আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

হাত-পা বিহীন এসএসসি পরীক্ষার্থী সালাহ উদ্দিন, আমিও স্বপ্ন দেখি

আবু বক্কর ছিদ্দিক , মহেশখালী :

এবাবের চলমান এসএসসিতে মহেশখালী (৫) ইউনুছখালী নাছির উদ্দিন উচ্চ বিদ্যালয় কেন্দ্রে হাত পা বিহীন এক প্রতিবন্ধী স্কুল ছাত্র এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন ।

তিনি উপজেলার উত্তর নলবিলা উচ্চ বিদ্যালয়ের নিয়মিত ছাত্র প্রতিবন্ধী সালাউদ্দিন । পরিবারে সিমাহনী দারিদ্র থাকা সত্বেও পড়া লেখা বাদ দেয়নি প্রতিবন্ধী সালাহ উদ্দিন । একটা হুইল চেয়ারে করে তার মা তাকে প্রতিদিন সকালে স্কুলে পৌছে দিয়ে আসতেন ।

এর পর তার মা বাড়ীতে ফিরে সংসারের কাজ করতেন । স্কুল ছুটি হলে দুপুরে আবার গিয়ে হুইল চেয়ারে করে নিয়ে আসতেন প্রতিবন্ধী ছেলে সালাহ উদ্দিন কে । এভাবে মা ছেলে সংগ্রামের পথ চলা শেষ করেন স্কুলের দশটি বছর । শুরু হয় প্রতিবন্ধী সালাহ উদ্দিনের এসএসসি পরীক্ষার যোদ্ধ ।

মহেশখালী (৫) ইউনুছখালী নাছির উদ্দিন উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এসএসসি পরীক্ষা দিতে এভাবে ছুটে চলছে পরীক্ষা কেন্দ্রে । প্রতিবন্ধী সালাহ উদ্দিন বলেন আমি পরিবারের বোঝা হতে চাই না । আমিও স্বপ্ন দেখি একদিন পরিবারের হাল ধরব । প্রতিবন্ধী হয়ে আমি পরিবারের বোঝা হতে চাই না ।

সেই স্বপ্ন নিয়ে আমি পড়া লেখা চালিয়ে যাচ্ছি । পড়া লেখা করে ব্যাংকে চাকরি করার স্বপ্ন রয়েছে তার , এমনটি জানান প্রতিবন্ধী সালাহ উদ্দিন । জানতে চাইলে প্রতিবন্ধী সালাহ উদ্দিন বলেন , স্কুলের শিক্ষকগন আমাকে সবসময় সহযোগীতা দিয়ে আসছেন । এতটুকু আসার পেছনে আমার মা এবং স্কুল শিক্ষকের ভুমিকা অতুলনীয় । কম বেশী অনেকে সহযোগীতা করেছেন ।

তবুও পরিবারের দারিদ্রতা নিয়ে বুকে জমে আছে বিশাল কষ্টের পাহাড় । কক্সবাজারের মহেশখালী উপজেলার কালারমারছড়া ইউনিয়নের উত্তর নলবিলা দরগাহ ঘোনা এক হত-দরিদ্র মোঃ জয়নাল আবেদনীন ও আয়েশা বেগম এর দম্পতি পরিবারে হাত পা বিহীন জন্ম নেওয়া প্রতিবন্ধী সালাহ উদ্দিন ৪ বোন দুই ভাইয়ের মধ্যে তিনি পঞ্চম ।

মহেশখালী (৫) ইউনুছখালী নাছির উদ্দিন উচ্চ বিদ্যালয়ে ১৫ নভেম্বর ২০২১ সালের এসএসসি পরীক্ষা দিতে এসে ক্যামেরা বন্দি হন তিনি । একটা লক্কর ঝক্কর হুইল চেয়ারে করে পরীক্ষা দিতে আসেন । আগের তুলনায় শরীরের ওজন বেড়ে গেছে প্রতিবন্ধী সালাহ উদ্দিনের । তাই লক্কর ঝক্কর হুইল চেয়ারে চলাচল করতেও ভয় হয় তার ।

কিন্তু নিরুপায়, নতুন আরেকটা হুইল চেয়ার কেনার সামর্থ্যও নাই দরিদ্র পরিবারের । বর্তমানে যে হুইল চেয়ারটা ব্যবহার করছেন এটাও কয়েক বছর আগে ঢাকার এক ব্যাক্তি দিয়েছিল বলে জানান তিনি । এর পর গত বছর কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসেন তার ব্যাক্তিগত তহবিল থেকে একটা হুইল উপহার দিলেও সেটা কিছু দিন পর নষ্ট হয়ে যায় ।

তাই আগের হুইল চেয়ারই তার ভরসা । সরকার কর্তৃক প্রতিমাসে ৫’শ টাকা করে প্রতিবন্ধী ভাতা পান বলেও জানান তিনি । এছাড়া কালারমারছড়া ইউনিয়ন পরিষদ থেকে বিভিন্ন সময় চাউল দিয়ে সহযোগীতা করেন ।

দেশে সব কিছু দ্রব্য মুল্যের দাম আকাশ ছোঁয়া , একারনে ভবিষ্যৎ নিয়েও দুশ্চিন্তায় আছেন বলে জানান তিনি । এদিকে পরীক্ষায় ভাল ফলাফলের জন্য সবার দোয়া কামনা করেছেন প্রতিবন্ধী সালাহ উদ্দিন ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ