আজ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই এপ্রিল, ২০২৪ ইং

মোরেলগঞ্জ সরকারি  সিরাজ উদ্দিন মেমোরিয়াল কলেজে গঠিত যুব রেডক্রিসেন্ট কমিটি

মোরেলগঞ্জ  উপজেলা প্রতিনিধিঃ
বাগেরহাটের মোরেলগঞ্জে সরকারি সিরাজ উদ্দিন মেমোরিয়াল কলেজে প্রথম বারের মতো  গঠন করা হয়েছে যুব রেডক্রিসেন্ট ইউনিট কমিটি। ১৯১৯ সালে ৫ই মে রেডক্রিসেন্ট  প্রতিষ্ঠিত হলেও।  ১৯৩৯ সালে সুইজারল্যান্ডের জেনেভায় স্থায়ীভাবে এর সদর দপ্তর স্থাপন করা হয়।
আইএফআরসি বিশ্বের সকল জাতীয় রেডক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটি সমূহের মধ্যে বন্যা, ঘুর্ণিঝড় দুর্ভিক্ষ, ভূমিকম্প প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগে দুঃস্থদের সাহায্যার্থে বহুবিদ সেবামূলক কাজ করে থাকে এই ইউনিট।
এরই ধারাবাহিকতায় প্রথম বারের মতো সরকারি সিরাজউদ্দীন মেমোরিয়াল  কলেজ পর্যায়ে গঠন করা হলো  যুব  রেডক্রিসেন্ট সোসাইটি  ইউনিটের কমিটি। অত্র কলেজের সহকারী অধ্যাপক মোঃ জাকির হোসেন রিয়াজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের  অধ্যক্ষ প্রফেসর নীতিশ বিশ্বাস।
এছাড়াও  বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন একাডেমিক কাউন্সিলের সদস্য সচিব প্রকাশ চন্দ্র দাস,শিক্ষক পর্ষদের সম্পাদক মোঃ এমদাদুল হক, বাগেরহাট জেলা  যুব রেড ক্রিসেন্ট ইউনিটের যুব প্রধান মোঃ শরীফুল ইসলাম জুয়েল, রক্ত সঞ্চালন বিভাগের প্রধান মেঃ জামিল হাসান শশী।
উক্ত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রভাষক ও বিভাগীয় প্রধান এইচ এম শহীদুল আলম,মোঃআঃওয়াদুদ হাওলাদার, মশিউর রহমান খান প্রমুখ।
এ সময়ে বক্তারা রেড ক্রিসেন্ট সোসাইটির ইতিহাস তুলে ধরে বলেন, ১৯৯১ সালের নভেম্বর মাসের সাধারণ পরিষদের সভায় লীগ অফ রেডক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ এর নাম পরিবর্তন করে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেডক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ করা হয়।
বিশ্বে দীর্ঘদিন থেকেই এ্যাম্বুলেন্স ও হাসপাতালগুলোতে প্রতীকের ব্যবহার চলে আসছে। কিন্তু উনবিংশ শতকের মাঝামাঝি সময়ের পূর্ব পর্যন্ত আন্তর্জাতিকভাবে স্বীকৃত কোন প্রতীকের ব্যবহার ছিল না। বিভিন্ন দেশে বিভিন্ন প্রতীক ব্যবহার করা হতো। যেমন অষ্ট্রিয়া ব্যবহার করত সাদা পতাকা।
আইসিআরসি একটি নিরপেক্ষ সংস্থা হিসাবে পৃথিবীর দেশে দেশে কার্যক্রম পরিচালনার জন্য নিরাপত্তার সুবিধার্থে আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি প্রতীকের প্রয়োজনীয়তা অনুভব করে।
এই প্রয়োজনবোধ থেকেই সহজেই চেনা যায় এমন একটি প্রতীক নির্ধারণ করা হয় এবং তা হল সাদা জমিনের উপর লাল ক্রস চিহ্ন। যা সেবক দল বাহুবন্ধনী হিসেবে ব্যবহার করবে। এই অসাধারণ চিহ্ন কার দ্বারা প্রস্তাবিত তা পরিস্কার নয়।
তবে যাই হোক প্রতীকটি সুইস পতাকার অনুরূপ বিপরীত রঙের অর্থাৎ সাদা জমিনে লাল ক্রস চিহ্ন।সভায় সরকারি সিরাজ উদ্দিন মেমোরিয়াল কলেজে আব্দুল্লাহ কে দলনেতা, মোঃ সাগর তালুকদার,
সারমিন সুলতানা তুলি উপ দলনেতা, ও বিভিন্ন বিভাগে, নয়ন, ঐন্দ্রিলা, নাজমুল, শিরিন, রাকিব, চাঁদনি, জিলানী,মীম, ইমন, সোহাগ, সিয়াম ১৫ সদস্য বিশিষ্ট মূল কমিটি সহ  ১০৩ সদস্য বিশিষ্ট যুব রেড ক্রিসেন্ট ইউনিট গঠন করা হয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ