আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

কুয়াকাটায় রাস মেলা বর্জন করেছেন পূজা কমিটি

জাহিদুল ইসলাম জাহিদ,কুয়াকাটা প্রতিনিধি :

পটুয়াখালীর কুয়াকাটায় এই রাস পূজা শত বছরের ঐতিহ্য। আগামীকাল বৃহস্পতিবার ( ১৮ নভেম্বর) ধর্মীয় আচরণের মধ্য দিয়ে কুয়াকাটায় শুরু হবে এই রাস পূজা।

এবং শুক্রবার সকালে সৈকতে পূন্যস্নানের মধ্য দিয়ে শেষ হবে এমনটা সাংবাদিকদের জানালেন রাস পূজা উদযাপিত কমিটির সভাপতি অনন্ত কুমার মুখার্জি।

তিনি বলেন বিভিন্ন জেলা থেকে ইতোমধ্যে ভক্তরা আসা শুরু করেছেন। আশা করি ধর্ম বর্ণ নির্বিশেষে সকলে মিলে ঝাঁকজমক আয়োজনে এবারের উৎসব পালন করতে পারবো। বিগত দুই বছরে করোনার লকডাউনের কারনে ছোট পরিসরে উদযাপিত হয়েছিল।

কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার ফোনের মধ্যমে জানান আমরা পটুয়াখালী বাসী ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই অনেক সম্প্রিতির। এই রাস পূজা কুয়াকাটার শত বছরের ঐতিহ্যবাহী অনুষ্ঠান। সুষ্ঠুভাবে ও সুন্দর ভাবে অনুষ্ঠান করার জন্য কুয়াকাটা পৌরসভার পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা থাকবে।

মহিপুর থানার অফিসার ইনচার্জ এম এ খায়ের জানান জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশ অনুযায়ী রাস পুজাকে ঘিরে আইনশৃঙ্খলার অবনতি যাতে না হয় আমরা সেভাবে প্রস্তুত আছি। দিনরাত আমাদের টিম কাজ করে যাচ্ছেন।

তবে এবারে ভিন্নভাবে রাস পূজা উদযাপন করবে হিন্দু ধর্মালম্বীরা, রাস পূজা উপলক্ষে কুয়াকাটা জমকালো আয়োজনে তিন দিনব্যাপী উজ্জাপিত হত রাস মেলা, সকল ধর্মের মানুষকে দেখা মিলত রাস মেলায়, তবে এবারে রাস মেলা কে বর্জন করে পূজায় উদযাপন করবে হিন্দু ধর্মীরা।

উল্লেখ্য প্রতি বছর রাস পূজাকে ঘিরে তিনদিন ব্যপি যে মেলার আয়োজন হতো তা এবছর পূজা কমিটি বর্জ্ন করেছেন। তারা জানিয়েছেন পূজা হচ্ছে একটি ধর্মীয় অনুষ্ঠান। মেলা এই অনুষ্ঠানের আওতাভুক্ত নয়। তাই আমরা পূজার প্রতি বেশি গুরুত্ব দিয়েছি আমরা  খুশি করব মেলা নয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ