আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

বানর বিলুপ্তি রোধে ইউএনও’র অনন্য উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক :

শতবছরের ঐতিহ্য বহনকারী উপজেলা হিসাবে খ্যাত ঢাকার ধামরাই। যেখানে ঔতিহ্যবাহী রথসহ প্রাকৃতিক ভাবেই বানরের অভয়ারণ্য হিসাবে পরিচিত যুগ যুগ ধরে। তবে ঐতিহ্যবাহী বানরগুলো পরিবেশগত কারণে ও খাদ্য সংকটের ফলে এখন প্রায় বিলুপ্তির পথে। আর এই বানর বিলুপ্তি রোধে প্রতিমাসে ৩০ হাজার টাকার খাদ্য সহায়তা চেয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

বুধবার (২৯ সেপ্টেম্বর) রাতে এসব তথ্য নিশ্চিত করেছেন ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকি।

খোঁজ নিয়ে জানা যায়, ধামরাই উপজেলায় কয়েক শতাব্দী ধরে মানুষ এবং বানর একসাথে বসবাস করে আসছে। একটা সময় হাজার হাজার বানরের বিচরণ ছিল ধামরাই উপজেলায়। দলে দলে খাবার সংগ্রহ করতো এসব বানর। কিন্তু সময়ের আবর্তনে আর এতো বানর দেখা যায় না।

কয়েক হাজার বানরের বসবাস থাকলেও বর্তমানে তা নেমে এসেছে শতকের কোঠায়। বর্তমানে আনুমানিক ২০০ (দুইশত) এর মত বানর অবশিষ্ট আছে। আর এর প্রধান কারন হলো নিয়মিত খাবারের অভাব।

এলাকাবাসী বলেন, বানর গুলো এখন এলাকার বাড়ি-ঘর, বাজারের দোকানপাট ও শিক্ষা প্রতিষ্ঠানে খাবারের জন্য হানা দিচ্ছে। ব্যক্তিপর্যায়ে স্থানীয়ভাবে কিছু খাবার সরবরাহ করা হলেও কোন স্থায়ী ব্যবস্থা এখনও হয় নি। একারনে বানরগুলো প্রায়ই অনাহারে থাকে। দর্শনাথী ও জনসাধারণের হাতে কিছু দেখলেই খাবার মনে করে বানরগুলো দল বেধে নিচে নেমে এসে প্রায়শই লোকজনকে আক্রমণ করে।

ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকি বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রকৃতির অনন্য সম্পদ এই বানরগুলোকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করার জন্য গত ৯ সেপ্টেম্বর উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় সিদ্ধান্ত অনুযায়ী উপজেলার রাজস্ব তহবিল থেকে বানরের খাবার বাবদ প্রতি মাসে ৩০ হাজার টাকা ব্যয় করার অনুমোদন চেয়ে স্থানীয় সরকার বিভাগ, বরাবর পত্র প্রেরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

তিনি আরও বলেন, গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী উপজেলার রাজস্ব তহবিল থেকে প্রাকৃতিক সম্পদ এবং ধামরাই উপজেলার ঐতিহ্য বানর রক্ষায় এর খাবার বাবদ প্রতি মাসে ৩০হাজার টাকা ব্যয়ের অনুমোদন প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়ঃ মন্ত্রণালয় বরাবর আবেদন করা হয়েছে। এই খাবার পেলে বানর বিলুপ্তি রোধ হবে বলেও মনে করেন তিনি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ