আজ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং

আশুলিয়ায় ১০০ টাকার হোল্ডিং প্লেট ৭০০ টাকা আদায়ের অভিযোগ

শাকিল খাঁন :

শিল্পাঞ্চলখ্যাত সাভার উপজেলার আশুলিয়া ইউনিয়নে ভিডো এনজিও নামে এক সংস্থা অনুমোদন ছাড়াই ৯টি ওয়ার্ডের ১২ হাজার ৩০০বাড়িতে হোল্ডিং প্লেট লাগিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

১০০ থেকে ১২০ টাকায় তৈরি করা নেমপ্লেট বাড়িতে লাগিয়ে ৬০০ টাকা থেকে ৭০০ টাকা করে আদায় করা হচ্ছে।এমনি অভিযোগ করেছেন হোল্ডিং প্লেট ব্যবহারকারী বসবাসরত ভুক্তভোগীরা।

বুধবার (২২ সেপ্টেম্বর) সরজমিনে সাভারের আশুলিয়া ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে এমনি অভিযোগ ওঠে ভিডো নামে এক বেসরকারি এনজিও সংস্থাটির নামে।

ভিডো এনজিওটি ছবি দিয়ে তৈরি করা হোল্ডিংপ্লেটে অভিযোগ উঠেছে, আশুলিয়া ইউনিয়ন পরিষদ থেকে ১০০ টাকা হোল্ডিং ট্যাক্স নেওয়ার অনুমতি থাকলেও ভিডো নামের এই সংস্থাটি বাড়ি বাড়ি গিয়ে প্রতিটা ঘর থেকে ৬০০ থেকে ৭০০ টাকা করে লক্ষ লক্ষ টাকা নেওয়ার অভিযোগ উঠেছে।

আশুলিয়া ইউনিয়নের সূত্র ধরে জানা যায়, ভিডো এনজিও সংস্থাটির পরিচালক আসমা রাব্বানী নামের এই নারী সাথে ইউনিয়ন পরিষদের রাজস্ব ট্যাক্স বাড়ানোর জন্য চুক্তি হয়, ৯টি ওয়ার্ডের ১২ হাজার তিনশত বাসাবাড়িতে হোল্ডিং নম্বরসহ প্রতিটা ঘরে ১০০ টাকার মূল্যের প্লেট লাগানোর পরিকল্পনা করার নির্দেশ দেন।

সরেজমিনে গিয়ে জানা যায়, ভুক্তভোগী হোল্ডিং প্লেট ব্যবহারকারী তদবীর হোসেন বিডি২৪ লাইভ কে বলেন,আমার এই হোল্ডিংপ্লেট টা আগে নিছে ৩০০ টাকা ও পরের টা নিছে ৬০০ টাকা।তো এইডা দিয়া কোনো সুখসুবিধা আমরা এখনো পাই নাই।এইডা নিয়ে আমরা ওয়ালের মধ্যে লাগাইয়া রাখছি।এই পর্যন্তই আগমো কাজ।

এই হোল্ডিং প্লেট ব্যবহারকারীরা আরও জানায়,আশুলিয়া ইউনিয়ন পরিষদ থেকে চেয়ারম্যানের লোকজন এসে বলে ৬০০ টাকা দাও তুমগো যা লাগে আমরা তাই দিমু।

আমাদের যে হোল্ডিং নাম্বার টা দিয়েছে সেটার আমরা কোনো পরিফল পাচ্ছি না।প্রতিবছরই চেয়ারম্যান চেঞ্জ হই খালী ডবল ডবল পয়সা নেই।কিন্তু এইডা আইনা ঘরের মধ্যে ফালাইয়া থিয়া দিছি।এটার কোনো প্রয়োজন নেই।তারপরও কেনো প্রতিবছরে চেঞ্জ হয় এটার কারণ কী।

এবিষয়ে ভিডো এনজিওর পরিচালক আসমা রাব্বানীর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি যেমন টা জানিয়েছেন,আইনের কোনো বাধ্য বাধকতা নাই।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পারমিশন নিয়েই আমরা কাজ করছি।আমাদের মাননীয় প্রধানমন্ত্রী সবগুলো ইউনিয়ন পরিষদ, পৌরসভা সবগুলো ডিজিটালের আওতায় আনতে বলা হয়েছে ট্যাক্স আদায়ের জন্য।

মুলত আমরা এই কাজটি করতেছি ইউনিয়ন পরিষদের রাজস্ব বাড়ানোর জন্য। এখানে আমাদের কোনো বেনিফিট নাই।

তবে এনজিও কর্মী টাকার নেওয়ার বিষয়টি অস্বীকার করে বলেন,হোল্ডিং প্লেটের টাকা কত করে নেই সেটা আপনাকে কেন বলবো, সেটা চেয়ারম্যানের সাথে আমার বুঝাপড়া হবে।

শুনেন এই চেয়ারম্যানের বিরুদ্ধে অনেক অভিযোগ আরো অনেক কিছু আছে এবং তার বিরুদ্ধে সবাই বলতে পারবে বুজছেন।

আশুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাবুদ্দিন মাদবর বলেন,আমার ইউনিয়নে ৯টি ওয়ার্ডে প্রায় ১২ হাজার ৩শত হোল্ডিং রয়েছে। এর বাইরেও আরো অনেক বাড়ি আছে যেগুলো গননার বাহিরে।

কিছুদিন আগে ভিডো নামের এক এনজিও সংস্থার সাথে আমাদের ইউনিয়ন পরিষদের রাজস্ব উন্নয়নের জন্য ট্যাক্স ভিত্তিক প্রতি বাড়ী হোল্ডিং প্লেট থেকে ১০০ টাকা করে নেওয়ার চুক্তি হয়। এমন কোনো অভিযোগ নেই। যদি অতিরিক্ত টাকা আদায় করে থাকে  কেউ তাহলে  তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ