আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

আইনগত পাওনা পরিশোধের দাবিতে অব্যাহতি পাওয়া শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক :

আইনগত পাওনা পরিশোধের দাবিতে একটি তৈরি পোশাক কারখানার সামনে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন অব্যাহতি পাওয়া শ্রমিকরা। এসময় প্রায় ৭০ জন ভুক্তভোগী শ্রমিক অংশ নেন।

রবিবার (০৯ জানুয়ারি) দুপুরে সাভার বাজার বাসস্ট্যান্ড সংলগ্ন বিরুলিয়া রোড়ের আজিম গ্রুপের গ্লোবাল আউটারওয়্যার লিমিটেড কারখানার সামনে এই বিক্ষোভ করেন অব্যাহতি ও ছাঁটাই হওয়া শ্রমিকরা।

শ্রমিকরা জানায়, কারখানা কতৃপক্ষ বিভিন্ন সময় বেশ কিছু শ্রমিকদের অব্যাহতি পত্রে জোর পূর্বক স্বাক্ষর নিয়ে অব্যাহতি প্রদান করেন। আইনগত পাওনাদি পরিশোধ না করে শ্রমিকদের ইচ্ছার বিরুদ্ধে অব্যাহতি দেওয়া হয়।

কারখানা কতৃপক্ষ আইনগত পাওনাদি পরিশোধের কথা দিলেও পাওনাদি পরিশোধ না করে টালবাহানা করছেন। আমরা আমাদের আইনগত পাওনা চাই। যতক্ষণ আমাদের পাওনাদি পরিশোধ না হবে আমাদের কর্মসূচী অব্যাহত থাকবে।

ভুক্তভোগী শ্রমিক পারভিন আক্তার  বলেন, আমাদের জোর করে অব্যাহতি পত্রে স্বাক্ষর নিয়ে কারখানা থেকে বের করে দেওয়া হয়েছে। আমাদের আইনগত পাওনাদি পরিশোধ করা হয় নি। এসময় আমরা অন্য কোন কারখানায় চাকরি না পেয়ে মানবেতর জীবনযাপন করছি।

অপর শ্রমিক সুজন বলেন, আমরা কারখানা কতৃপক্ষের সাথে বিভিন্ন সময় নানাভাবে যোগাযোগ করার চেষ্টা করেছি। কিন্তু আমাদের সাথে দেখা করার সুযোগ না দিয়ে উল্টো কারখানার প্রহরীরা দুর্ব্যবহার করেন। আমাদের হঠাৎ করেই কর্তৃপক্ষ ছাঁটাই করেছেন।

কিন্তু তারা আইন মেনে পাওনাদি পরিশোধ করেননি। আমরা বাড়ি ভাড়া ও দোকান বিল পরিশোধ করতে না পারায় মানবেতর জীবনযাপন করছি। আমরা আইনগত পাওনাদি চাই। যা আমাদের অধিকার।

টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সভাপতি শাহ্ আলম বলেন, অন্যায়ভাবে শ্রমিকদের সাদা কাগজে স্বাক্ষর নিয়ে কাজ থেকে বিরত রাখা হয়েছে। যা অত্যন্ত দুঃখজনক। অবিলম্বে শ্রমিকদের আইনগত বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবি জানাই।

শিল্প পুলিশ ১ এর উপপরিদর্শক (এসআই) কেরবান আলী বলেন, শ্রমিকদের দাবি কারখানা কতৃপক্ষ মেনে নিয়েছে। দাবি মনে নিলে শ্রমিকরা চলে যায়।

কারখানার অ্যাডমিন ম্যানেজার সিরাজ বলেন, কারখানার সামনে ২০ থেকে ২৫ জন শ্রমিক এসেছিল। তাদের আগামী ২৫ তারিখ পাওনাদি পরিশোধের সময় নির্ধারন করা হলে শ্রমিকরা মেনে নিয়ে চলে যায়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ