আজ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে এপ্রিল, ২০২৪ ইং

হারিয়ে যাচ্ছে গ্রামীণ ঐতিহ্য কালাই বড়া

মো.সাব্বির হোসেন:

শীতকাল আসলেই গ্রাম বাংলার প্রতিটি ঘরে ঘরে শুরু হয়ে যেত কালাই বড়া তৈরির ধূম। সন্ধ্যা থেকে গভীর রাত পযন্ত এক গ্রাম থেকে অন্য গ্রামে ভেসে আসতো ঢেঁকির শব্দ।

গ্রামের রমনীগণ ঠাকরি ( গ্রাম্য ভাষা) কালাই থেকে কালাই বড়া তৈরি করেন।কালাই বড়া তৈরিতে প্রথমে কালাই ছাঁটা হয়। তারপর কালাইয়ের উপরের উচ্ছিষ্ট পানিতে একরাত ভিজায় রেখে পরদিন সকালে দলবেঁধে প্লেট নিয়ে কালাই বাছা হয়।

তারপর সন্ধ্যা থেকে শুরু হয় কালাই মাড়াই প্রস্তুত প্রণালি।একরাত ভিজে রাখা কালাই নরম হয়ে ফুলে উঠে। তারপর অল্প অপ্ল করে কালাই ঢেঁকিতে দেওয়া হয়।রমনীগণ ঢেঁকি পায়ের সাহায্য চালনা করেন।

তখন ঢেঁকির আঘাতে কালাই আস্তে আস্তে থেতো হতে শুরু করে। এক পর্যায়ে কালাই প্রস্তুত হয়ে উঠে বড়া তৈরির জন্য। তারপর বড় হাঁড়িতে করে তুলে রাখা হয় কালাই বড়ার জন্য তৈরিকৃত কালাইয়ের দ্রব্য গুলো।

পরদিন রোদেলা সকালে রমনীগণ বড়া তৈরির আসল কাজটি করে থাকে।সকলে গোল হয়ে বসে বিছনা (মাদুর)এ তাদের নিপুণ হাতের ছোঁয়ায় কালাই বড়া ছেড়ে দেয়। বড়া ছেড়ে দেওয়ার আগে প্রস্তুতকৃত কালাইয়ের সাথে পানি কুমড়ার শাঁস মেশানো হয়।

তারপর বড়া তৈরি হয়ে গেলে দুই, তিনদিন প্রখর রোদে বড়া শুকানো হয়।দুই, তিনদিন পর বড়া বিছানা(মাদুর) থেকে এমনিতেই উঠে আসে।
তারপর বহু কষ্টার্জিত কালাই বড়া খাওয়ার জন্য প্রস্তুত হয়।

কালাই বড়া অনেকে অনেক ভাবে খায়।
কেউ ভর্তা হিসেবে খায়।তবে সবচেয়ে বেশি মজাদার হয় মাছের সাথে।
কালাই বড়া মাছের সাথে রান্নার জন্য প্রথমে কালাই বড়াকে হালকা পানি দিয়ে পেঁয়াজ, মসলার সাথে হালকা সিদ্ধ করা হয়।

তারপর মাছের রান্নার শেষের দিকে সিদ্ধ কৃত বড়া ছেড়ে দেওয়া হয়।রান্না হয়ে গেলে মাছের সাথে কালাই বড়া পরিবেশন করা হয়।মাছের সাথে রান্নার সাথে কালাই বড়া রসে টইটম্বুর থাকে।

তবে মাছের সাথে কালাই বড়া শীতকালে সবচেয়ে বেশি মজা লাগে রান্নার পর রেখে দিয়ে পরদিন সকালে খেলে।
বর্তমানে কালাইয়ের চাষ কমে যাওয়া,অত্যতিক মূল্য ও রমনীগণের অলসতার কারণে ক্রমেই আমাদের গ্রামীণ সংস্কৃতি থেকে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী কালাই বড়া।

কালাই বড়া আমাদের গ্রামীণ ঐতিহ্য। এই ঐতিহ্যকে টিকে রাখার দায়িত্ব আপনার আমার আমাদের সকলের।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ