আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

গণগ্রন্থাগার অধিদপ্তর থেকে জাগ্রত আছিম গ্রন্থাগারের তালিকাভূক্তিকরণ সনদ প্রাপ্তি

রাকিবুল হাসান, ময়মনসিংহ প্রতিনিধিঃ

ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার আছিম বাজারস্থ জাগ্রত আছিম গ্রন্থাগারকে বেসরকারি গণগ্রন্থাগার হিসেবে সরকারি সীলমোহরে তালিকাভূক্তিকরণ সনদ প্রদান করেছে গণগ্রন্থাগার অধিদপ্তর।

তালিকাভূক্তিকরণ কর্মকর্তা জনাব মোঃ সালাহউদ্দীন, সহকারী পরিচালক, বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার, ময়মনসিংহ এর স্বাক্ষরিত তালিকাভূক্তিকরণ সনদ আজকে জাগ্রত আছিম গ্রন্থাগারের পরিচালক জিল্লুর

রহমান রিয়াদ ও পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক এবিএম জাকির হাসান কাউসারের কাছে হস্তান্তর করা হয়েছে। জাগ্রত আছিম গ্রন্থাগারের তালিকাভূক্তিকরণ নম্বর হচ্ছে – বিসগগ্র, ময়মন/৩৪ ।

জাগ্রত আছিম গ্রন্থাগারের পরিচালক জিল্লুর রহমান রিয়াদ বলেন, “ময়মনসিংহ জেলায় শিক্ষা ও সংস্কৃতিতে সবচেয়ে অগ্রগামী উপজেলা হচ্ছে ফুলবাড়ীয়া। কিন্তু বই পড়া, গ্রাম পাঠাগার ও গ্রন্থাগার সংস্কৃতিতে আমরা অনেক পিছিয়ে আছি।

এমনকি গত ২ দিন আগে পর্যন্ত ফুলবাড়ীয়া উপজেলার কোন গ্রন্থাগার গণগ্রন্থাগার অধিদপ্তরের তালিকাভূক্ত ছিল না। বেসরকারি গণগ্রন্থাগার হিসেবে ফুলবাড়ীয়া থেকে জাগ্রত আছিম গ্রন্থাগারই বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার,

ময়মনসিংহ এর সাথে প্রথম যোগাযোগ করেছে। সেইসাথে উপজেলার অন্যান্য গ্রন্থাগার গুলোকেও সরকারি তালিকাভূক্ত হওয়ার জন্য উদ্যোগ গ্রহণ করব আমরা।”

জাগ্রত আছিম গ্রন্থাগারের প্রতিষ্ঠাতা সদস্য শোয়াইব হাসান শিবলী বলেন, “‘বই পড়, নিজেকে জানো’ স্লোগানে জাগ্রত আছিম গ্রন্থাগার ২০১৭ সালের ২১শে ফেব্রুয়ারী থেকে আছিম অঞ্চল ও দক্ষিণ ফুলবাড়ীয়ায় শিল্প ও সাহিত্যের প্রচার-প্রসারের জন্য কাজ করে যাচ্ছে।

সেইসাথে স্কুল কলেজের শিক্ষার্থীসহ সব বয়সের মানুষের মাঝে বই পড়ার প্রতি আগ্রহ সৃষ্টি ও বিভিন্ন সামাজিক সচেতনতামূলক কাজ করেছি আমরা।

পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণ কর্মসূচিসহ বিভিন্ন জাতীয় দিবসগুলো যথাযোগ্য মর্যাদায় পালন করেছে জাগ্রত আছিম গ্রন্থাগার। সকলকে আমাদের সামজিক সাংস্কৃতিক কার্যক্রমে আন্তরিক সহযোগিতা করার জন্য অনুরোধ রইল।”

জাগ্রত আছিম গ্রন্থাগার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক এবিএম জাকির হাসান কাউসার বলেন, “বেসরকারি গণগ্রন্থাগার তালিকাভূক্তিকরণের সকল শর্ত পূরণ করে গত মাসে আমরা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার,

ময়মনসিংহে নিবন্ধন ফরম পূরণ করে জমা দিয়েছিলাম। এরপর সকল কাগজপত্র যাচাই-বাছাই শেষে, গত ২৯শে সেপ্টেম্বর বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার,

ময়মনসিংহের একটি প্রতিনিধি দল জাগ্রত আছিম গ্রন্থাগার পরিদর্শন করেন। সেখানেও সন্তোষজনক পরিবেশ থাকায় গণগ্রন্থাগার অধিদপ্তর থেকে আমরা তালিকাভূক্তিকরণ সনদ পেয়েছি।”

দ্রুততম সময়ে জাগ্রত আছিম গ্রন্থাগারকে তালিকাভূক্তিকরণ সনদ প্রদান করায় গ্রন্থাগারের পরিচালনা কমিটির পক্ষ থেকে তালিকাভূক্তিকরণ কর্মকর্তা জনাব মোঃ সালাহউদ্দীন, সহকারী পরিচালক, বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার, ময়মনসিংহ ও সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয়েছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ