আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

যাদবপুর বি.এম কলেজের গভর্নিং কমিটির নির্বাচনে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক :

ঢাকার ধামরাইয়ের যাদবপুর বি.এম স্কুল এন্ড কলেজের গভর্নিং বডি কমিটির নির্বাচনের ভোটার তালিকায় ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে স্কুলের প্রধান শিক্ষক ও প্রতিষ্ঠান প্রধান আলী হায়দার এবং আহবায়ক কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা নুরুজ্জামানের বিরুদ্ধে।

নিজেদের স্বার্থ হাসিলের জন্য কৌশলে নিয়মবহির্ভূত ভাবে ইচ্ছেমত ভোটার তালিকা তৈরি করে নতুন গভর্নিং বডির কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন স্কুলের একাধিক অভিভাবক।

জানা যায়, গত বছরের ১৮ জুলাই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে উপজেলার ঐতিহ্যবাহী যাদবপুর বি.এম স্কুল এন্ড কলেজের আহবায়ক কমিটির অনুমোদন নেয়া হয়। যে কমিটির আহবায়ক সভাপতি হন বর্তমান কুশুরা ইউনিয়নের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা নুরুজ্জামান।

আহবায়ক কমিটি গঠনের পর পরই সভাপতি ও প্রতিষ্ঠান প্রধান মিলিত হয়ে নতুন গভর্নিং বডি কমিটি গঠন করার লক্ষে ভোটার তালিকা প্রণয়নের কাজ শুরু করেন। কিন্তু নতুন এই ভোটার তালিকায় বিভিন্ন অনিয়মের প্রমাণ পাওয়া গেছে।

এ ভোটার তালিকায় নিয়ম বহির্ভূতভাবে স্কুলের খণ্ডকালীন (অস্থায়ী) শিক্ষক এবং কলেজ শিক্ষকদের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। কিন্তু নিয়ম অনুযায়ী কোন খন্ডকালীন শিক্ষক ও কলেজের কোন শিক্ষকই ভোটার হতে পারবেন না।

এছাড়াও অভিভাবক ভোটার তালিকায় ভোটার নম্বরে ভোটারদের নাম নেই কিন্তু ভোটার তালিকায় ভোটার বেশি দেখানো হয়েছে। খসড়া ভোটার তালিকায় ৫৭৬ থেকে ৬৭৬ পর্যন্ত নামের তালিকা নেই।

ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত না হওয়া সেই নামের তালিকা কোথায় তা প্রতিষ্ঠানের দায়িত্ব প্রাপ্ত কেউ বলতে পারেননি।

সংরক্ষিত মহিলা সদস্য শিল্পী আক্তারের ছেলে শাওন স্কুলে পড়ে ও মেয়ে পড়ে কলেজে । তাদের দুজনের অভিভাবকই তাদের বাবা মোঃ এমারত এবং ভোটারও তিনি।

কিন্তু মা শিল্পী আক্তারকে সংরক্ষিত মহিলা অভিভাবক সদস্য করে তাকেও ভোটার করা হয়েছে।

৬ষ্ঠ শ্রেণির ছাত্রী জান্নাতির বাবা মা দু’জনই ভোটার হয়েছেন। মা স্কুল শাখায় আর বাবা কলেজ শাখায়। অথচ জান্নাতির বাবা অথবা মা যে কোন একজনের ভোটার হওয়ার কথা।

এমনকি বিদেশে থাকা অভিভাবকদের পরিবর্তে ওই শিক্ষার্থীদের মায়েদের ভোটার করার কথা থাকলেও তা করা হয় নি।

এসব বিষয়ে এলাকার সাবেক ইউপি সদস্য আমিনুল ইসলাম, এরশাদ, আয়নাল হোসেন, মাসুম হোসেনসহ অত্র প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষিকা আকলিমা আক্তার প্রিজাইডিং অফিসারের কাছে অভিযোগ করেও কোন ফলাফল পাননি।

একাধিক অভিভাবক লিখিত অভিযোগ করলেও ভোটার তালিকায় তাদের নাম উঠেনি।

জানা গেছে, কলেজ শাখায় দু’জন সদস্য নির্বাচিত করা হয়েছে তারা প্রতিষ্ঠান প্রধান আলী হায়দারের কাছের লোক । তার প্রতিদন্ধীদের মনোনয়ন পত্র ক্রয় করতেও বাঁধা দেয়া হয়েছে বলে অভিযোগ রয়েছে। যাতে তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় পাশ করতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক অভিভাবক জানান, প্রধান শিক্ষক আলী হায়দারের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অভিযোগ রয়েছে। তার দূর্নীতি ধামাচাপা দেয়ার জন্যই তার পছন্দের সভাপতিকে পূনরায় সভাপতি করতে মরিয়া হয়ে উঠেছে তিনি।

কলেজ শিক্ষক কহিনুর রহমান একজন খন্ডকালীন শিক্ষক হওয়া সত্বেও তিনি ভোটার হয়েছেন। অথচ কলেজে তার নিয়োগও বিধি সম্মত নন। তবে তিনি নিজের নিয়োগ সঠিক বলে দাবী করেন।

এ বিষয়ে প্রতিষ্ঠানের দাতা সদস্য বীরমুক্তিযোদ্ধা আহম্মদ আল জামান ক্ষোভ প্রকাশ করে বলেন, আমি প্রতিষ্ঠানের দাতা সদস্য। কিন্তু আমাদের কোন মতামত নেওয়া হয়নি। কিভাবে একটি প্রতিষ্ঠান ভালো ভাবে চলবে সে বিষয়ে তো আমাদের মতামত নেয়া উচিৎ ছিল।

বাইশাকান্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, যাদবপুর বি এম স্কুল এন্ড কলেজের মনোনীত ও নির্বাচিত সদস্যদের ৯ জনের মধ্যে ৬ জনই আমাকে সমর্থন দিয়ে প্রস্তাব পাঠালে বর্তমান সভাপতি মুক্তিযোদ্ধা নুরুজ্জামান প্রধান শিক্ষককে চাপ দিয়ে তা করতে দেয়নি। সদস্যরা ভোট দিতে চাইলেও ভোট দিতে দেয়নি। কারণ বিধিতে নাকি ভোট দেওয়ার বিধান নাই।

এসব বিষয়ে কুশুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বর্তমান যাদবপুর বি এম স্কুল এন্ড কলেজের এডহক কমিটির সভাপতি এবং বর্তমান সভাপতি মুক্তিযোদ্ধা নুরুজ্জামানকে তার মোবাইল ফোনে ফোনে দিলে তিনি ব্যস্ততা দেখিয়ে ফোন কেটে দেন।

যাদবপুর বি এম স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক আলী হায়দার বলেন, নিয়মনীতি মেনেই ভোটার তালিকা তৈরি করা হয়েছে। আমরা চেষ্টা করেছি সুষ্ঠুভাবে ভোট গ্রহণ সম্পূর্ণ করতে।

এ বিষয়ে মাধ্যমিক উপজেলা সহকারী শিক্ষা অফিসার আইরিন সুলতানা বলেন, আমরা ভোটার তালিকা দেখে ভোট গ্রহণ সম্পূর্ণ করেছি । সুষ্ঠ সুন্দর নির্বাচন হয়েছে। কোন প্রকার ঝামেলা হয় নি। ভোটার তালিকায় সমস্যা থালকে এটি তাদের প্রতিষ্ঠানের বিষয়। তবে কোন খন্ডকালীন শিক্ষক ভোটার হতে পারে না।

প্রসঙ্গত, উপজেলার যাদবপুর বি এম স্কুল এন্ড কলেজে ২৮ ডিসেম্বর, ২০২১ ইং মঙ্গলবার গভর্নিং বডি কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। যার মোট ভোটার ছিল ১৩৫০ জন, ভোট পড়েছে ৭০০ এর মতো।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ