আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

জুতা পরে কমলমতি শিশুদের ক্লাসে ঢুকতে দেয় না প্রধান শিক্ষক

নিজস্ব প্রতিবেদক :

একজন দক্ষ প্রধান শিক্ষক সুষ্ঠ বিদ্যালয় ব্যবস্থাপনার পূর্বশর্ত’ এমন কথাটি ৮০নং চর বাশুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কক্ষের দেওয়ালে লেখা থাকলেও তার কার্যক্রম সম্পূর্ণ উল্টো।

বিদ্যালয়ের কমলমতি শিশুদের জুতা পায়ে দিয়ে শ্রেণি কক্ষে ঢুকতে না দেওয়ার অভিযোগ উঠেছে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল লতিফের বিরুদ্ধে। কিন্তু সহকারী শিক্ষক ঠিকই জুতা পায়ে দিয়ে শিক্ষার্থীদের ক্লাস নিচ্ছেন। এবং তার বিদ্যালয়ের সামনেই শুকানো হচ্ছে গরুর গোবরের ঘুঁটে এতে নষ্ট হচ্ছে বিদ্যালয়ের পরিবেশ। সরজমিনে গিয়েও দেখামেলে এমনি চিত্র।

উপজেলার ৮০নং চর বাশুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের করোনা কালিন সময়ের রুটিন অনুযায়ী চলছে ২য় শ্রেণীর ক্লাস কিন্তু কোন কমলমতি শিশুদের পায়ে নেই জুতা। প্রতিবেদক এর সাথে কথা হয় ২য় শ্রেণীর কমলমতি শিক্ষার্থী সুমাইয়া, সুমি, আশিক এবং সুমাইয়া(২) এর সাথে। তোমরা খালি পায়ে স্কুলে কেন এসেছো জিজ্ঞাসা করা হলে তারা চুপ করে থাকে কিন্তু তখন তাদের চোখে মুখে দেখা যায় একধরনের ভয়ের ছাপ।

এলাকাবাসীর অভিযোগ প্রধান শিক্ষক এখানে যোগদানের পর থেকেই কমলমতি শিশুদের জুতা পরে ক্লাসে ঢুকতে দেয় না। খালি পায়ে থাকলে যদি শিশুদের কোন অসুখ বিসুখ হয় তার দায়ভার কি হেড স্যার নিবে এমন প্রশ্নের উত্তর ছিল না প্রতিবেদকের কাছে।

জুতা পরে শিশুদের ক্লাসরুমে ঢুকতে দেন না কেন এমন প্রশ্নের জবাবে প্রধান শিক্ষক আব্দুল লতিফ বলেন অনেক স্কুলেই তো জুতা পরে ঢুকতে দেয়না। কোন কোন স্কুলে ঢুকতে দেয় না এমন প্রশ্নের জবাবে তিনি কোন সদত্তর দেননি। খালি পায়ে থাকার কারনে এই কমলমতি শিশুদের যদি কোন অসুখ-বিসুখ হয় তাহলে এর দায়ভার কে নিবে প্রতিবেদকের এমন প্রশ্ন তিনি উত্তর না দিয়ে এড়িয়ে যান।

এ বিষয়ে উপজেলা উপজেলা শিক্ষা অফিসার মোঃ ফজলুল হক বলেন, এ বিষয়টি আমার জানা নেই। আমাদের এমন কোন নির্দেশ নেই যে খালি পায়ে ক্লাসে প্রবেশ করতে হবে। শীতকালেতো অবশ্যই নয়। এবিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করাবো বলে জানান উপজেলা শিক্ষা অফিসার।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ