আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

শহরের সাথে সাথে গ্রামে ও বেড়ে চলেছে কাঁচামালসহ মুদি পন্যের দাম

মোঃ এখলাস শেখ মোড়েলগঞ্জ(বাগেরহাট) প্রতিনিধিঃ
বিপিআইসিসি এর সভাপতি মসিউর রহমান এক অনুষ্ঠানে বলেন, আন্তর্জাতিক বাজারে পোলট্রি ফিডের দাম বেড়েছে। এছাড়া করোনার সময় চাহিদা কমে গিয়েছিল, এখন চাহিদা বেড়েছে।অপরদিকে
কমছেই না তৈলের দাম বাণিজ্য মন্ত্রণালয় দর বেঁধে দিলেও নিয়ন্ত্রণ করতে পারছে না ভোজ্য তৈলের বাজার।
মাত্র কয়েক সপ্তাহের ব্যবধানে ৫ লিটারের বোতলজাত সয়াবিন তৈল ১০ টাকা বেড়ে ৬৮০ থেকে ৭৩০ টাকা বিক্রি হচ্ছে। আর সুপার পামঅয়েলে লিটারে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১২৮ থেকে ১৩৫ টাকায়। তবে এক লিটারের বোতলজাত ও খুচরা সয়াবিনের দাম অপরিবর্তিত রয়েছে। বর্তমানে খুচরা বাজারে এক লিটারের বোতলজাত সোয়াবিন ১৪৫ থেকে ১৫৫ টাকা ও খোলা সোয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৩৫ টাকা।
বেড়েছে মোটা চালের দামও  প্রতি কেজিতে ২ টাকা বেড়ে বর্তমান বাজারে প্রতি কেজি মোটা চাল বিক্রি হচ্ছে ৪৭ থেকে ৫০ টাকায় । যা গত সপ্তাহে ছিল ৪৫ থেকে ৪৮ টাকা। তবে চিকন ও মাঝারিমানের চালের দাম অপরিবর্তিত ।
বাজারের চিকন চাল নাজিরশাইল/মিনিকেট মানভেদে ৫৮ থেকে ৬৬ টাকা ও মাঝারিমানের চাল পাইজাম/লতা ৫০ থেকে ৫৬ টাকায় বিক্রি হচছে। ধরাছোয়ার বাইরে সবজি বাজার ।সবজির দাম এখন বলতে গেলে স্বল্প আয়ের মানুষের নাগালের বাইরেই রয়েছে ।
বর্তমানের কাঁচা বাজারগুলোয় বিভিন্ন ধরনের সবজির মধ্যে শিম ৮০ থেকে ১০০ টাকা, ঝিঙে ৪০ থেকে ৫০ টাকা, মুলা ৫০ থেকে ৫৫ টাকা, করলা ৬০ থেকে ৮০ টাকা, চিচিঙ্গা, পটোল ৪০ থেকে ৫০ টাকা, ঢ্যাঁড়শ ৪০ থেকে ৫০ টাকা, বরবটি ৬০ থেকে ৭০ টাকা, টম্যাটো ১০০ থেকে ১২০ টাকা, গাজর ১০০ থেকে ১৫০ টাকা কেজি দরে বিক্রি হয়।
এছাড়া বাজারে আসা শীতকালীন আগাম সবজি ফুলকপি ও বাঁধাকপি ( আকারে ছোট) ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হতে দেখা যায়। গতকাল বাজারে প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হয় ১৮০ থেকে ২০০ টাকায়।সবজির দাম বৃদ্ধি প্রসঙ্গে বাগেরহাটের মোড়েলগঞ্জ  কাঁচা বাজারের সবজি বিক্রেতা মোঃ কুদ্দুস হোসেন বলেন, দেশের বিভিন্ন স্থানে বন্যা ও বৃষ্টির কারণে অনেক সবজিক্ষেত নষ্ট হওয়ায় দাম বেড়েছে। তবে শীতকালীন আগাম সবজি পুরোপুরি ওঠা শুরু করলে দাম কমে আসবে বলে মনে করেন তিনি ।
লাগামহীন ভাবে বেড়ে যাওয়া দ্রব্যমুল্যের লাগাম টেনে ধরবেন কে ? এমনটাই প্রশ্ন উঠেছে জনমুখে। প্রতিটি মানুষ চায় দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা মিলে অতি দ্রুত কার্যকারি পদক্ষেপ নিবেন এমনটাই প্রত্যাশা করেন তারা।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ