আজ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

মধ্যস্বত্বভোগীর অর্থনৈতিক শোষণে রঙ হারাচ্ছে নবান্ন উৎসব

খোরশেদ আলম :

আজ অগ্রহায়ণ মাসের প্রথম দিন। ইংরেজি পঞ্জিকায় অভ্যস্ত বাঙ্গালির জীবনে এই দিনটি আসা যাওয়া তেমন প্রভাব ফেলে না।বাঙালি কৃষকের জন্য এই দিনটি কৃষি ফসল মাঠ হতে তোলার উৎসবের দিন।

নবান্ন উৎসব কথা শুনলেও এই প্রজন্ম পালন বা বাস্তবায়ন দেখছে না।এক সময়ে কৃষকের ফসলের মাঠের ফসলের উৎসবের যে আমেজ নতুন ধানের গন্ধে ভেসে বেড়াত, তা এখন কেবলি স্মৃতি।

গ্রাম হচ্ছে শহর আর শহরের নেতিবাচক প্রভাব গ্রামেও পড়ছে।পাড়ার ছেলের দল শহুরের ছেলের দলের মতো ঘরের কোনে আটকানো ফেইসবুক, ইউটিউবে।আগের মতো কৃষকও আছে, আছে তার ফসলও,নেই শুধু আগের সেই নবান্ন উৎসব।

তবে পেপার পত্রিকায় এখনো বাংলাদেশের কোনো কোনো এলাকায় নতুন ধানের আগমনের উপলক্ষ্য করে নবান্ন উৎসব হয়।উৎসব না হলেও নতুন ধানের পায়েস রান্না হয় প্রায় কৃষকের ঘরে।

গ্রাম বাংলায় এই নবান্ন উৎসব হারিয়ে যাওয়া ফিছনে রয়েছে নানা কারণ।কৃষকের নতুন ফসলের সুখের প্রধান কারণ ছিল শ্রমে ঘামে ফলানো ফসলের ন্যায্য দাম।বর্তমানে কৃষকের ফসলের দামে ভাগ বসাচ্ছেন মধ্যস্বত্বভোগীরা।

গ্রামের হাট বাজারে বিক্রি করা কৃষকের ফসলের দাম কম অথচ শহরবাসী চড়া দামে উক্ত ফসল ক্রয় করে থাকেন।অনেক সময় পত্র পত্রিকায় আসে এক মন ধানের দাম এক কেজি গুরুর মাংসের দামের কম।

আমরা যারা তিন বেলা আহারের জন্য কৃষকের উপর নির্ভরশীল, তাঁরা ঠিকই তরিতরকারি আগুন দামে ক্রয় করতে হচ্ছে।যে দামে ফসল ক্রয় করা হয় ঐ দাম কৃষকের হাতে পৌঁছায় না।এই যে মধ্যস্বত্বভোগীর অর্থনৈতিক শোষণের আড়ালে হারিয়ে যাচ্ছে নবান্ন উৎসব উদযাপন।

তার সাথে যোগ হয়েছে মোল্লাতন্ত্র।বাংলার এই নবান্ন উৎসবের নিয়ে নেতিবাচক ফতোয়া জারি করে মোল্লারা। গ্রাম বাংলায় কিছু শিক্ষিত যুবকদের ধর্মনিরপেক্ষতা ও বাংলার চিরাচরিত সংস্কৃতিককে পুনরুদ্ধারে এই ধারা রুদ্ধ করতে চায় তথাকথিত মোল্লাতত্ন।

তবে ঐ যুবকদের মনোবল ভেঙ্গে বসে থাকলে হবে বাংলার চিরাচরিত সংস্কৃতি কে সাথে নিয়ে মোল্লাতন্ত্রের বিরোদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। অসাম্প্রদায়িক এই উৎসব গুলোকে সাম্প্রদায়িক তকমা দেওয়ার চেষ্টা চলছে বহুলকাল পূর্ব থেকেই।ভোটের রাজনৈতিক কলাকৌশলে মাঝে মাঝে অসাম্প্রদায়িক মনোজগত নিদ্রা যায়।

পহেলা বৈশাখ, নবান্ন উৎসব, বর্ষা বরণের ন্যায় সর্বজনীন উৎসব গুলো উদযাপন করা হয় ঘড়ির কাটা ধরে সরাকারের বিধি নিষেধ মান্য করে।এতে সাম্প্রদায়িক শক্তি সফল হচ্ছে।

তবে এসব সর্বজনীন উৎসব উতযাপনের প্রত্যয় থেকে বাংলার মানুষ কখনো দূরে সরে যায়নি।মোল্লাতন্ত্রের সরব উপস্থিতির পরও বছর বছর এই সব উৎসবে ফিরে আসছে বহগুনে বেড়ে উপস্থিত হয়ে।এযেন ফিরে আসা শিকড়ের কাছে।

এই শিকড় সন্ধানী একটি উৎসবের নাম নবান্ন উৎসব। বাংলার চিরাচরিত সংস্কৃতি উদযাপনে শিকড়ের সন্ধানে যত উৎসব রয়েছে তার সবকটির উপর নেতিবাচক মনোভাব পোষণ করেছে মোল্লাতন্ত্র।

নাগরিক জীবনে নবান্ন উৎসব কে পরিচিত করার জন্য ১৯৯৮ সাল হতেই রাজধানীর শহর ঢাকাতে উদযাপন হয়ে আসছে।লোকসংস্কৃতির অন্যতম পর্ব হয়ে বার বার ফিরে আসবে নতুন ফসলের উৎসব হয়ে আমাদের নবান্ন উৎসব।

গ্রাম, শহরের আগামীর প্রজন্মের শিকড়েে সাথে পরিচয় করিয়ে দেবার জন্য এই উৎসব গুলো উদযাপন করা অত্যন্ত জরুরি। যাদের পরিশ্রমের ফলে আমাদের তিন বেলা আহারের যোগান হয়,

তাদের সুখের মাত্রাকে আরো বাড়িয়ে দেবার জন্য সকল পেশা ও শ্রেণির মানুষকে নবান্ন উৎসব উদযাপন আহ্বান জানাই।শিকড়ের সন্ধানে গহীনে প্রবেশ করে নতুন ভোরের আলোয়ে আলোকিত হয়ে উঠুক আমাদের আগামী প্রজন্ম।
শুভ নবান্ন উৎসব।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ