আজ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই এপ্রিল, ২০২৪ ইং

ফরিদগঞ্জ জনপদ থেকে হারিয়ে যাচ্ছে গ্রামীণ খেলাধুলা

কে এম নজরুল ইসলাম : 
চাঁদপুর জেলার ফরিদগঞ্জের বিভিন্ন জনপদ থেকে হারিয়ে যেতে বসেছে ঐতিহ্যবাহী গ্রামীণ খেলাধুলা। আবহমান বাংলার ঐতিহ্যবাহী খেলাগুলোর মধ্যে বেশিরভাগই এখন বিলুপ্তির পথে। তবে ফরিদগঞ্জের প্রত্যন্ত জনপদে ঘুরেফিরে দেখা গেছে এখনও কিছু কিছু খেলার প্রচলন রয়েছে।
পর্যাপ্ত উৎসাহ-উদ্দীপনা ও সাহায্য-সহযোগিতার অভাবে বন্ধ হতে চলেছে তাও। উপজেলার বিভিন্ন গ্রামাঞ্চলে এক সময় অসংখ্য গ্রামীণ খেলাধুলার প্রচলন ছিল। তারমধ্যে ছেলেরা খেলতো কাবাডি, হা-ডু-ডু, ডাংগুলি, গোল্লাছুট, সাত ছাঁরা, দৌড়-ঝাঁপ, কপালটোকা, কানামাছি ভোঁ ভোঁ, দাঁড়িয়াবান্ধা, গোল্লাছুট, কুস্তি, সাঁতার ,নৌকাবাইচ, লাঠিখেলা, ষাঁড়ের লড়াই, মোরগ লড়াই, বস্তাদৌড়, রশি টানাটানি, হাওয়াবিহীন সাইকেল দৌড়, লুকোচুরি, কলাগাছে ওঠা, লাটিম, মার্বেলসহ আরও অনেক নাম না জানা খেলা।
আর মেয়েরা খেলতো এক্কাদোক্কা, পাঁচগুটি, ষোলগুটি, ধাপ্পা, চোরপুলিশ, বৌচি, কুতকুত, জোলাভাতি, কড়ি খেলা, বালিশ বদল, টুকপলান্তি, দড়িলাফ, পুতুল খেলাসহ নানান রকমের খেলা।
এসমস্ত খেলাগুলোর অধিকাংশই এখন বিলুপ্তির পথে। তবে এরমধ্যে এখনও হা-ডু-ডু, কাবাডিসহ হাতেগোনা কয়েকটি খেলা খেলে থাকে কিছু কিছু কিশোর-কিশোরীরা। প্রতিবছর শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় কিছু কিছু গ্রামীণ খেলার দেখা মেলে।
এসব ঐতিহ্যবাহী খেলাধুলার পরিবর্তে অনেকদিন আগেই এদেশে প্রচলন হয় ফুটবল খেলার। বর্তমানে উপযুক্ত পৃষ্ঠপোষকতা ও খেলার মাঠের স্বল্পতার কারণে বিপন্ন অবস্থায় দেশীয় খেলাগুলি। আবার ক্রিকেট খেলা আমাদের দেশীয় খেলা না হলেও অন্যান্য দেশের মতো বর্তমানে এ দেশে এখন এটি প্রচলিত খেলাগুলোর মধ্যে অন্যতম।
চারপাশে এখন ফুটবল এবং ক্রিকেট খেলার আধিপত্য বিস্তার করছে। একসময় ছেলেরা মাঠে গরু চরানো কিংবা গরুর ঘাস কাটার ফাঁকে এবং স্কুলপড়ুয়া ছেলেমেয়েরা তাদের স্কুলের আঙিনায় অথবা বাড়ির বিশাল উঠানে নানা ধরনের গ্রামীণ খেলাধুলা নিয়ে মেতে থাকতো। বর্তমানে শহরাঞ্চলে তো বটেই গ্রামাঞ্চলেও খোলা জায়গা বা খেলার মাঠের স্বল্পতার কারণে অনেক গ্রামীণ খেলার মৃত্যু ঘটেছে অনেক আগেই।
ফলে বর্তমানে ভিডিয়ো গেম, টেলিভিশন, মোবাইল ফোন ইত্যাদি গ্রামীণ খেলাধুলার স্থান দখল করে নিয়েছে। ছেলেমেয়েরা একটু সময় পেলেই মেতে ওঠে এসব জিনিস নিয়ে।
লেখাপড়া যেমন ছেলেমেয়েদের মানসিক বিকাশ ঘটায় তেমনি শারীরিক বিকাশ ঘটাতে খেলাধুলার কোনো বিকল্প নেই। আগেকার দিনে গ্রামাঞ্চলে হা-ডু-ডু, কাবাডি ও লাঠিখেলার জন্য রীতিমতো প্রতিযোগিতা চলতো। বিভিন্ন গ্রামে এসব খেলার জমজমাট আয়োজন হতো।
খেলা দেখার জন্য অনেক দূরদূরান্ত থেকে খেলা শুরুর অনেক আগে থেকেই মানুষ দলে দলে এসে উপস্থিত হতো খেলার মাঠে। অনেক খেলোয়াড় টাকার বিনিময়েও বিভিন্ন দলের হয়ে খেলতো। তাতে করে ভালো খেলে যেমন টাকাসহ নানারকম পুরস্কার মিলতো সেইসাথে ভালো খেলোয়াড় হিসাবে এলাকায় ছড়িয়ে পড়তো তার সুনাম।
সমাজের সর্বস্তরের মানুষ এই খেলোয়াড়দেরকে অনেক সম্মান করতো। আগেকার দিনে প্রতিবছর সব স্কুল কলেজ, মাদ্রাসাগুলিতে নানা ধরনের খেলাধুলার আয়োজন করা হতো। বর্তমানে অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব কোনো খেলার মাঠও নেই। ফলে খেলাধুলা উপস্থিতি না থাকায় শিক্ষার্থীদের শারীরিক বিকাশ ঘটছে না। বর্তমানে আকাশ সংস্কৃতির আগ্রাসনের ফলে ছেলেমেয়েরা ক্রমশ খেলা থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে।
এই প্রজন্মের কিশোর রাকিবুল ইসলাম জানায়, মোবাইলে গেমস খেলার চাইতে মাঠে যেকোনো খেলাধুলা শরীরের জন্য ভালো। গ্রামের সুন্দর সুন্দর খেলার কথা আমাদের প্রজন্ম তেমনভাবে জানে না।
তবে হাডুডু খেলা সহ আমরা কিছু খেলা প্রায় খেলি। আমাদের বড়রা যেসব খেলা খেলতো, সেগুলোর অনেক খেলা হারিয়ে যাচ্ছে। আমাদের মাঠের সমস্যা। অন্যজনের জায়গায় খেলতে গেলে ঝগড়া করে তাড়িয়ে দেয়। তাই খেলতে অসুবিধা হয়।
এ প্রজন্মের ছেলেমেয়েরা গ্রামবাংলার হাজার বছরের ঐতিহ্য এসব গ্রামীণ খেলাধুলা তো করেই না এমনকি এসব খেলাধুলার নামও জানে না। অথচ একসময় এসমস্ত খেলাধুলাকে বাদ দিয়ে বাঙালি ঐতিহ্যের পুর্ণতাকে কল্পনাও করতো না। বর্তমানে এসব ঐতিহ্যবাহী খেলাধুলার প্রচলন না থাকায় গ্রামীণ জনপদ থেকে হারিয়ে যেতে বসেছে হাজার বছরের বাঙালি ঐতিহ্য।
এ অবস্থা চলতে থাকলে হয়তো অচিরেই গ্রামীণ খেলাধুলা আমাদের সংস্কৃতি থেকে হারিয়ে যাবে। পরিণত হবে রূপকথার গল্পে। তবে এখনও সরকারি ও বেসরকারি পর্যায়ে উদ্যোগ নিলে হারিয়ে যাওয়া খেলাগুলোর অনেকটাই টিকেয়ে রাখা সম্ভব। এ সমস্ত গ্রামীণ খেলাধুলার সাথে রয়েছে আমাদের পূর্বপুরুষদের নাড়ির সম্পর্ক।
তাই তাদের স্মৃতি ও ঐতিহ্য ধরে রাখতে আমাদের উচিত মাঝেমধ্যে হলেও এসমস্ত গ্রামীণ খেলাধুলার আয়োজন করে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে এর পরিচিতি ও তার সুফল লাভের জন্য আকৃষ্ট করা।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ