আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

স্প্রিং-২০২২ সেমিস্টারের শিক্ষার্থীদের ‘অরিয়েন্টেশন’ অনুষ্ঠিত

মোকাব্বির আলম সানি নিজস্ব প্রতিবেদক :

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্প্রিং-২০২২ সেমিস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ‘অরিয়েন্টেশন’ প্রোগ্রাম একইসঙ্গে অনলাইন এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১১ জানুয়ারি) অনুষ্ঠিত এ ওরিয়েন্টেশন অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান, উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান, উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার,

রেজিস্ট্রার অধ্যাপক ড. প্রকৌশলী একেএম ফজলুল হক, একাডেমিক অ্যাফেয়ার্সের ডিন অধ্যাপক ড. মোস্তফা কামাল, অ্যালাইড হেলথ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. আহমদ ইসমাইল মোস্তফা, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক এ এম এম হামিদুর রহমান, প্রক্টর অধ্যাপক ড. একেএম ফজলুল হক প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট অ্যাফেয়ার্সের পরিচালক সৈয়দ মিজানুর রহমান।

অনলাইন মাধ্যমে যুক্ত হয়ে শিক্ষার্থীদের উদ্দেশে ড. মো. সবুর খান বলেন, পৃথিবীটা প্রতিযোগিতার। এখানে লড়াই করেই টিকে থাকতে হয়। কিন্তু আমরা অনেকেই প্রতিযোগিতায় অংশ নিতে চাই না। এড়িয়ে যাই। এটা উচিত নয়। তিনি শিক্ষার্থীদেরকে পড়শোনার পাশাপাশি বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেওয়ার আহ্বান জানান।

ড. মো. সবুর খান আরও বলেন, মাঠে ফুটবল কিংবা ক্রিকেট খেলতে নামে মাত্র ২২জন। আর গ্যালারিতে থাকে লাখ লাখ দর্শক। এখন তোমাকে সিন্ধান্ত নিতে হবে, তুমি মাঠে খেলতে চাও নাকি সারাজীবন দর্শক হয়ে থাকতে চাও। খেলোয়াড় হওয়ার জন্য সবার আগে মাঠে নামা জরুরি বলে মন্তব্য করেন তিনি।

এসময় তিনি শিক্ষার্থীদেরকে ইতবাচক হওয়ার এবং সমস্যাকে মোকাবেলা করে সমাধান খোঁজার পরামর্শ দেন। তিনি বলেন, যেখানে সমস্যা সেখানেই সম্ভাবনা লুকিয়ে আছে। তোমাদের উচিত সম্ভাবনাকে কাজে লগানো এবং সফল হওয়া।

উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান তাঁর বক্তব্যে বলেন, তোমরা বিভিন্ন বিষয়ে স্নাতক শ্রেণিতে ভর্তি হয়েছ। চার বছর পর তোমরা স্নাতক ডিগ্রি নিয়ে বের হবে। স্নাতক মানে হচ্ছে বিশেষ দক্ষতা অর্জন করা।

এই চার বছরে তোমাদের কাজ হচ্ছে নিজেকে দক্ষ করে গড়ে তোলা। সেই দক্ষতা মানে শুধু সার্টিফেকেট অর্জন করা নয়, বরং জীবনে চলার পথে যে যে দক্ষতা প্রয়োজন তার সব কিছুই অর্জন করতে হবে বলে তিনি মন্তব্য করে। ড. এম লুৎফর রহমান শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরও বলেন, ইউনিভার্সিটি শব্দটির উৎপত্তি হলো কীভাবে,

এর উদ্দেশ্য কী এসব তোমাদেরকে জানতে হবে। একই সঙ্গে তোমার জীবনের লক্ষ্য কী, উদ্দেশ্য কী এসব ও জানতে হবে। তা না হলে জীবনে কখনো সফল হতে পারবে না। তিনি বলেন, একাডেমিক পড়াশোনা তো করতে হবেই, তারসঙ্গে মানবিক মূল্যবোধও অর্জন করতে হবে।

সবশেষে শিক্ষার্থীদের সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে ওরিয়েন্টেশন প্রোগ্রামটি শেষ হয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ