আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

জ্বালানি তেলের দাম বৃদ্ধির করনে, দিশেহার উপকূলের জেলেরা

জাহিদুল ইসলাম জাহিদ,কুয়াকাটা প্রতিনিধি :

বাংলাদেশের সব ধরনের জ্বালানি তেলের দাম বৃদ্ধির করনে বিশেষ করে ডিজেল, কেরোসিনের দাম ৮০ থেকে বর্তমানে ১১৪ টাকা হওয়ায়,

দাম বৃদ্ধির প্রথম দিনে ভোগান্তির শিকার হয়ে পড়েছে কুয়াকাটা মহিপুর উপকূলের ক্ষুদ্র জেলে গুষ্টিগুলো ৷

শুক্রবার মধ্যরাত থেকে সারাদিন মাছ শিকার করতে যায়নি কুয়াকাটার শত শত জেলেরা। সরজমিনে গিয়ে দেখা যায়,

ডিজেলের দাম বৃদ্ধি নিয়ে মাঝি মাল্লার একত্র হয়ে আলোচনাও পরামর্শ করছেন, অনেকে এমনও বলেছেন মাছ ধরা ছেরে দিবে এবং মনে মনে খপ প্রকাশ করছে তরা ৷

এদিকে ৬৫ দিনের অবরোধ শেষ হয়েছে ২৩শে জুলাই , অনেক স্বপ্ন বুকে ধারন করে ঋণের বোঝা মাথায় নিয়ে গভীর সমুদ্রে মৎস্য শিকারে নেমেছে উপকূলের জেলেরা ।

কিন্তু হঠাৎ জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়া দিশেহারা হয়ে পড়েছে ক্ষুদ্র ক্ষুদ্র জেলে পরিবারগুলো ৷

কুয়াকাটার জেলে রশিদ মাঝি বলেন, ৬৫ দিন অবরোধ কেবল মাত্র শেষ হইলেও, এখন পর্যন্ত তেমন মাছে ও পাই না, ঋণ পরিশোধ করা তো দূরের কথা কোনমতে পরিবার প্রয়োজন নিয়ে খেয়ে না খেয়ে বেঁচে আছি।

প্রতিদিন যে মাছ পাই তার চাইতে খরচ বেশি হয়ে যায়। এখন আবার কেরোসিন তেলের দাম বাড়ছে এখন আমাদের জাইল্লাগ জালপালা গুছিয়ে রাখা ছাড়া কোন উপায় নাই৷

তার কথার সাথে তাল মিলিয়ে আলতাফ মাঝি জানান, রাইতে সাগরে গেছি বিশটা জাল তুলছি শেষে মাছ পাইছি মাত্র দুইটা। বিক্রি করছি ৩০০ টাকা, কিন্তু খরচ হয়েছে ১১০০ টাকা।

তাহলে আমরা জেলেরা কিভাবে বেঁচে থাকি। তারপরও আল্লাহতালার উপর ভরসা করে মাছ ধরি, কিন্তু হঠাৎ করে এমন তেলের দাম বেড়ে যাবে ভাবি নি। আমরা পরিকল্পনা করেছি জাল পালা উঠিয়ে নিয়ে আসবো।

কুয়াকাটা আশার আলো জেলে সমবায় সমিতির, সভাপতি নিজাম শেখ বলেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধি হওয়ায়, হঠাৎ করে জেলেরা ভেঙে পড়েছে।

একেতে জেলেরা নিজেদের ঋণ পরিশোধ করা নিয়ে দিনরাত গভীর সমুদ্রের সাথে যুদ্ধ করছে, তার মধ্যে আবার খরচটা বাড়িয়ে দেওয়া হয়েছে এমন চলতে থাকলে অচিরে হারিয়ে যাবে ক্ষুদ্র জেলে পরিবারগুলো ৷

সব ধরনের জ্বালানি তেলের দাম রাতারাতি ৪২ থেকে ৫২ শতাংশ বাড়িয়ে দেওয়া হয়েছে। ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ৮০ টাকা থেকে বাড়িয়ে ১১৪ টাকা করা হয়েছে।

এছাড়া পেট্রোলের দাম ৮৬ টাকা থেকে ১৩০ টাকা এবং অকটেনের দাম ৮৯ টাকা থেকে বাড়িয়ে ১৩৫ টাকা হয়েছে। অর্থাৎ নতুন ঘোষণা অনুযায়ী, ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটারে বেড়েছে এক লাফে ৩৪ টাকা।

অকটেনের দাম বেড়েছে লিটারে ৪৪ টাকা। সবচেয়ে বেশি বেড়েছে পেট্রোলের দাম। প্রতি লিটারে এর দাম বাড়ে ৪৬ টাকা। শুক্রবার রাত ১২টার পর থেকে ভোক্তা পর্যায়ে নতুন এই মূল্য কার্যকর হয়।

শুক্রবার রাতে সরকারি এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় মূল্যবৃদ্ধি অপরিহার্য হয়ে পড়েছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ