আজ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে মার্চ, ২০২৪ ইং

১০ই জানুয়ারি বঙ্গবন্ধুর পদস্পর্শে পূর্ণতা পায় বাঙালির বিজয়

রনজিত কুমার পাল (বাবু),নিজস্ব প্রতিবেদক:

রাজধানী ঢাকার অদূরে ঢাকা জেলার ধামরাই উপজেলা উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে ঐতিহাসিক ১০ই জানুয়ারি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী স্বাধীনতার মহান স্হপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস যথাযোগ্য মর্যাদায় সহিত শ্রদ্ধা ও ভালবাসায় জাতির জনক বঙ্গবন্ধু স্মরণ শ্রদ্ধার্ঘ অর্পণ, বিষদ্ বিস্তারিত আলোচনায় মধ্য দিয়ে উদযাপন করা হয়েছে।

সোমবার (১০জানুয়ারি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ধামরাই পৌর আওয়ামী লীগ, ধামরাই উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে ধামরাই পৌরসভার চত্বরে আয়োজিত আলোচনা সভা উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মোঃ মাসুম খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা -২০ ধামরাই আসনের মানণীয় জাতীয় সংসদ সদস্য ও ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি জননেতা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধামরাই পৌর আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ্ব গোলাম কবির মোল্লা , ঢাকা জেলা আ’লীগের সহ-সভাপতি কাজী শওকত হোসেন শাহীন, ঢাকা জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এনামুল হক আইয়ুব,

ধামরাই পৌর আ’লীগের সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর মোঃ শহীদুল্লাহ্ সহ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে আয়োজিত এ’অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নবনির্বাচিত বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ, পৌরসভার কাউন্সিলরবৃন্দ, নবনির্বাচিত ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা- কর্মীবৃন্দ এ’সময় উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় অনুষ্ঠানের প্রধান অতিথি স্হানীয় সাংসদ আলহাজ্ব বেনজীর আহমদ বলেন স্বাধীনতার অবিসংবাদিত মহান নেতাকে পাকিস্তানের সরকার পাকিস্তানে ধরে নিয়ে গিয়েছিল।

কিন্তু নেতা স্বাধীনতার জন্য সংগ্রাম আন্দোলনের ডাক দিয়ে সব নির্দেশনা দিয়ে গিয়েছিলেন।সেভাবেই আন্দোলন সংগ্রাম বহু ত্যাগের বিনিময়ে বাংলাদেশ স্বাধীন হওয়ায় পর ১০ই জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বদেশ প্রত্যাবর্তন করেন।দিনটি ঐতিহাসিক দিন।শ্রদ্ধা ভরে জাতির জনককে স্মরণ করছি।যে নেতার আহবানে দেশের মানুষ নিজেদের জীবন বাজি রেখে মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করে দেশ স্বাধীন হয়েছে।

বিশ্বের বুকে নতুন একটি দেশে সৃষ্টি হয়েছে। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির জনককে হত্যা করা হয়।আমরা ঐ সকল খুনিদের ঘৃনা করি।কতটা অকৃতজ্ঞ হলে এমন কাজটি করা যায়।তা আমার কল্পনায়ও আসে না।

১০ই জানুয়ারি তাৎপর্য ও গুরুত্ব অপরিসীম।যার জন্য স্বাধীনতা শব্দটি হয়ে উঠেছে বাঙালির ও বাংলাদেশের সবার রাজনীতির সেই মহাকবি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী সেই বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশের মাটিতে পা রেখেছিলেন আজকের এই দিনে দেশ স্বাধীন হওয়ায় পর ১৯৭২ সালের ৮ই জানুয়ারী পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়ে লন্ডনে যান বঙ্গবন্ধু।

সেখান থেকে ভারতে স্বল্পসময়ের যাত্রাবিরতি দিয়ে ১০ই জানুয়ারি দুপুরে তিনি তৎকালীন তেজগাঁও বিমানবন্দরে অবতরণ করেন।সেই থেকে প্রতি বছর ১০ই জানুয়ারি স্বাধীন বাংলাদেশের স্হপতি জাতির জনকের স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালিত হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় আজ সারা দেশে এ’দিবস পালিত হচ্ছে।

বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ, বঙ্গবন্ধুর ফেরা মানেই বাংলাদেশের ফেরা ” বঙ্গবন্ধুর পদস্পর্শে পূর্ণতা পায় বাঙালির বিজয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ