আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

বাজে ভাষা বিএনপির মুখেই শোভা পায়, ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,
বাজে ভাষা বিএনপির মুখেই শোভা পায়, কারন ২০১৩, ২০১৪ সালে আন্দোলনের নামে সহিংসতা করে আগুন সন্ত্রাসী করেছে তারা।

মঙ্গলবার (৫ অক্টোবর) দুপুরে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার, সালেহপুর ও নয়ারহাটে ৩ টি সেতু নির্মাণ প্রকল্পের ৮ লেন বিশিষ্ট ২য় আমিনবাজার সেতু ও ৪ লেন বিশিষ্ট ২য় সালেহপুর সেতুর নির্মাণ কাজ পরিদর্শনে এসে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, বিএনপি পুড়িয়ে মানুষ মেরেছে, বাসে অগ্নিসংযোগ করেছে, রেলের লাইন পুড়িয়েছে, এমনকি তারা ভুমি অফিস পুড়িয়েছে যেখানে অনেকে ভুমি অফিসের বহু বছরের রেকর্ড নষ্ট হয়েছে। তারা আসলেই আন্দোলনের নামে সহিংসতা করতে চায়।

তিনি আরও বলেন, আমরাও প্রস্তুত রয়েছি। আন্দোলন শান্তিপূর্ণ ভাবে করার অধিকার সকল গণতান্ত্রিক দলের রয়েছে । কিন্তু আন্দোলনের নামে যদি সহিংসতা হয় এবং জনগণের জানমালের জন্য হুমকি সৃষ্টি করা হয় সে অবস্থায় আওয়ামী লীগ জনগণকে সঙ্গে নিয়ে প্রতিরোধ করবে।

এবং সমুচিত জবাব দেবে। কেউ সংঘাত সৃষ্টি করতে চাইলে তার সমুচিত জবাব দেওয়া হবে। উদ্ভুত পরিস্থিতে প্রশাসনেরও একটা দায়িত্ব রয়েছে, জনগণের জানমালের নিরাপত্তার জন্য যে ব্যবস্থা নেওয়া দরকার তাৎক্ষণিকভাবে আইন প্রয়োগকারী সংস্থা ব্যবস্থা নেবেন।

সেতুমন্ত্রী বলেন, দেশের প্রচলিত নিয়ম অনুযায়ী বিশ্বের অন্যান্য গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন হয় বাংলাদেশে ঠিক সেভাবেই নির্বাচন হবে। নির্বাচন কমিশনের মেয়াদ শেষের দিকে। প্রধানমন্ত্রী গতকাল বলেছেন সংশ্লিষ্ট স্টেকহোল্ডারের সাথে আলোচনার পর সার্চ কমিটি গঠন করে ইলেকশন কমিশন গঠন করা হবে।

তিনি আরও বলেন, এই ইলেকশন কমিশন নিয়ে সংশয় থাকার কোন কারন নেই। এখানে বিএনপিরও প্রতিনিধিত্ব থাকে। এখন যে নির্বাচন কমিশন আছে এখানেও তাদের একজন দলীয় কমিশনার আছেন। যিনি প্রায়ই বক্তব্য দিয়ে থাকেন এবং নির্বাচন কমিশনের সিদ্ধান্তের সাথে দ্বিমত করেন। বিএনপি যে সুরে কথা বলেন তাদের নির্বাচন কমিশনের প্রতিনিধিও সেই সুরেই কথা বলেন। এখানে কিন্তু তাদেরও প্রতিনিধি থাকেন।

ওবায়দুল কাদের বলেন, রাষ্ট্রপতি কোন দলের সার্থে এটা করবেন না। তিনি সবাইকে নিয়েই একটা সার্চ কমিটি গঠন করে নির্বাচন কমিশন গঠন করবেন। আমাদের দেশের নির্বাচন কমিশন যদি নিরপেক্ষ হয় তাহলে নিরপেক্ষ নির্বাচন সম্ভব। কারন নির্বাচনের সময় যেসব বিষয় নির্বাচনের সাথে জড়িত প্রশাসন এবং পুলিশ থেকে শুরু করে আইন প্রয়োগকারী সংস্থা সব কিছু কিন্তু নির্বাচন কমিশনের অধিনে থাকে। কাজেই নিরপেক্ষ নির্বাচন সম্ভব হবে।

সড়ক পরিবহন মন্ত্রী বলেন, নির্বাচন কমিশনের এখানে খেলাধুলা করবার প্রয়োজন নেই। নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হবে। নির্বাচনে সরকারের কোন হস্তক্ষেপ থাকবে না। আমাদের সংবিধানে নির্বাচন কমিশনের দায়িত্বের বিষয়ে বলা আছে। নির্বাচন কমিশনের অধিনে প্রশাসনিক এবং আইন প্রয়োগকারী সংস্থা এমনকি সেনা বাহীনির টাস্কফোর্সও দায়িত্ব পালন করে থাকে।

সেটা সরকারের অধিনে থাকে না। হোম মিনিস্ট্রি তখন চলে যায় নির্বাচন কমিশনের অধিনে। নির্বাচন করার জন্য যেটা দরকার, যে যে সংস্থা দরকার সবাই তখন নির্বাচন কমিশনের অধিনে চলে যায়। কাজেই এখানে কারও ভয় পাওয়ার কোন কারন নেই।

এদিকে বাংলাদেশ সরকারের অর্থায়নে সওজের এই নির্মাণ কাজে সেপ্টেম্বর মাস পর্যন্ত খরচ হয়েছে ৩০ দশমিক ৯৫ কোটি টাকা। সেতু দুটির কাজ শুরু হয়েছে এ বছরের ফেব্রুয়ারির ২ তারিখে এবং কাজ শেষ হওয়ার কথা রয়েছে ২০২৩ সালের ১লা ফেব্রুয়ারি।

আজ পরিদর্শনে এসে ওবায়দুল কাদের জানান এ কাজের ২৫ শতাংশ ভৌত অগ্রগতি সম্পন্ন হয়েছে। তিনি আরও জানান, ২৩২ দশমিক ৯৪ মিটারের ৫ টি স্প্যান বিশিষ্ট ২য় আমিনবাজার সেতুর চুক্তিমুল্য হয়েছে ২০৪ কোটি টাকা।এ সেতুর ১৪০ টি পাইলের ১০২ টি পাইল সম্পন্ন হয়েছে, ৬ টি পাইল ক্যাপের মধ্যে ৩ টি, ৪ টি পিয়ারের মধ্যে ১ টি এবং ২টি অ্যাবাটমেন্টের মধ্যে ২ টিরই কাজ সম্পন্ন হয়েছে।

অপরদিকে ৬৩ দশমিক ৮১ মিটারের ৩ টি স্প্যান বিশিষ্ট ২য় সালেহপুর সেতুর চুক্তিমুল্য হয়েছে ৪০ দশমিক ৫০ কোটি টাকা। এ সেতুর ৮৬ টি পাইলের সবকটি পাইলই ইতমধ্যে সম্পন্ন হয়েছে। এছাড়া ৪ টি পাইল ক্যাপের মধ্যে ৩ টি, ২টি পিয়ারের মধ্যে ১ টি এবং ২টি অ্যাবাটমেন্টের মধ্যে ২ টিরই কাজ সম্পন্ন হয়েছে।

আমিনবাজার সেতুটির জন্য ৮০০ মিটার এপ্রোচ সড়ক এবং সালেহপুর সেতুর জন্য ১৪০০ মিটার এপ্রোচ সড়ক নির্মাণ করা হবে। সেতু ২টিই প্রি স্ট্রেসড কংক্রিট গার্ডার ধরণের। ইতমধ্যে যার ১২ দশমিক ৬৫ শতাংশ আর্থিক বরাদ্দ খরচ হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, সাভার উপজেলা চেয়ারম্যান মঞ্জরুল আলম রাজীব, সড়ক ও জনপথ বিভাগের ঊর্ধতন কর্মকর্তা, ঠিকাদার লায়ন মোহাম্মদ ইমামসহ আরও অনেকে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ