আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

কুয়াকাটায় পালিত হয়েছে বিশ্ব পর্যটন দিবস

জাহিদুল ইসলাম জাহিদ,কুয়াকাটা, প্রতিনিধি:

অন্তর্ভূক্তিমূলক প্রবৃদ্ধিতে পর্যটন’ এ প্রতিপাদ্য নিয়ে পটুয়াখালীর কুয়াকাটা পর্যটনকেন্দ্রে বিশ্ব পর্যটন দিবস উদযাপন করা হয়েছে।
আজ সোমবার দিবসটি পালন উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কুয়াকাটার পর্যটন মোটেল হলিডে হোমসের চত্বর থেকে সকাল সাড়ে ১০ টায় বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি কুয়াকাটা পৌর এলাকার বিভিন্ন সড়ক ঘুরে সৈকতের ট্যুরিজম পার্কের সামনে গিয়ে শেষ হয়। এরপর পর্যটন পার্ক চত্বরেই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন পটুয়াখালীর পুলিশ সুপার মোহাম্মদ শহীদুল্লাহ্, পটুয়াখালীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. হুমায়ুন কবীর এবং পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আলমগীর মঞ্চে উপস্থিত ছিলেন কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার।

দিবসটি উপলক্ষে আজ রাতে কুয়াকাটা সৈকতের ট্যুরিজম পার্কের সামনে সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে। এতে স্থানীয় শিল্পীরা সংগীত পরিবেশন করবেন।
এ ছাড়া কুয়াকাটা হোটেল-মোটেল ওনার্স অ্যাসোসিয়েশন, ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব কুয়াকাটা (টোয়াক)।

কুয়াকাটা ট্যুরিজম ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন (কুটুম), কুয়াকাটা ট্যুরিষ্ট বোট মালিক সমিতি এবং কুয়াকাটা শুভ সংঘ ক্লাব কুয়াকাটা ফটোগ্রাফার অ্যাসোসিয়েশন সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা দিবসটির জন্য আলাদাভাবে কর্মসূচি পালন করেছে। শোভাযাত্রায় পর্যটকদের অংশগ্রহণ দেখা গিয়েছে।

শোভাযাত্রায় কুয়াকাটার পর্যটন কেন্দ্র নিয়ে নানা আঙ্গিকে বক্তব্য রাখেন
পটুয়াখালী জেলা আওয়ামীলীগের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা কাজী আলমগীর বলেন, দক্ষিণ অঞ্চলের মানুষের দীর্ঘ দিনের আকাঙ্ক্ষা পদ্মা সেতুর ও পটুয়াখালী পায়রা সেতুর এখন শুধু মাত্র উদ্বোধনের অপেক্ষায়। সেতু দুইটি উদ্বোধন হলে ঢাকা থেকে ফেরি বিহীন স্থল পথে পর্যটকরা অল্প সময়ের মধ্যে সাগরকন্যা খ্যাত কুয়াকাটায় পৌঁছাতে পারবে।

মাননীয় প্রধানমন্ত্রীর একক প্রচেষ্টায় বাস্তবে রুপ নিয়েছে পদ্মা সেতুর ও পটুয়াখালী পায়রা সেতুর । আমরা বিশ্বাস করি দেশের এই উন্নয়নের অগ্রযাত্রায় এবং পর্যটন শিল্পের আধুনিকায়নের চিন্তা করে দক্ষিণ অঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাত ধরে।

পটুয়াখালী জেলা পুলিশ সুপার মোহাম্মদ শহিদুল্লাহ,পিপিএম বলেন, বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে কুয়াকাটায় জেলা প্রশাসনের আয়োজনে সকল পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ী সামাজিক সাংস্কৃতিক সংগঠন গুলোর অংশ গ্রহণে ধন্যবাদ জনাব।

পাশাপাশি কুয়াকাটায় ভ্রমণে আসা পর্যটকদের নিরাপত্তায় সব ধরনের ব্যবস্তা গ্রহণ করা হয়েছে পটুয়াখালী জেলা পুলিশ প্রশাসন এর পক্ষ থেকে এবং পর্যটন বান্ধব আইনি সহায়তা ও আইনশৃঙ্খলা পরিস্থিতির সুষ্ঠু সুন্দর রাখতে পুলিশ প্রশাসন কজ করে যাচ্ছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি হুমায়ূন কবির, জেলা প্রশাসক (সার্বিক) বলেন, কুয়াকাটার উন্নয়নে এবং পর্যটকদের সেবার মান বাড়াতে আমাদের সবার আরো বেশি আন্তরিক হতে হবে। সরকার কুয়াকাটাকে অত্যাধুনিক পর্যটন নগরীতে রুপান্তর করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

এছাড়াও কুয়াকাটার উন্নয়ন প্রকল্প নিয়ে সাংবাদিকদের সাথে বিভিন্ন নেতাকর্মীর আলাপ আলোচনা হয়, কুয়াকাটাকে সুন্দর রাখতে সর্বপ্রথম যে ভূমিকা রাখতে হবে সেটি হল পরিষ্কার-পরিচ্ছন্ন, পর্যটকদের আকর্ষণ বাড়াতে কুয়াকাটা পরিষ্কার-পরিচ্ছন্ন বড় ভূমিকা রাখবে বলে আশা করছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ