিনিটে সবাই কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে র‍্যালীসহকারে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জড়ো হয়,পরে জেলা আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক মংথেংহ্লা রাখাইনের সঞ্চালনায় থোই অংয়ের সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়,

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আনন্দোলন বাপা কক্সবাজার জেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুল কাদের চৌধুরী।

বক্তারা সম্প্রতি আদিবাসী শব্দটি ব্যবহার না করার যে নির্দেশনা জারি করেছে সেটির তিব্র নিন্দা জানান,তারা মনে করে আদিবাসী শব্দটি সংবিধানের সঙ্গে কোনো সাংঘর্ষিক নই,এছাড়া ক্ষুদ্র নৃ-গোষ্টী কিংবা উপজাতি বলা একটি জাতিকে অবমাননাকর ।

সমাবেশে আদিবাসীদের শীর্ষনেতা ওরোগ্য চাকমা,অংকিউ চাকমা,সেন নাই, অরোঙ্গ চাকমা,শিক্ষক ওথাইন রাখাইন,চালাইন রাখাইন,কিরন চাকমা,মংচাই রাখাইন,প্রভাত তঞ্চঙ্গ্যা আলো,ইমন তঞ্চঙ্গ্যা,ধ্রুব মং,উদয়া চাকমা,মনু তঞ্চঙ্গ্যা,সমীর চাকমা,

ও প্রিয়তোষ শর্মা চন্দনসহ বেশ কয়েকজন বক্তব্য রাখেন,এছাড়া কক্সবাজার জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত আদিবাসী সম্প্রদায়ের মানুষ উপস্থিত ছিল।পরে র‍্যালি সহকারে কক্সবাজার কেন্দ্রীয় বৌদ্ধ মন্দিরের গোল চত্বরে গিয়ে সমাবেশের আনুষ্ঠানিকতা শেষ করে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ