আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

পেকুয়ায় খালের চর দখল করে বাড়ি নির্মাণ

দেলওয়ার হোসাইন,পেকুয়া (কক্সবাজার) প্রতিনিধি :

কক্সবাজারের পেকুয়ায় ভোলাখালের ওপর জেগে ওঠা চরে স্থাপনা নির্মানের হিড়িক পড়েছে। সরকারি জায়গায় পাকা,আধাপাকা ও কাঁচা স্থাপনা নির্মানে প্রতিযোগিতা চলছে পেকুয়ায়।

যে যার মতো করে বাড়িঘর,মার্কেট, দোকানঘর নির্মান করে জবর দখলের মহোৎসবে মেতেছে। আবার অনেকে দখল করে বিক্রি করে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।

রাতারাতি কিংবা দিনদুপুরে প্রকাশ্যে মাটি কেটে ভেটেবাড়ি তৈরী করলেও চশমা পরে না দেখার ভান করছে সংশ্লিষ্ট প্রশাসন।

সম্প্রতি মো. ইলিয়াস নামের এক ব্যক্তি প্রায় ১৬ শতক জমি জবর দখল করে রাতারাতি একটি ঘর নির্মানকাজ সম্পন্ন করেছে।

উপজেলা সদর ইউপির মিঠাবেপারি পাড়া এলাকার মৃত,মো.হোসেনের ছেলে মো. ইলিয়াস বকসুচৌকিদার পাড়ায় ভোলাখালের চর দখল করে ঘর নির্মান করেছে। এ বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন স্থানীয়রা।

তথ্য সূত্রে জানা গেছে, পেকুয়া সদর ইউনিয়নে অবস্থিত ভোলা খালের কিছু অংশ দখল করে বাড়ি নির্মাণ করেছে।

এতে করে একদিকে নদী দখল হচ্ছে অন্যদিকে বর্ষকালে নদীর পানি চলাচলে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। যার ফলে আশেপাশের বাড়ি গুলো বন্যায় কবলিত হওয়ার আশংকায় থাকে।

স্থানীয়রা জানান, খাল দখল করে বাড়ি নির্মাণ করার ফলে নদীতে পানি চলাচলে ব্যাঘাত ঘটে। আমরা যারা নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করি তাদের জন্য নদী দখল এটা খুবই দুঃখজনক বিষয়। আমরা অতি দ্রুত এটি অপসারণের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের সহযোগিতা কামনা করছি।

এ বিষয়ে পেকুয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাহুল চন্দ বলেন, বিষয়টি সম্পর্কে কেউ এখনো অবগত করেনি। খুঁজ নিয়ে দেখে প্রমাণিত হলে জড়িতেদর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ