আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

বদরখালী স্লুুইসগেট সংলগ্নে নদীর চর দখল করে চিংড়ি ঘের নির্মাণ

আবু বক্কর ছিদ্দিক , মহেশখালী প্রতিনিধি :

কক্সবাজারের মহেশখালী-বদরখালী নৌ চ্যানেলে সৃজিত প্যারাবন কেটে অবৈধ ভাবে নদীর চর দখল করে চিংড়ি ঘের নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে চকরিয়া উপজেলার বদরখালীর একটি ভূমিদস্যু চক্র।

এতে ক্ষমতাশীন দলের নাম ব্যবহার করে স্থানীয় যুবলীগের এক নেতার ইন্ধনে চলছে প্যারাবনের বাইন গাছ কেটে এ চিংড়ি ঘের নির্মাণের কাজ।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, মহেশখালী-বদরখালীর চ্যানেলের বদরখালী বাজারের ওয়াপদা রোড়ের পানি উন্নয়ন বোর্ড সংলগ্ন সুইচ গেইটের পশ্চিম পাশে শত শত প্যারাবনের বাইন গাছ কেটে স্ক্রেভেটার দিয়ে মাটি কেটে করস্রোতা প্রবাহমান নদী দখল করে দিন-রাত সমান তালে ওই প্রভাবশালীরা চিংড়ি ঘের নির্মাণের কাজ চালিয়ে গেলেও রহস্যজনক কারণে সংশ্লিষ্ট প্রশাসন ও বনবিভাগ রয়েছে নির্বিকার ।

স্থানীয়রা বলেন, ভূমি দস্যুরা সংশ্লিষ্ট প্রশাসনকে ম্যানেজ করে বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির নাম ব্যবহার করে (কতিপয় অসাধু কর্মকর্তাদের নেতৃত্বে ) স্কেভেটার ও শ্রমিক দিয়ে প্রকাশ্যে দিন দুপুরে নদীর চর দখল করে চিংড়ি ঘের নির্মাণ করে যাচ্ছে জোটবদ্ধ এই ভূমি দস্যু চক্রটি ।

দখলের বিষয় নিয়ে জনগনের মাঝে প্রশ্ন উঠেছে বদরখালীর এই ভূমিদস্যুরা কি প্রশাসনের চেয়েও ক্ষমতাশালী? নাকি ভূমিদস্যুদের কাছ থেকে মাসোহারা নিয়ে প্রশাসন চুপ রয়েছে ।

অবিলম্বে নদী দখলকারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবী জানান তারা । খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৯১ সালের প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ের রাতে ২০ থেকে ২৫ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস হয় । ফলে ভেঙ্গে যায় বেঁড়িবাধ ।

এর পর উপকূলীয় এলাকায় বনায়নে এগিয়ে আসে জাপানের একটি এনজিও সংস্থা ওয়াইস্কা ইন্টারন্যাশনাল। এই এনজিও সংস্থাটি প্রতি বছর জাপান থেকে শিক্ষার্থী নিয়ে এসে সবুজ বেষ্টনীর আওতায় উপকূলে ব্যাপক বাইন ও কেওড়া গাছের চারা রোপণ করে ।

এসব চারা এখন বড় গাছে পরিণত হয়েছে । সে সব চারা গাছ কেটে চিংড়ি ঘের নির্মাণ অব্যাহত রয়েছে । স্থানীয়রা অভিযোগ করে বলেন, প্রকাশ্যে এসব প্যারাবন নিধন করা হলেও বন বিভাগ, পরিবেশ অধিদপ্তর ও স্থানীয় প্রশাসন কোন ব্যবস্থা নেয়নি ।

ফলে ভূমি দস্যুরা প্রতিনিয়ত প্যারাবন নিধনে আরো বেপরোয়া হয়ে উঠেছে । চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার জেপি দেওয়ান বলেন, নদী দখলকারীদের প্রশাসন কোন সময় ছাড় দেয়না ।

আর যদি নদী দখল করে চিংড়ি ঘের নির্মাণ করে থাকলে শিঘ্রই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে । চট্টগ্রাম উপকূলীয় বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ আবদুর রহমান বলেন, এটি বনবিভাগের জায়গা না তবে খাস জায়গা এ বিষয়ে জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট এসিল্যান্ড ব্যবস্থা নিতে পারবে বলে জানান ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ