আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

সব দায়িত্ব সাংবাদিকের নয় নাগরিক হিসেবে দায়িত্ব আছে

রাশিম মোল্লা, কলামিস্ট :

সাংবাদিক এটা লিখল না, ওটা লিখল না। সাংবাদিক জাতির বিবেক। সাংবাদিক এখন সাংঘাতিক-এমন নানা বাক্য আউরান । পান থেকে চুন খসলেই সাংবাদিকের দোষ। সব যেন সাংবাদিকেরই দায়িত্ব। নাগরিক হিসেবে আমার কোনো দায়িত্ব নেই। কিন্তু তা নয়। আপনারও দায়িত্ব রয়েছে।

পৌরনীতি বইয়ে নাগরিক ও সুনাগরিকের সংঙ্গ, নাগরিকের দায়িত্ব ও কর্তব্য খুব সুন্দরভাবে বলা আছে।

রাষ্ট্র যেমন নাগরিকদের সুযোগ-সুবিধা এবং অধিকার দিয়ে থাকে তেমনি রাষ্ট্রের প্রতিও নাগরিকদের কতগুলো দায়িত্ব ও কর্তব্য পালন করতে হয়। নাগরিকের প্রধান কর্তব্য হচ্ছে রাষ্ট্রের প্রতি অনুগত্য প্রকাশ করা।

রাষ্ট্রের নিরাপত্তা, অখন্ডতা, স্বাধীনতা ও সার্বভৌমত্ব অক্ষুন্ন রাখার জন্য প্রত্যেক নাগরিককে সর্বদা সজাগ এবং চরম ত্যাগের জন্য প্রস্তুত থাকতে হয়।

সততা ও সুবিবেচনার সাথে ভোট দেয়া নাগরিকের পবিত্র দায়িত্ব ও কর্তব্য। টাকার বিনিময়ে অযোগ্য ও দুর্নীতিবাজ প্রার্থীকে ভোটদানে বিরত থাকতে হয়।
কিন্তু আমাদের সমাজে আজ কি হচ্ছে। টাকার বিনিময়ে অযোগ্যকে ভোট দিয়ে বিজয়ী করছি।

অন্যায়ের পক্ষ নিচ্ছি। সাংবাদিক যখন এসব অন্যায়-অবিচারের বিরুদ্ধে কলম ধরেন, তখন তাদেরকে নানাভাবে মামলা, হয়রানি আর নির্যাতনের স্বীকার হতে হয়। পরিতাপের বিষয় হচ্ছে যেই জনগণের জন্য সাংবাদিক যখন বিপদে পড়েন,

তখন তার পক্ষে কেউ দাঁড়ায় না। উল্টো কখনো কখনো খুশি হতে দেখা যায়। এই যদি হয় অবস্থা তখন সাংবাদিকের কলমের কালি শেষ না হয়ে পারে না।

আমার অন্য পেশার বন্ধুদের উদ্দেশ্যে বলছি- সাংবাদিক চাইলেই সবকিছু লিখতে পারে না। লিখতে হলে কিছু উপাদান লাগে। আমি চাইলেই বলতে পারি না ভোট সুষ্ঠু হয়নি।

এটা বলতে হলে কমপক্ষে ভোটার ও প্রার্থীর একটা বক্তব্য লাগবে। রিপোর্টটি যথার্থ করতে আরো কিছু বক্তব্য দরকার হয়। কিন্তু আমাদের জনসাধারণ ভয়ে এখন আর মুখ খুলতে চায় না।

নাম প্রকাশ করা হবে না এমন অভয় দেয়ার পরেও বোম মেরেও মুখ খুলা যায়না। মুখ খুলতে চান না ভালো কথা। তাহলে আপনার কাছে আমার প্রশ্ন সাংবাদিকের কাছে প্রতিবেদন আশা করেন কেন?

মনে রাখা দরকার প্রত্যেক নাগরিকেরই বিভিন্ন ক্ষেত্রে দুর্নীতি এবং অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হবে। ব্যক্তি বা প্রতিষ্ঠানের এমনকি রাষ্ট্রের বেআইনী কোন কাজের বিরুদ্ধে রুখে দাঁড়ানো নাগরিকদের নৈতিক দায়িত্ব।

এতো এতো প্রতিকূলতার মধ্যেও সাংবাদিক যত টুকু লিখে যাচ্ছে, তা কম কিসের? শুধু সাংবাদিকের লেখায় সমাজের পরিবর্তন হয়না। সাংবাদিক একটি সমাজের অন্যায় অবিচার তুলে ধরবে, আর নাগরিক সমাজ সেটি জেনে সেটির বিরুদ্ধে জনমত তৈরি করবে।

গণতান্ত্রিক পন্থায় সরকারকে এর বিরুদ্ধে ব্যাবস্থা নিতে বাধ্য করবেন। ভারতে এক টাকা বাস ভাড়া বাড়ালে পত্রিকায় প্রতিবেদন হওয়ার সাথে সাথে ঐক্যবদ্ধ আন্দোলন শুরু করে দেন। কিন্তু আমাদের দেশের নাগরিকরা রাজনৈতিক দলের দায়িত্ব মনে করে নিজেদেরকে গুটিয়ে রাখেন। ছেলে মেয়েদেরকে ঘরে আটকে রাখেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ