আজ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে মার্চ, ২০২৪ ইং

ইবিতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

ইবি প্রতিনিধি : 
ঐতিহ্যগত জ্ঞান সংরক্ষণ ও বিকাশে আদিবাসী নারীদের ভূমিকা’ প্রতিপাদ্যকে সামনে রেখে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সমতল আদিবাসী ছাত্র সংগঠন এবং জুম্ম ছাত্র কল্যাণ সমিতির যৌথ উদ্যোগে প্রথমবারের মতো পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস।
মঙ্গলবার (৯ আগস্ট) সকালে বিশ্ববিদ্যালয়ের আদিবাসী ছাত্রদের আয়োজনে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। এ দিবস উপলক্ষে ক্যাম্পাসে এক বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করা হয়।
র‍্যালিটি জিয়া মোর থেকে শুরু হয়ে ডায়না চত্বর প্রদক্ষিণ করে স্মৃতিসৌধে এসে সমবেত হয়। র‍্যালিতে ইবির প্রায় অর্ধশতাধিক আদিবাসী শিক্ষার্থী অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জুম্ম ছাত্র কল্যাণ সমিতির সভাপতি বিশাল চাকমা, সাধারণ সম্পাদক অংসিংমং মারমা এবং সমতল আদিবাসী ছাত্র সংগঠনের সাধারণ সম্পাদক জুলিয়ান হেমরম জয়, সহ-সভাপতি স্বপন টপ্য প্রমুখ নেতৃবৃন্দ।
র‍্যালি শেষে সংগঠনটির নেতারা বলেন, আন্তর্জাতিক আদিবাসী দিবস স্বীকৃতির ২৮ বছর পেরিয়ে গেলেও আমরা বাংলাদেশে এখন পর্যন্ত আদিবাসীর সাংবিধানিক স্বীকৃতি পাই নি।
এখনও আমাদের বিভিন্ন হয়রানির শিকার হতে হয়। এসময় আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, ভূমি দখল রোধে প্রতি জেলায় ভূমি কমিশন প্রতিষ্ঠা, আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠা ও শোষণ বঞ্চনা প্রতিরোধে সরকারি মন্ত্রণালয় প্রতিষ্ঠার দাবি জানান তারা।
প্রসঙ্গত, ১৯৯৪ সালের ২৩ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ ৯ আগস্ট কে আন্তর্জাতিক আদিবাসী দিবস হিসেবে ঘোষণা দেয়। জাতিসংঘ তাদের দাপ্তরিক কাজে ইন্ডিজিনাস অর্থাৎ আদিবাসী শব্দটি ব্যবহার করে থাকে।
বাংলাদেশ সরকার সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে দেশের আদিবাসীদের ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায় উপজাতি হিসেবে আখ্যায়িত করলেও তারা নিজেদের আদিবাসী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্য বোধ করেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ