আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

সহস্র বছরের মাঝে দীর্ঘতম চন্দ্রগ্রহণ আজ

মোঃ সাব্বির হোসেন:

সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ নিয়ে মানব সভ্যতার শুরু থেকেই মানুষের মাঝে রয়েছে নানান কল্প কাহিনী। আমেরিকান, ইউরোপিয়ান এবং চৈনিক সভ্যতায় এখনো অনেকে বিশ্বাস করে সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ এর কারণ ড্রাগন।

অ্যাজটেক সভ্যতায় বিশ্বাস করা হতো চন্দ্রগ্রহনের সময় চাঁদের এক টুকরো খেয়ে ফেলা হয়। গ্রহন নিয়ে আমাদের সমাজে এখনও নানান কুসংস্কার বিদ্যমান আছে। আমাদের সমাজে চন্দ্র বা সূর্যগ্রহনের সময় সবচাইতে ভয়ে থাকে অন্তঃস্বত্তা মায়েরা।

অনেকেই মনে করেন এই সময় অন্তঃস্বত্তা মায়েরা কোন কিছু কাটলে সন্তানের অঙ্গহানি হয় বা কাত হয়ে শুয়ে থাকলে সন্তান বিকলাঙ্গ হয়।

এই কুসংস্কার গুলো নিয়ে পক্ষে বিপক্ষে কাদা ছুড়াছুড়ি যেন বন্ধই হচ্ছেনা। কিন্তু আধুনিক বিজ্ঞান বলছে অন্য কথা। সূর্য এবং চন্দ্র গ্রহন খুবই স্বাভাবিক দুটি প্রাকৃতিক ঘটনা।

সহস্র বছরের মাঝে সবচেয়ে বড় আংশিক চন্দ্র গ্রহণ ঘটবে আজ শুক্রবার। এই চন্দ্র গ্রহণটি বাংলাদেশ থেকেও কিছুটা দেখা যাবে।

আবহাওয়া অধিদপ্তরের উপ পরিচালক মহা. আছাদুর রহমান জানিয়েছেন, আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশে শুক্রবার চন্দ্রোদয়ের পর থেকে গ্রহণটি আংশিক দেখা যাবে।

ঢাকায় বিকাল ৫টা ১৩ মিনিটে, ময়মনসিংহে ৫টা ১১ মিনিটে, চট্টগ্রামে ৫টা ১০ মিনিটে, সিলেটে ৫টা ৫ মিনিটে, খুলনায় ৫টা ১৮ মিনিটে, বরিশালে ৫টা ১৫ মিনিটে, রাজশাহীতে ৫টা ১৯ মিনিটে এবং রংপুরে ৫টা ১৪ মিনিটে চন্দ্রগ্রহণ দেখা যাবে বলে জানিয়েছে অধিদপ্তর।

পৃথিবী তার আবর্তন পথে যখন সূর্য ও চাঁদের মাঝখানে একই সরলরেখায় এসে পড়ে, তখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়লে যখন চাঁদ দেখা যায় না, তাকেই বলে চন্দ্রগ্রহণ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ