আজ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২৪ ইং

ইউক্রেন সমুদ্রে জাহাজ আটকে পড়ায় নাবিকদের বাঁচার আকুতি

ইমাম হোসেন :

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেন সমুদ্র সীমায় আটকে পরেছে বাংলাদেশি পন্যবাহী জাহাজ ”এমভি বাংলার সমৃদ্ধি ”।

খাদ্য সংকট ও বাচার আকুতি জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ও ম্যাসেঞ্জারে বার্তা পাঠিয়ে বাংলাদেশ সরকারকে এগিয়ে আসার আহবান জানিয়েছে জাহাজে অবস্থানরত নাবিকরা।

ম্যাসেঞ্জারে পাঠানো বার্তা নিন্মে বাংলা অনুবাদ সহ তুলে ধরা হলো We are from MV BANGLAR SAMRIDDHI, IMO-9793832, owned by Bangladesh shipping corporation,currently anchored at olviia port Inner Anchorage, Ukraine. We are now stuck in a war zone and have no way to get out. we are in short of food , fuel and water. Port authority of olviia is not permitting us to sail out and warned us about magnetic mines placed in the channel (black sea). There is severe gunfight, mesile attack and bombing all around. We can feel the shock of bombing from the ship. Our food, fuel and water is barely enough for one week. There is no way to get food, fuel & drinking water from this place. After one week, when our food and water is finished, we thirty person serving in MV BANGLAR SAMRIDDHI will die from hunger and thirst. In these circumstances, we are requesting our government & Bangladesh shipping corporation to take necessary action as soon as possible to save our life.
আমরা MV BANGLAR SAMRIDDHI, IMO-9793832-9793832

থেকে এসেছি, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের মালিকানাধীন, বর্তমানে ইউক্রেনের অলভিয়া পোর্ট ইনার অ্যাঙ্করেজে নোঙর করা আছে। আমরা এখন যুদ্ধক্ষেত্রে আটকা পড়েছি এবং বের হওয়ার কোনো উপায় নেই।

আমাদের খাদ্য, জ্বালানি ও পানির অভাব রয়েছে। অলভিয়া বন্দর কর্তৃপক্ষ আমাদের যাত্রা করার অনুমতি দিচ্ছে না এবং চ্যানেলে (কালো সাগর) স্থাপিত চৌম্বকীয় খনি সম্পর্কে আমাদের সতর্ক করেছে।

চারদিকে চলছে প্রচন্ড বন্দুকযুদ্ধ, মেসাইল হামলা ও বোমাবর্ষণ। আমরা জাহাজ থেকে বোমা হামলার ধাক্কা অনুভব করতে পারি। আমাদের খাদ্য, জ্বালানি এবং জল এক সপ্তাহের জন্য সবেমাত্র যথেষ্ট।

এখান থেকে খাবার, জ্বালানি ও পানীয় জল পাওয়ার কোনো উপায় নেই। এক সপ্তাহ পর, যখন আমাদের খাবার পানি শেষ হবে, তখন আমরা এমভি বাংলার সমৃদ্ধিতে সেবারত ত্রিশ জন ক্ষুধা ও তৃষ্ণায় মারা যাব।

এই পরিস্থিতিতে, আমরা আমাদের জীবন বাঁচাতে যত তাড়াাতাড়ি সম্ভব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আমাদের সরকার এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশনকে অনুরোধ করছি।

এছাড়াও তারা যুদ্ধে ঘটনা তুলে ধরে অন্য এক বার্তায় জানান, #Seeking attention .Inssallah everything will be okay. ইউক্রেনের যুদ্ধ , আমরা গত ২৩/০২/২২ তারিখে ইউক্রেনে পৌঁছাই।

তখনো কোন সমস্যা ছিলো না ইউক্রেনে কিন্তু ২৩ তারিখ বিকেলে আমরা ব্লাক সী এর চ্যানেল ধরে একদম ইউক্রেনের ভিতরে ৬০ নটিক্যাল মাইল প্রবেশ করি প্রায় ৮ ঘন্টা সময় ধরে। চ্যানেল বলতে এটা একটা সরু রাস্তা জাহাজ চলাচলের জন্য।

এই ৮ ঘন্টা ইউক্রেনের পাইলট আমাদের জাহাজ নিয়ে আসে। এটা পৃথিবীর সব দেশে সব জাহাজ – সরু বা কোন দেশে প্রবেশ বা ট্রাফিক বেশি থাকলে পাইলট ওঠে জাহাজে। পাইলট মানে লোকাল ক্যাপ্টেন এক কথায়।

আমরা পোর্টে এসে ইনার এ্যাংকর করি এবং ২৪ তারিখ ভোর ৫ টা থেকে রাশিয়া প্রথম বোমা হামলা করে বিমান থেকে। আমরা প্রথম বোমা ফেলা দেখি ২৪ তারিখ সকাল ৯ টায় আমাদের জাহাজ থেকে প্রায় ১০০ মিটার দূরে, ৩-৪ মিনিটের দূরে হবে।

এবং ইউক্রেনে তখন অনেক জায়গায় হামলা শুরু হয়ে গেছে। আজকে পর্যন্ত আমরা একই জায়গায় আছি – আমাদের লোকেশন 46°49.906’NORTH , 31°55.236′ EAST, Olviia Port, Ukraine. আমরা ৩০ জন নাবিক আছি জাহাজে। এটা বাংলাদেশের পতাকা বাহী জাহাজ বাংলাদেশ সরকার এর।

আমাদের জাহাজের ওগঙ ঘটগইঊজ ৯৭৯৩৮৩২ আমাদের খাবার, খাবার পানি এবং জাহাজের তেল সংকটের দিকে এবং এই মুহুর্তে সংগ্রহ করারও কোন উপায় নাই।

অনেক দেশের জাহাজে হামলা হয়েছে এবং এখন ইউক্রেনের সব জায়গায় যুদ্ধ হচ্ছে, বিমান হামলা হচ্ছে, মিসাইল হামলা হচ্ছে এবং সবসময় বোমা বিস্ফোরণ হচ্ছে! সাধারণ মানুষ যুদ্ধে আংশগ্রহন করেছে।

আমাদের চ্যানেলে আরো কিছু জাহাজ রয়েছে, জাহাজ নিয়ে বের হওয়ার অনেক চেষ্টা করেছি শুরুতে কিন্তু কোন উপায় নাই সবচেয়ে বড় সমস্যা হলো পানির নিচে, বøাকসী চ্যানেলে এর বিভিন্ন জায়গায় মাইন পুঁতানো আছে।

কোন জাহাজ ওটার উপর দিয়ে গেলে বিস্ফোরণ হবে। সবাই আল্লাহর কাছে দোয়া করবেন আমাদের জন্য। এবং বাংলাদেশ সরকার, বাংলাদেশ শিপিং করর্পোরেশন এবং অন্যান্য শিপিং সংস্থা গুলোর সাথে যোগাযোগ করুন আমাদের উদ্ধার করার জন্য। যদি সম্ভব হয় মিডিয়ায় জানাবেন। সবাই মাফ করে দিবেন আমাকে। আল্লাহ হাফেজ।

এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে একজন মেরিন ইঞ্জিনিয়ার তার ব্যক্তিগত ফেইসবুক প্রফাইলে দেয়া পোষ্টে নাবিকদের জীবনের নিরাপত্তা ব্যবস্থা নেয়ার জন্য বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়কে বিশেষ অনুরোধ জানান। তার দেয়া পোষ্টটি হুবহু তুলে ধরা হলো।

বাংলাদেশ পতাকাবাহী ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজটি এ মুহূর্তে ইউক্রেনের অলিভিয়া বন্দরে আটকে আছে। যে বন্দরে জাহাজটি আছে খুবই বিপদজনক চ্যানেল এবং সম্মুখসমরে রয়েছে। উনত্রিশ বাংলাদেশী নাবিক নিয়ে জাহাজটি আটকে আছে।

চ্যানেলে ম্যাগনেটিক মাইন পুতে রাখা আছে বলে জানানো হয়েছে যেন রাশিয়ান যুদ্ধ জাহাজ না ঢুকতে পারে। জাহাজে বর্তমানে যে পরিমাণ খাবার আছে তা দিয়ে তারা অন্তত ১০ থেকে ১৫ দিন টিকে থাকতে পারবেন।

তবে যুদ্ধ দীর্ঘায়িত হলে খাদ্যসঙ্কট ও হামলার শিকার হওয়ার শঙ্কায় রয়েছেন নাবিকরা।
নাবিকদের জীবনের নিরাপত্তা ব্যবস্থা নেয়ার জন্য বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়কে বিশেষ অনুরোধ রইলো।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ