আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

বেঁদে নেতার শেষ ইচ্ছার আবেদনে ডিআইজির সাড়া

নিজস্ব প্রতিবেদক :

“স্যার,আমার ছবিডা উঠিয়ে রাখেন। আপনার বাবা মারা গিছিল আমি গিছিলাম, আমি মরলে আমার জানাজায় আপনি আসপেন”। এমন করেই ২০১৭ সালের ২২ এপ্রিল আবেগভরা কন্ঠে ডিআইজি হাবিবুর রহমানকে নিজের জানাজায় উপস্থিত হওয়ার আমন্ত্রণ জানিয়েছিল সাভারের অবহেলিত বেঁদে সম্প্রদায়ের বর্ষীয়ান সর্দার মোনতাজ আলী মাতবর। প্রচন্ড কাজের চাপে ব্যস্ত থাকলেও তার এ আবেদনকে ভূলতে পারেননি ডিআইজি হাবিব। মর্মস্পর্শী আবেদনে সায় দিয়ে ঠিকই বেঁদে সর্দারের জানাজায় হাজির হয়েছেন তিনি।

শনিবার (৯ অক্টোবর) সকালে সাভারের বেঁদেপল্লীর পোড়াবাড়ী ঈদগাহ মাঠে মোনতাজ আলী মাতবর (৯০) নামক এই বেঁদে নেতার জানাযায় অংশগ্রহন করেন তিনি।

এ সময় উপস্থিত জনতার উদ্দেশ্যে ঢাকা রেঞ্জ ডিআইজি বলেন, মরহুম মোনতাজ আলী আমার কাছে দুইটি আবেগ ভরা আবদার রেখেছিলেন, তার মধ্যে প্রথমটি ছিলো সাভারে সমাজে পিছিয়ে পড়া জনগোষ্ঠী বেঁদে সম্প্রদায়ের জন্য স্থায়ী আবাসন ব্যবস্থা।

আর দ্বিতীয় আবদারটি ছিলো তার জানাযায় আমার অংশগ্রহন করা। আমি সাথে সাথে মোনতাজ আলীর প্রথম আবদার পূরণ করে বেঁদে সম্প্রদায়ের জন্য স্থায়ী আবাসনের ব্যবস্থা করে দিয়েছি। ধামরাই থানাস্থ রূপনগর এলাকায় তাদের স্থায়ী আবাসনের ব্যবস্থা করা হয়েছে। তার দ্বিতীয় আবদার আজ পূরণ করলাম তার জানাযায় অংশগ্রহন করে।

তিনি আমাকে বলেছিলেন আমার একটা ছবি তুলে রাখেন আমি আপনার বাবার জানাযায় উপস্থিত ছিলাম, আপনি ও আমার জানাযায় উপস্থিত থাকবেন। তখন আমি নিজের মোবাইল ফোনে তার ছবি তুলে রাখি।

বেদে সম্প্রদায়ের কাছে দেয়া ওয়াদা তিনি ভুলে না যাওয়ায় সাভার জুড়ে প্রশংসায় ভাসছেন ডিআইজি হাবিবুর রহমান। সাভারে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি সাধারণ জনগনের যতটুকু সম্মান এবং আস্থা ছিলো তারচেয়ে কয়েক গুণ বেড়ে গেছে এ ঘটনায় বলে মন্তব্য করেন স্থানীয়রা।

মরহুমের জানাযায় এসময় আরো উপস্থিত ছিলেন সাভার পৌর সভার ১ নং ওয়ার্ডের কাউন্সিলর রমজান আহমেদ। তিনি বলেন, সাভার উপজেলায় ‘জনতাই পুলিশ, পুলিশই জনতা’ সেটি আবার প্রমান করে দিয়ে গেলেন ডিআইজি হাবিবুর রহমান। বেঁদে সম্প্রদায়ের প্রতি তার এমন ভালবাসা ও শ্রদ্ধাবোধ আমাদের অনুপ্রাণিত করে। পুলিশের এমন আচরণে এলাকার সাধারণ মানুষ অত্যন্ত খুশি।

মরহুম মোনতাজ আলীর জানাযা শেষে বেদে সম্প্রদায়ের স্থায়ী আবাসন পরিদর্শন করেন ডিআইজি। সেখানে বসবাসরত বেদে সম্প্রদায় পরিবারের বিভিন্ন খোজখবর নেন।

উল্লেখ্য মরহুম মোনতাজ আলী মাদবর (৯০) বিগত ১ সপ্তাহ যাবত লিভার জনিত অসুস্থতায় সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। শুক্রবার আনুমানিক রাত ৯ টায় তিনি ইন্তেকাল করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন সাভার সার্কেল এসপি শাহিদুল ইসলাম, ঢাকা জেলা (উত্তর-অপরাধ) এএসপি আবদুল্লাহ হীল কাফী, সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী মাইনুল ইসলাম সহ বেঁদে সম্প্রদায় ও উক্ত এলাকার জনগণ।

সমাজের সুবিধাবঞ্চিত বেঁদে ও হিজড়া সম্প্রদায়ের মানুষদের নিয়ে কাজ করছে উত্তরণ ফাউন্ডেশন। ২০১৪ সালের ৩০ সেপ্টেম্বর সাভার থেকে শুরু হয় উত্তরণ ফাউন্ডেশনের কার্যক্রম। এখানে নারীদের সেলাই, বিউটি পার্লারের কাজসহ নানা প্রশিক্ষণ দেওয়া হয়। আর পুরুষরা কারিগরি শিক্ষা গ্রহণ করে থাকে।

সাভারে গড়ে উঠেছে উত্তরণ ফাউন্ডেশনের ফ্যাক্টরি। যেখানে গরুর খামার গড়ে তোলা হয়েছে। আছে পোশাক কারখানা যেখানে তৈরি হয় প্যান্ট, গেঞ্জি, টি-শার্ট। এখান থেকে প্রশিক্ষণ নিয়ে অনেকে বিভিন্ন পেশায় জড়িয়ে পড়েছেন।এই উত্তরণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা হলেন ঢাকা রেঞ্জ ডিআইজি হাবিবুর রহমান।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ