আজ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

ব‌রেন্দ্র বিশ্ব‌বিদ্যাল‌য়ে ফার্মা‌সিস্ট ডে-২০২১ উদযাপন

মো: ই‌মতিয়াজ আহ‌ম্মেদ : রাজশাহী প্রতি‌নি‌ধি:

বাংলাদেশ এখন ওষুধ শিল্পেস্বয়ং-সম্পন্ন, 

দেশের সম্ভাবনাময় খাতগুলোর মধ্যে সবার আগে যে কয়‌টি শিল্পের নাম আসে তার মধ্যে অন্যতম হলো ওষুধ শিল্প । বাংলাদেশের অর্থনীতিতে এই ওষুধ শিল্পের অবদান উল্লেখযোগ্য ।

দেশে বর্তমানে ৩০০-এর বেশি ওষুধ প্রস্তুত ও বিপণনকারী প্রতিষ্ঠান রয়েছে যারা দেশের চাহিদা পূরণ করে আন্তর্জাতিক বাজারে ও ওষুধ রপ্তানি করে বৈদেশিক বাণিজ্যে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে । আর ক্রমবর্ধমান এ শিল্পের মূল চালিকা কিন্তু ফার্মাসিস্টদের হাতে ।
বিশ্বের প্রতিটি দেশেই পোস্ট প্রোডাকশন থেকে শুরু করে প্রোডাক্ট ফর্মূলেশন, উৎপাদন, ওষুধের মান উন্নয়ন, নিয়ন্ত্রণ ও নিশ্চিতকরণ, স্থিতিশীলতা, গবেষণা পর্যন্ত গ্র্যাজুয়েট ফার্মাসিস্টদের কঠোর মাননিয়ন্ত্রণের পরেই প্রতিটি ওষুধ রোগ নিরাময়ের জন্য পৌঁছায় মানুষের হাতে ।

ফার্মাসিস্টদের এই কঠোর পরিশ্রম মানব সেবারই অংশ মাত্র । যার স্বীকৃতি স্বরূপ ২৫ সেপ্টেম্বর সারা বিশ্বে পালন করা হয় ওয়ার্ল্ড ফার্মাসিস্ট ডে “ফার্মাসি : অলয়েজ ট্রাসটেড ফর ইউর হেল্থ ” এই শ্লোগানকে সামনে রেখে প্রতিবারের মতো এবারও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে পালিত হয় অনুষ্ঠা‌নের শুরু‌তে স্বাস্থ‌্যবি‌ধি মে‌নে বেলুন উ‌ড়িয়ে দিনটি উদযাপন শুরু ক‌রেন।

বিভা‌গের প্রধান অধ্যাপক ড.তারান্নুম নাজ এ সময় আ‌রো উপ‌স্থিত ছি‌লেন বিভা‌গের অন্যান্ন কর্মকর্তা -কর্মচা‌রি ও ফা‌র্মে‌সি বিভা‌গের নিজস্ব ক্লাব “ফার্মা বি” এর সভাপ‌তি জোর্তিময় বর্মন , সহসভাপ‌তি ইম‌তিয়াজ আহ‌ম্মেদ, সাধারণ সম্পাদক রহমতুল্লাহ ইমন কোষাধক্ষ সা‌ম্মি আক্তার সহ অন্যান্ন।

প‌রে বিকাল ৩:৩০ ‌মি‌নি‌টে জুম অনলাইন প্লাটফ‌র্মে বিভা‌গের প্রধান অধ্যাপক ড. তারান্নুম নাজ এর সভাপ‌তি‌ত্বে এক ও‌য়ে‌বিনার অনু‌ষ্ঠিত হয় উক্ত অনুষ্ঠানে প্রধান অ‌তি‌থি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন বিশ্ব‌বিদ্যাল‌য়ে ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড.আ‌সিফ মোসা‌দ্দেক , প্রধান বক্তা ও আ‌লোচক হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন যথাক্র‌মে ড. মুহাম্মদ ম‌হিউ‌দ্দিন গ্লোব বা‌য়ো‌টেক লি‌মি‌টেড ও মো: আব্দুর রাজ্জাক স্কয়ার ফার্মা‌সিউ‌টিক্যাল লি‌মি‌টেড।

উক্ত অনুষ্ঠা‌নে অ‌তি‌থিবৃন্দ ফার্মা‌সিস্ট‌দের অবদান তু‌লে ধ‌রেন এবং হস‌পিটাল ফার্মা‌সিস্ট পূর্ণাঙ্গ বাস্তবায়‌নের দা‌বি জানান। আ‌লোচনার এক প‌র্বে ব‌রেন্দ্রবরেন্দ্র বিশ্ববিদ্যালয় ফার্মেসি বিভাগের প্রধান ড. তারান্নুম নাজ বলেন, ফার্মাসিস্টরা দেশের ভবিষ্যৎ। তবে বর্তমানে ফার্মাসিস্টদের কিছু না-পাওয়া আছে, কিছু দাবি আছে।

দাবিগুলো পূরণ করা হলে দেশের উন্নয়নে ফার্মাসিস্টরা আরও অগ্রণী ভূমিকা পালন করতে পারবে বলে মনে করেন তিনি ।
বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের প্রভাষক নুজহাত তাসনিম আমিন জানান, আন্তর্জাতিক ফার্মাসিউটিক্যাল ফেডারেশনের উদ্যোগে ২০০৯ সালে অনুষ্ঠিত ইস্তাম্বুল সম্মেলনে ২৫ সেপ্টেম্বরকে বিশ্ব
ফার্মাসিস্ট দিবস হিসেবে ঘোষণা করা হয় ।

ফার্মেসি পেশার কর্মরতদের উৎসাহ প্রদান এবং এই পেশা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে ২০১০ সাল থেকে সারাবিশ্বে এই দিবস পালিত হয়ে আসছে।
অসুস্থ মানুষ শরণাপন্ন হয় চিকিৎসকের, রোগীর সমস্যা জেনে রোগ নিরাময়ের জন্য ওষুধ লিখেন চিকিৎসক।

আর গুণগত মান ঠিক রেখে কঠোর পরিশ্রম ও মেধা শক্তিকে কাজে লাগিয়ে সেই ওধু তৈরি করছেন একজন একজন দক্ষ ফার্মাসিস্ট। তাই প্রতিটি ফার্মাসিস্টের কাছে ওয়ার্ল্ড ফার্মাসিস্ট ডে আসে কাজের অনুপ্রেরণা বাড়িয়ে দিতে, আসে আনন্দের বার্তা হয়ে ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ