আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

মার্শাল ল এর প্রথম কারাবন্দী ঢাকার শহীদ হায়াত মানবেতর জীবন

নিজস্ব প্রতিবেদকঃ

লেখক শহীদ হয়াত। জন্ম ঢাকার কলতা বাজারে। ছোট সময় থেকেই তিনি লেখালেখি করতে পছন্দ করেন। ১৯৫২ সালের ভাষা আন্দোলন নিয়ে অসাধারণ একটি কবিতা লেখেন। লজিং শিক্ষক তার কবিতা পড়ে অভিভূত হন। তখন তিনি ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী। শিক্ষকের অনুপ্রেরণায় লেখা তার নেশায় পরিনত হতে থাকে।

১৯৬০ সাল। তখন তিনি দশম শ্রেনীতে পড়াশুনা করেন। ভারত পাকিস্তান আলাদা হওয়ার কয়েক বছর যেতে না যেতেই পাকিস্তান সরকার পূর্ব পাকিস্তানীদের উপর বৈষম্য মূলক আচরণ শুরু করে দেয়। এসব শোষণ মূলক আচরণের প্রতিবাদ স্বরূপ এলাকার রাজনৈতিক এক বড় ভাইয়ের আর্থিক সহায়তায় বিলম্বিত বাংলাদেশ নামে একটি বই লেখেন।

বইয়ে পশ্চিম পাকিস্তান কর্তৃক পূর্ব পাকিস্তানের জনগনের নিগ্রহের বিভিন্ন দিক তুলে ধরেন। চট্টগ্রামে নৌবাহিনীর সদরদপ্তর করার স্বপক্ষে যুক্তি উপস্থাপন করেন। এতে আয়ুব খান সরকারের বিরাগ ভাজন হন। এরই মধ্যে দেশে মার্শাল ল জারি করে সরকার।

ভাগ্যর নির্মম পরিহাস লেখক শহীদ হায়াতকে মার্শাল ল এর প্রথম কারাবন্দী হতে হয় । রিমান্ডে নেয়া হয়। তার কাছে জানতে চাওয়া হয় বই প্রকাশের অর্থ দিয়েছে কে? টানা ১৪ দিন তাকে ঘুমাতে দেয়া হয়নি।

তখন রিমান্ডে নিয়ে এখনকার মতো শারিরীক নির্যাতন করতো না। মানষিক কষ্ট আর কৌশলে তথ্য বের করার চেষ্টা করত। কিন্তু কোনো কৌশলেই তার কাছ থেকে তথ্য বের করতে পারেনি।

দীর্ঘ ৩১ মাস জেল খাটতে হয় তাকে। জেলে থকেই অংশ নেন মেট্রিকুলেশন পরীক্ষায়। কৃতিত্বের সঙ্গেই পরীক্ষায় উত্তীর্ণ হন। গুনী এই লেখক উপন্যাস, কবিতা, নাটক মিলে এখন পর্যন্ত ১৯টি বই লিখেছেন।

তার লেখা বইগুলো সরকারের অনিয়ম, শোষনের বিরুদ্ধে হওয়ায় তার বই ছাপাতে প্রকাশনী সংস্থা অপারগতা প্রকাশ করে। তাই তারা কয়েকজন মিলে স্বাধীনতা পূর্ববর্তী সময়ে একটি প্রকাশনী সংস্থা করেন। সেই প্রকাশনী থেকই মূলত তার বেশিরভাগই বই প্রকাশিত হয়।

কিন্তু গুনী এই লেখকের দিন কিছুটা ভালো গেলেও রাত হলে মাথা গোঁজার জন্য ভাবতে হয়। স্ত্রীর চিকিতসা করতে গিয়ে বাড়ি বিক্রি করে দেন। স্ত্রীকে নিয়ে ভাড়া বাসায় উঠেন। কয়েক বছর আগে স্ত্রী মারা যান। বাসা ছেরে দেন৷ এরপর থেকে এর ওর বাসায় রাত কাটান। তিনি এই বৃদ্ধ বয়সে চাকরি করতে চান। কিন্তু কোথাও মিলছেনা একটি চাকরি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ