আজ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি পারাপারের  ভাড়া বৃদ্ধি

জাকির হোসেন রাজবাড়ী প্রতিনিধি:

দেশের অন্যতম নৌরুট রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে আজ রবিবার (১৯ জুন) থেকে ফেরি পারাপারে ২০ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়েছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) এ সিদ্ধান্ত নিয়েছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয় সূত্র মতে, আজ দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ১ থেকে ৩ টন পণ্যবাহী ছোট ট্রাক বা কাভার্ড ভ্যানের ভাড়া ৭৪০ টাকা থেকে বেড়ে ৯০০ টাকা নির্ধারণ করা হয়েছে ।

৩ থেকে ৫ টনের ট্রাক ৮৮০ থেকে বেড়ে ১ হাজার ৫০; ৫ থেকে ৮ টন পণ্যবাহী ট্রাক, লরি ও কাভার্ড ভ্যানের ভাড়া ১ হাজার ৬০ থেকে বেড়ে ১ হাজার ৩০০ এবং ৮ থেকে ১১ টনের বড় ট্রাক ও লরির ভাড়া ১ হাজার ৪৬০ থেকে বেড়ে ১ হাজার ৭৫০ টাকা নির্ধারন করা হয়েছে।

এই রুটে মিনিবাস বা কোস্টার পারাপারে ৯০০ টাকা থেকে বেড়ে ১ হাজার ৫০ টাকা, মাঝারি আকারের বাস ১ হাজার ৫৮০ থেকে ১ হাজার ৭৫০ এবং বড় বাসের ভাড়া ১ হাজার ৮২০ থেকে বেড়ে ২ হাজার ১০০ টাকা ।

এ ছাড়া মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্স পারাপারের ক্ষেত্রে ৮০০ টাকার স্থলে ১ হাজার, পাজেরো গাড়ি ৭৩০ টাকার স্থলে ৯০০, কার ও জিপ ৪৫০ টাকার স্থলে ৫৪০, মোটরসাইকেল ৭০ টাকার স্থলে ১০০ টাকা গুনতে হবে। কিন্তু যাত্রীদের ক্ষেত্রে জনপ্রতি ভাড়া ৩০ টাকাই থাকবে।

তবে ফেরি পারাপারে ভাড়া বাড়ানোর সিদ্ধান্তে চালকেরা ক্ষোভ প্রকাশ করেছেন। ঢাকাগামী পণ্যবোঝাই দৌলতদিয়া ঘাটে আসা ট্রাকচালক কাসেম (ড্রাইভার) বলেন, ‘এমনিতেই গাড়ির পার্টসের (যন্ত্রাংশের) দাম বাড়ছে। তারপর আবার ফেরিভাড়া বাড়াচ্ছে।

আমরা এখন কী করব! মালিক থেকে আমরা আর কয় টাকাই পাই। আবার পদ্মা সেতু পারাপারে গাড়ির টোল বেশি ধরেছে। আমাদের মতো যারা রোডে গাড়ি চালায়, তাদের জন্য সরকারের একটা বন্দবাস্ত করা উচিত।’

যাত্রীবাহী পরিবহন চালক সাহেব আলী বলেন,দৌলতদিয়া ফেরিঘাটে সব সময় যানযট লেগে থাকার কারনে পাশের জেলার যাত্রীরা লোকালেই ইদানিং চলাচল বেশি করে। সব কিছুর মূল্য বৃদ্ধির কারনে পরিবহনের ভাড়া বৃদ্ধি পেয়েছে।

এখন আবার ফেরির ভাড়া বৃদ্ধি করা হলো, আবার ভাড়া বাড়বে! আমাদের জন্য অশুভ সংকেত এটা৷
মাইক্রোবাস চালক রহিম শেখ বলেন, এমনিতে নদী পাড়ি দিয়ে ঢাকায় যেতে হলে ভাড়া বেশি হয়ে বলে যাত্রীরা বিরক্ত হন। এখন যদি টাকা আরও বেশি চাই, তাহলে তো ঝামেলা।

এর আগে গোয়ালন্দ থেকে ঢাকায় যেতে মাইক্রোবাস ভাড়া সাত হাজার থেকে সাড়ে সাত হাজার টাকা নিয়েছি। এখন আরও ৫০০ টাকা যোগ করতে হবে।’

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান বলেন, আজ থেকে ফেরিতে যানবাহন পারাপারে ২০ শতাংশ ভাড়া বৃদ্ধি কার্যকর হয়েছে।

গত শুক্রবার ভাড়ার নতুন তালিকা প্রতিটি কাউন্টারে টানিয়ে দেওয়া হয়েছে। ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন হতে যাচ্ছে। এতে ফেরিতে গাড়ি পারাপার অনেকটা কমে যাবে বলে ধারণা করছেন তিনি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ