আজ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৮শে মার্চ, ২০২৪ ইং

বিশ্ব নদী দিবসের কোহেলীয়া নদী উদ্ধারে সবাইকে সোচ্চার হতে হবে

মহেশখালী প্রতিনিধি :

বাংলাদেশের নদী বাংলাদেশের প্রাণ , দেশ বাঁচাতে নদী বাঁচান । বিশ্ব নদী দিবসের আহবান , কোহেলীয়া নদী বাঁচান । “মানুষের জন্য নদী” এই স্লোগানকে বুকে ধারন করে বিশ্ব নদী দিবস পালন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহেশখালী আঞ্চলিক শাখা ও ওয়াটারকিপারস বাংলাদেশ ।

আলোচনা সভায় বক্তারা
মহেশখালীর কোহেলীয়া নদী পুন-রুদ্ধারে সবাইকে সোচ্চার হওয়ার আহবান জানিয়ে বলেন , এভাবে চোখের সামনে আমাদের কোহেলীয়া নদী ধ্বংস করতে কিছুতেই দেয়া যাবে না । উন্নয়নের নামে নদী ভরাট করে হাজারো অধিক জেলে পরিবারকে গলা টিপে হত্যা করা হচ্ছে ।

কোহেলীয়া নদী ধ্বংস হলে মহেশখালীর তিন লক্ষাধিক জনগোষ্ঠী বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হবে । এসব লোকজন কর্মহারা বা পেশা হারিয়ে বেকারত্ব জীবনযাপন করবে । নদীর পানি দুষিত হওয়ায় কোহেলীয়া নদীর দু’পাশে শতাধিক চিংড়ি প্রজেক্টে বিগত দুই বছর ধরে মাছ মরে যাচ্ছে , যার ফলে শত কোটি টাকা লোকসান গুণতে হচ্ছে ইজারাদারদের ।

“বিশ্ব নদী দিবস” উপলক্ষে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহেশখালী আঞ্চলিক শাখা ও ওয়াটারকিপারস বাংলাদেশ এর যৌথ উদ্যোগে ২৭ সেপ্টেম্বর (সোমবার) বিকাল ৫টার সময় ইউনুছখালী বাজারে কোহেলীয়া মৎস্যজীবী সমবায় সমিতির কার্যালয়ে (বাপা) মহেশখালী আঞ্চলিক শাখার সভাপতি মোছাদ্দেক ফারুকীর সভাপতিত্বে “বিশ্ব নদী দিবস” আলোচনা সভায় বক্তব্য রাখেন , (বাপা) মহেশখালী আঞ্চলিক শাখার সহ-সভাপতি সালাহ উদ্দিন নুরী পিয়ারু।

(বাপা) মহেশখালী আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক সংবাদকর্মী আবু বক্কর ছিদ্দিক , বাপা সদস্য মাওলানা সাহাব উদ্দিন , উপজেলা মৎস্য প্রতিনিধি জাহাঙ্গীর আলম , বাপা সদস্য মিজানুর রহমান , ছদরুল আমিন , হেলাল উদ্দিন , দেলওয়ার হোছাইন , কোহেলীয়া মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি নুরুল কাদের প্রমূখ ।

নদী দখল করে সড়ক নির্মাণ করায় তীব্র প্রতিবাদ জানিয়ে বক্তারা অবিলম্বে কোহেলীয়া নদী দখলকারীর হাত থেকে পুন-রুদ্ধারের দাবীও জানান ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ