আজ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং

দীর্ঘদিনের অপেক্ষা শেষে শিক্ষার্থীরা ফিরেছে শ্রেণিকক্ষে

কে এম নজরুল ইসলাম :
সারাদেশের ন্যায় ফরিদগঞ্জের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও দীর্ঘ ৫৪৪ দিনের অপেক্ষার পালা শেষ করে শিক্ষার্থীরা ফিরছে তাদের প্রিয় শ্রেণিকক্ষে। সকল স্বাস্থ্যবিধি ও প্রয়োজনীয় নির্দেশনা মেনে খুলে দেওয়া হলো ফরিদগঞ্জ উপজেলার প্রথম শ্রেণি থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান।
এ সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আনন্দ আর উচ্ছ্বাসের মধ্যে দিয়ে প্রথম দিনে প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস সম্পন্ন করেছিল। সে খবর আমরা ইতোমধ্যে সকলেই জানি।
গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পরে ও পরিস্থিতি অবনতি হওয়ায় গত বছরের ১৭ মার্চ থেকে সরকার দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে। এরপর দফায় দফায় সেই ছুটি বাড়ানো হয়।
প্রথম দফায় চলতি বছরের ৩১ মার্চ ও পরে ২৩ মে দ্বিতীয় দফায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার উদ্যোগ নিলেও করোনার দ্বিতীয় ঢেউ চলে আসায় তা আর সম্ভব হয়নি। যদিও করোনার প্রাদূর্ভাব শুরুর পর বিগত বছরের এপ্রিল মাস থেকেই টেলিভিশনে প্রাথমিক ও মাধ্যমিকের ক্লাস প্রচার এবং শহরের স্কুল-কলেজগুলো ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অনলাইনে ক্লাস শুরু করে।
কিন্তু গ্রামের হতদরিদ্র পরিবারে ডিভাইস ও ইন্টারনেট সুবিধা তেমনভাবে না থাকায় শিক্ষার্থীরা অনলাইন ক্লাসে যুক্ত হতে পারেনি। এতে ওইসকল শিক্ষার্থীদের লেখাপড়ায় বড় ধরনের ঘাটতি তৈরি হয়। এ অবস্থায় শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের পক্ষ থেকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার জোর দাবি উঠেছিল।
এরপর চলতি বছরের গত ৫ সেপ্টেম্বর আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে রবিবার থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলার ঘোষণা দেওয়া হয়। তারই প্রেক্ষিতে শিক্ষা প্রতিষ্ঠানে সীমিত পরিসরে করে হলেও চলছে শিক্ষা কার্যক্রম।
সরেজমিনে উপজেলার বেশ কয়েকটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা ঘুরে দেখা গেছে তারা স্বাস্থ্যবিধি মেনেই শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে প্রবেশ করিয়েছেন। বিদ্যালয়ে হাত ধৌত করার জন্য তারা পর্যাপ্ত স্যানিজাইটার রেখেছেন, ১০০% মুখে মাস্ক নিশ্চিত করছেন, ৩ ফুটের বেঞ্চে ১ জন ও ৫ ফুটের বেঞ্চ ২ জন করে বসিয়েছেন।
শিক্ষার্থীরা কীভাবে স্বাস্থ্যবিধি মেনে প্রতিষ্ঠানে অবস্থান করবে এবং বাসা থেকে যাওয়া-আসা করবে সে বিষয়ে শিক্ষকরা শিক্ষণীয় ও উদ্বুদ্ধকরণ ব্রিফিং করেছেন। দীর্ঘ বিরতির পর স্কুল, কলেজ ও মাদ্রাসাগুলোতে উপস্থিতিও মোটামুটি সন্তোষজনক। প্রাথমিক বিদ্যালয় ও ইবতেদায়ী মাদ্রাসাগুলোতে ৮৫% এবং কলেজ, মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল-আলিম মাদ্রাসায় ৭৫-৭৮% শিক্ষার্থী উপস্থিতি থাকছে প্রথম দিন থেকে।
তবে শুরুর দিকে ছাত্রছাত্রীরা স্বাস্থ্যবিধি মেনে চললেও তা কমতে শুরু করেছে। প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা দেখা গেলেও বড়রা সেটাকে কেয়ারই করছে না যেন। এক্ষেত্রে ছেলেদের চাইতে মেয়েদের স্বাস্থ্য সচেতনতা একটু বেশিই লক্ষ্য করা গেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ঘুরে।
এদিকে চাঁদপুরসহ দেশের বিভিন্ন জায়গায় শিক্ষার্থীদের করোনায় আক্রান্তের ঘটনা ঘটছে। এতে জনমনে একটি প্রশ্ন দাঁড়িয়ে গেছে: ‘শিক্ষা প্রতিষ্ঠান কি আবারও বন্ধ হতে যাচ্ছে?’ এসব বিষয়ে কথা হলো উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ম্যানেজিং কমিটির লোক, শিক্ষার্থীদের অভিভাবক, সংশ্লিষ্ট মহলের প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে।
আরেকটি বিষয় এখানে তুলে ধরা যেতে পারে, সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তাপমাত্রা পরিমাপক যন্ত্র থাকলেও শহর ও গ্রামের মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসাগুলোতে তাপমাত্রা মাপার কোনো যন্ত্র নেই। বরাদ্দ না থাকায় তারা তাপমাত্রা পরিমাপের যন্ত্র কিনতে পারেনি বলে জানান একাধিক মাধ্যমিক, কলেজ ও মাদ্রাসার প্রধানরা।
চির্কা চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর শিক্ষার্থী মো. ইফরান পাঠান খুশি খুশি ভাব নিয়ে বলল, ‘অনেকদিন পর স্কুল খুলছে। আমি অনেক খুশি হয়েছি। স্কুল খোলার আগে অ্যাসাইনমেন্ট জমা দিতে আসতাম। কিন্তু ক্লাস করতে না পেরে মনটা খারাপ ছিল। স্কুল খুলছে, আর বন্ধ না হোক। দেশ থেকে করোনা পালিয়ে গেলে আমি খুশি হবো। স্যার, ম্যাডাম ও বন্ধুদের খুব মিস করেছি এতদিন। আমি আমার স্কুলকে ভালোবাসি।’
চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা আগামী নভেম্বরে অনুষ্ঠিত হবে এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরীক্ষার প্রস্তুতি কেমন এবং করোনার জন্য পুনরায় স্কুল কলেজ বন্ধ হতে পারে?- এমন প্রশ্নে উপজেলার কড়ৈতলী উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী শামীম শেখ জানায়, ‘প্রতিদিনই বিদ্যালয়ে যাচ্ছি।
সম্পূর্ণ স্বাস্থ সুরক্ষার মধ্য দিয়ে সম্পূর্ণ ক্লাস হয়। নিয়মিত তাপমাত্রা মাপা, হাত ধোয়ানো হয়। বেশ ভালো লাগছে শিক্ষা প্রতিষ্ঠান খোলায়। নিয়মিত বন্ধুদের সাথে দেখা হচ্ছে, স্যারদের থেকে রোজ নতুন কিছু শিখতে পারছি৷ পরীক্ষা হবে এটা ভেবে বেশ ভালো লাগছে। আমি চাই শিক্ষা প্রতিষ্ঠান আর বন্ধ না হোক।’
ফরিদগঞ্জ পৌর এলাকায় বসবাসকারী মো. মোশাররফ হোসেন মিজি নামের একজন অভিভাবক বলেন, ‘দীর্ঘ বন্ধের পর শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে, এতে করে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উদ্দীপনা এসেছে। পুনরায় স্কুলে আসতে পেরে তারা খুশি। এখন আবার প্রতিষ্ঠান বন্ধ হলে মানসিকভাবে এরা ক্ষতিগ্রস্ত হবে। সরকার যদি শতভাগ টিকার ব্যবস্থা সম্পন্ন করতে পারে তাহলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণার দরকার পড়বে না। এখনও এই পরিস্থিতির সৃষ্টি হয়নি। শিক্ষার্থীদের করোনায় আক্রান্তের সংখ্যা তেমন অধিক নয়। মাননীয় শিক্ষামন্ত্রীও বলেছেন যে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার মতো কিছুই ঘটেনি এখনও। একজন অভিভাবক হিসেবে আমার অভিমত হচ্ছে, আনন্দচিত্তে ছাত্রছাত্রীরা লেখাপড়ায় মনোযোগী হোক। এমনিতেই অনেক ক্ষতি হয়ে গেছে।’
উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. মাহবুবুর রহমান খান বলেন, ‘সরকারি সকল নির্দেশনা মেনেই শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদানের কার্যক্রম চলছে। স্বাস্থ্য সুরক্ষার সবরকম উপাদান ১৯০টি স্কুলেই রয়েছে। স্কুলের নিজস্ব ফান্ড ও প্রশাসনের তরফ থেকে শিক্ষার্থীদের মাঝে মাস্ক বিতরণ করেছে, শিক্ষার্থীরাও নিয়মিত মাস্ক ব্যবহার করছে। আলহামদুলিল্লাহ ফরিদগঞ্জের শিক্ষাঙ্গন এখনও সুরক্ষিত আছে। আমাদের প্রাথমিক শিক্ষা অফিসাররা নিয়মিত পর্যবক্ষেণে রয়েছেন।’
চির্কা চাঁদপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজের (নয়াহাট কলেজ) অধ্যক্ষ আবু জাফর মো. শামসুদ্দিন পাটওয়ারী বলেন, ‘দীর্ঘদিন প্রতিষ্ঠান বন্ধ থাকার পরে শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে ক্যাম্পাস। শিক্ষার্থীরা আনন্দ মনে ক্লাস করতে শুরু করেছে। আমরা পর্যাপ্ত স্বাস্থ্য সুরক্ষার উপাদান ব্যবহার করছি শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে। নিয়মিত সবার তাপমাত্রা পরিমাপ করা হচ্ছে। সরকারি নির্দেশনা মেনেই ক্লাস চলছে। এ পর্যন্ত আমাদের কোনো শিক্ষার্থীর মধ্যে সেরকম কোনো লক্ষণ দেখা যায়নি যে আমরা শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের আশা করতে পারি।’
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. মনির উজজামান খান মুঠোফোনে বলেন, ‘উপজেলার বেশ কয়েকটি বিদ্যালয় পরিদর্শন করেছি। প্রতিটি বিদ্যালয় ১০০% স্বাস্থ্যবিধি মেনে প্রথম দিন থেকেই ক্লাস নিচ্ছে। উপস্থিতিও ৮৪-৮৫% এর মধ্যে থাকছে। আর আমাদের প্রাইমারি স্কুলগুলোতে আক্রান্তের হার একদমই নেই। তাই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কোনো প্রয়োজন মনে করছি না।’ প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের ভ্যাকসিনের বিষয়ে জিগ্যেস করা হলে তিনি বলেন, ‘না, সরকার থেকে এখনও এরকম কোনো ঘোষণা আমরা পাইনি।’
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ আলী রেজা আশরাফি বলেন, ‘উপজেলার ১০৭টি স্কুল, মাদ্রাসা ও কলেজে করোনার বন্ধের পর শিক্ষার্থীর উপস্থিতির হার ৭৮% এর মতো। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে সরকারের দেয়া নীতিমালা মেনেই তাদের শিক্ষা কার্যক্রম পুনঃরায় শুরু করেছে। প্রতিদিনই কোনো না কোনো প্রতিষ্ঠানে আমরা পরিদর্শনে যাই, স্বাস্থ্যবিধি মেনে চলছে সকলেই। অনেক শিক্ষার্থী ঝরে পড়েছে করোনার ঝড়ে। মেয়েদের অনেকেরই বাল্যবিবাহ হয়েছে, যার ফলে উপস্থিতির হার শতভাগ নিশ্চিত করা যাচ্ছে না। তাছাড়া আমরা শিক্ষার্থীদের মাঝে কুইজ প্রতিযোগিতা ও বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজন করছি, এতে করে শিক্ষার্থীদের মেধা বিকাশ ঘটবে। অনেকদিন যেহেতু তারা বন্ধের মধ্যে ছিল, সেহেতু তাদের একটু ভিন্নরকম বিনোদন দরকার আছে।’
এদিকে কিছু কিছু প্রতিষ্ঠানে তাপমাত্রা মাপার থার্মোমিটার নেই; কেন নেই?- এমন প্রশ্নের জবাবে মাধ্যমিক শিক্ষা অফিসার জানান, ‘আসলে সুরক্ষা সামগ্রী কিনতে হবে শিক্ষা প্রতিষ্ঠানের নিজ খরচে। আমরা ইতোমধ্যে যেখানে যেখানে গিয়েছি, সবখানেই দেখেছি থার্মোমিটার আছে। আর অনেক শিক্ষা প্রতিষ্ঠানে এখনও যাইনি, তাদের তাপমাত্রার মেশিন আছে কী না এখন বলতে পারছি না। তবে তাদেরকে সেটা কিনে ফেলা উচিত। আরেকটা বিষয় আমি পার্সোনালি অবজারভেশন করলাম যে, পরিদর্শনে আমরা কোনো প্রতিষ্ঠানে গেলে যতক্ষণ পর্যন্ত থাকি, ততক্ষণ পর্যন্ত সবাই স্বাস্থ্যবিধি মানছে। আমরা চলে আসার পর তারা মাস্ক খুলে ফেলছে, স্বাস্থ্যবিধি মানছে না। এটা তো আমাদের সচেতনতার অভাবে হচ্ছে। আমরা তো আর সারাদিন শিক্ষা প্রতিষ্ঠানে থাকতে পারব না বা সকল শিক্ষার্থীকে চোখে চোখে রাখতে পারব না।’

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ