আজ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং

আগামীকাল থেকে শৈত্যপ্রবাহ শুরু, তাপমাত্রা নামতে পারে ৫ ডিগ্রিতে

মোঃ সাব্বির হোসেন :

বাংলার ষড়ঋতুর রঙ্গমঞ্চে একটি উল্লেখযোগ্য জায়গা জুড়ে শীতের অবস্থান।হেমন্তের সোনালি ডানায় ভর দিয়ে, হিমেল হাওয়া কে সঙ্গী করে ও কুয়াশার চাদর আবৃত করে আগমন ঘটে শীতকালের।

পৌষ ও মাঘেও সে তার হিমেল চাদর বিছিয়ে রাখে বাংলার বুকে।কিন্তু, এবছর এখন পযন্ত শীত তেমনভাবে জেঁকে বসেনি।

তবে বর্তমানে রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় শীত শীত অনুভূতি বাড়ছে। এছাড়া উত্তরাঞ্চল ও সিলেট বিভাগের বেশির ভাগ জেলার তাপমাত্রা শৈত্যপ্রবাহের কাছাকাছি, ১০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে রয়েছে। এ পরিস্থিতির মধ্যে আগামীকাল শনিবার থেকে দেশের বেশকিছু অঞ্চলে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, আজ শুক্রবারও দেশের বেশির ভাগ এলাকায় তাপমাত্রা কমতে পারে। আগামীকাল শনিবার দেশের কয়েকটি এলাকায় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। দেশের নদী তীরবর্তী এলাকায় হালকা কুয়াশা পড়তে পারে।

এটি আগামী ২০ ডিসেম্বরের মধ্যে মাঝারি থেকে তীব্র রূপ নিতে পারে। অর্থাৎ সর্বনিম্ন তাপমাত্রা নামতে পারে ৫ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়াবিদেরা বলছেন, মৃদু শৈত্যপ্রবাহে তাপমাত্রা ঢাকা ও চট্টগ্রামের মতো বড় শহরগুলোতে নামবে না। উত্তরাঞ্চল, সিলেট বিভাগ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যশোর, চুয়াডাঙ্গা ও ঝিনাইদহ জেলায় তীব্র শীতের ওই দাপট পাওয়া যেতে পারে। মাসের শেষ সপ্তাহের বেশির ভাগ সময়জুড়ে শৈত্যপ্রবাহ তীব্রতা পেতে পারে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ