আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

টাকা দিলেই ব্যান্ডেজ করে মেডিকেল সার্টিফিকেট

নিজস্ব প্রতিবেদক :

ঢাকার ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চাহিদা মতো টাকা দিলেই ভালো জায়গায় সেলাই করে ব্যান্ডেজ করার পাশাপাশি মামলা করার জন্য প্রেসক্রিপশনে পুলিশ কেইস লিখে দেয়ার অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আশরাফুল ইসলাম ও ওয়ার্ড বয় আব্দুর রশিদের বিরুদ্ধে।

বিষয়টি সম্পর্কে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুর রিফাত আরা তদন্ত সাপেক্ষে প্রয়োজনী ব্যবস্থা গ্রহনের কথা জানিয়েছেন।

খোজ নিয়ে জানা যায়, ধামরাই উপজেলার ছোট চন্দ্রাইল এলাকার আব্দুল আলীম নামে এক ব্যক্তি সম্প্রতি তার বাড়ির চারপাশে টিন দিয়ে বেড়া দিচ্ছিলেন। এঘটনায় স্থানীয় আনোয়ারা বেগম, শহর বেগম ও আসমা আক্তার নামে তিন মহিলা হামলা চালিয়ে আব্দুল আলীমের শ্বাশুরি রিজিয়া বেগম, স্ত্রী রোকসানা বেগম আত্মীয় জিনিয়া বেগমকে মারধর করে নিজেরাই আবার হাসপাতালে গিয়ে ভর্তি হন।

পরবর্তীতে হামলায় আহতরা হাসপাতালে চিকিৎসা নিতে গেলে জরুরী বিভাগে দায়িত্বরত উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আশরাফুল ইসলাম ও ওয়ার্ড বয় আব্দুর রশিদ পুলিশ কেইস লিখে দেয়ার মাধ্যমে তাদের কাছ থেকে ৬ হাজার টাকা হাতিয়ে নেয়।

ভুক্তভোগী আব্দুল আলীম বলেন, মারামারির ঘটনায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে গেলে জরুরী বিভাগে দায়িত্বরত দায়িত্বরত উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আশরাফুল ইসলাম ও ওয়ার্ড বয় আব্দুর রশিদ পরামর্শ দেয় ভাই আপনারা যদি পুলিশ কেইস করেন।

এর আগেও তিন মহিলা আসছিলো তাদেরকে আমরা টাকার বিনিময়ে এমন ব্যবস্থা করে দিছি যাতে তারা পুলিশ কেইস করতে পারেন। এখান থেকে আমরা তাদের একটা সার্টিফিকেট দিয়ে দিছি। এখন আপনারা যদি করতে চান, প্রয়োজনে আমরা আপনার ভালো যায়গায় সেলাই করে দিয়ে ব্যান্ডেজ করে দিবো। বুঝা যাবে যে আপনাকে অনেক মারধর করা হয়েছে।

এরপর একটা সার্টিফিকেট দিয়ে দিবো তাহলে আপনারাও পুলিশ কেইস করতে পারবেন।
টাকা নেয়ার জানতে চাইলে তিনি বলেন, ওরাতো আসলে অনেক টাকা চায়। আমাদেরকে বলেছে আগে যারা আসছিলো তাদের তিন জনের কাছ থেকে ১৫ হাজার টাকা নিছি। এর বিনিময়ে তারকে আমরা ভর্তি করে ইমার্জেন্সি টিকেট দিয়ে দিছি।

আপনাদেরও এমনভাবে করে দিলে আমাদেরকে তিন জনের জন্য ৫ হাজার করে ১৫ হাজার টাকা দিতে হবে। কিন্তু আমরাতো আসলে গরীব মানুষ। তাই অনেক অনুনয় বিনয় করে তিন জনের জন্য ৬ হাজার টাকা দিছি ওয়ার্ডবয় রশিদের কাছে। তখন রশিদ বলতেছিলো আগের তিনজনের কাছ থেকে আশরাফ ১৫ হাজার টাকা নিছে।

বিষয়টির সত্যতা জানতে হাসপাতালে গিয়ে কথা হয় দায়িত্বরত উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আশরাফুল ইসলামের সঙ্গে। তিনি বিষয়টি অস্বীকার করে বলেন এমন কোন ঘটনা ঘটেনি। তবে রোগীরা দুইশ টাকা রশিদকে বকশিস দিয়েছিলো। তবে এসময় ওয়ার্ড বয় আব্দুর রশিদকে খুজে পাওয়া যায়নি। তার মুঠোফোনে কল করেও বন্ধ পাওয়া গেছে।

জানতে চাইলে ধামরাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুর রিফাত আরা বলেন, আশরাফুল এবং রশিদতো সার্টিফিকেট দেয়ার জন্য উপযুক্ত ব্যক্তি নয়। থানা থেকে চাওয়ার পর মেডিকেল কর্নসান এবং বোর্ড এর মাধ্যমে রোগীদের পুলিশ কেইসের সার্টিফিকেট দেয়া হয়।

এছাড়া এটি রোগীর হাতেও দেয়া হয়না জানিয়ে তিনি বলেন, এধরনে ঘটনা ঘটে থাকলে অবশ্যই বিষয়টি তদন্ত করে ব্যবস্থা গ্রহন করা হবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ