আজ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২৪ ইং

বঙ্গোপসাগরে জেলেদের উপর ট্রলিং জাহাজের হামলা, আহত ৫

পাথরঘাটা বরগুনা প্রতিনিধি : তাওহিদুল ইসলাম :

বরগুনার পাথরঘাটা থেকে প্রায় ৫০ কি.মি দক্ষিনে বঙ্গোপসাগরে মাছ ধরার সময় সি হার্ট-৬ নামের একটি ফিসিং ভ্যাসেল (মাছধরা ট্রলি) এফবি শাহনাজ নামের একটি মাছ ধরা ট্রলারে উপর হামলা চালনোর অভিযোগ পাওয়া গেছে। জাহাজ থেকে লোহার পাইপ ও পাথর নিক্ষেপের কারনে ৫ জেলে আহত হয়েছে এবং ৮লাখ টাকার জাল ও মাছ লুট করে নিয়ে যায় তারা।

গতকাল  রোববার সকাল ১১ টার দিকে পাথরঘাটা বিএফডিসি মৎস্য ঘাটে এসে এফবি শাহনাজ ট্রলারের মাঝি মো. মনির হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে গতকাল শনিবার দিবাগত রাত ৮টার দিকে বঙ্গোপসাগরের গভীরে এ ঘটনা ঘটে।

আহতরা হলেন, পাথরঘাটা উপজেলার সদর ইউনিয়নের বড় টেংড়া গ্রামের ছালাম বয়াতীর ছেলে কবির বয়াতী (৪০) তার ভাই মনির হোসেন বয়াতী (৩০), ওই গ্রামের খালিল মোল্লার ছেলে সুমন (২৫), পাথরঘাটা পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের ছোটপাথরঘাটা এলাকার মনিরের ছেলে শাহিন (২২) ও কালমেঘা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের আবেদ আলী ছেলে শানু (৪৮)।

জানা গেছে, গত ২৯ সেপ্টেম্বের পাথরঘাটা মৎস্যঘাট থেকে ১৭ জন জেলে নিয়ে গভীর সমুদ্রে মাছ শিকারের উদ্যেশ্যে বাগেরহাট জেলার কচুয়া উপজেলার বগা গ্রামের জালাল ভাওয়ালীর মালিকানাধীন এফবি শানাজ নামের ট্রলারটি ছেরে যায়।

পরে শনিবার সন্ধার পর মাছ শিকারের জন্য জাল ফেলে অপেক্ষা করেন জেলেরা। রাত ৮টার দিকে সি হার্ট-৬ নামের একটি ট্রলি পূর্ব দিক থেকে এসে টর্চ লাইট দিয়ে মাছধরা ট্রলারটিকে সামনে থেকে সরে যেতে বলেন। এর কিছুক্ষন পরেই তারা প্রায় ৩০ পিচ জাল কেটে নিয়ে যায়। পরে ট্রলি জাহাজটির পাশে গিয়ে তাদের সাথে কথা বলার জন্য মাঝি মনির হোসেন জাহাজটিতে গেলে নাম ঠিকানা যেনে ধাক্কা দিয়ে জাহাজ থেকে ট্রলারে ফেলে দেয় এবং লোহার পাইপ ও বড় বড় পাথর নিক্ষেপ শুরু করে দেয় তারা।

ট্রলারের জেলেরা আতœরক্ষার জন্য ব্রিজের মধ্যে ডুকে পরেন। তখন ৫ জেলে আহত হয়। পাথরঘাটায় এসে তাদেরকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে বলে জানা গেছে।

এফবি শাহনাজ ট্রলারের মাঝি মনির হোসেন বয়াতী বলেন, হঠাত করে মাছধরা ট্রলিটি এসেই আমাদের জাল ও মাছ নিয়ে গেছে। আমি তাদের কাছে গেলে তারা নাম ও ঠিকানা জানার পরে ধাক্কা দিয়ে জাহাজ থেকে ট্রলারে ফেলে দিয়ে পাথর ও লোহাপ পাইট নিক্ষেপ শুরু করে। এসময় আমার ৫ জেলে আহত হয়েছে। আমার প্রায় ৮লাখ টাকার জাল ও মাছ নিয়ে যায় তারা।

ট্রলার মালিক জালাল ভাওয়ালী মুঠোফোনের জানান, এবছর সাগরের সকল ট্রিপ গুলোতেই লচ হয়েছে, এমনিতেই দুরাবস্থার মধ্যে আছি। তারমধ্যে যদি এরকম জলদস্যুরমতো হামলা করেন তারা তবে পথে বসা ছারা উপায় নেই। আমি এর বিচার চাই!

ফিসিং ভ্যাসেলের (ট্রলি) মালিক মো. আব্দুল কাদের মুঠোফোনে জানান, জেলেদের উপর হামলার ঘটনা আমার জানা নেই, আপনাদের কাছেই জেনেছি। আমার জাহাজের মাস্টারের কাছে খোঁজ নিয়ে দেখছি।

এ বিষয়ে বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বিষয়টি নিশ্চিত করে বলেন, আমরা বুজিনা কেন আমাদের ট্রলার গুলোর উপর বারবার হামলা করেন তারা? প্রায়ই আমাদের উপর এমন ঘটনা ঘটে আসছে। বিষয়টি নিয় জাহাজের মালিকের সাথে কথা বলেছি। আসা করছি সুষ্ঠ একটা সমাধান পাবো।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ