আজ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৮শে মার্চ, ২০২৪ ইং

ফেলা ময়লা-আবর্জনায় হুমকির মুখে পরিবেশ; দূষণে বাড়ছে রোগবালাই

কে এম নজরুল ইসলাম :
চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার যত্রতত্র ছড়িয়ে-ছিটিয়ে আছে আবর্জনার স্তূপ। এতে নষ্ট হচ্ছে সুন্দর নির্মল পরিবেশ। অফিস-আদালত, হসপিটাল, দোকানপাট, মার্কেট, স্কুল-কলেজ এমনকি বিভিন্ন পর্যটন স্পটের সর্বত্র লক্ষ্য করা গেছে ময়লা দিয়ে যেন ভাগাড় বানানো হয়েছে চারপাশ।
যে যেভাবে পারছে আবর্জনা দিয়ে পরিবেশের ভারসাম্য ও সৌন্দর্য নষ্ট করছে। ফরিদগঞ্জের প্রায় সকল ইউনিয়ন ঘুরে এমন দৃশ্যই দেখা গেছে। খোদ ফরিদগঞ্জ সদরস্থ বড় বড় অফিস-আদালতের আশেপাশেও এমন দৃশ্য চোখে পড়ার মতো।
ফরিদগঞ্জ থানার প্রবেশ পথের পাশেই ময়লার স্তূপ পড়ে থাকতে দেখা যায়। কয়েকদিন চলে যায়, ময়লা সরানোর নামগন্ধ থাকে না। গুরুত্বপূর্ণ নির্বাহী অফিসারের কার্যালয়ের বিভিন্ন স্পটেও পড়ে থাকে ময়লা আবর্জনা দিনকে দিন।
ময়লার স্তূপ জমে থাকে শিক্ষা প্রতিষ্ঠানের কোল ঘেঁষে। ময়লার ভাগাড় হয় ইউনিয়ন পরিষদের অব্যবহৃত জায়গা। এমন অসংখ্য চিত্র চোখে পড়বে আপনার পুরো ফরিদগঞ্জ ঘুরে ঘুরে দেখলে।
ফরিদগঞ্জ পৌরসভার আরিফ হোসেন তার ফেসবুক টাইমলাইনে লিখেন, ‘ফরিদগঞ্জ বাজারের প্রবেশদ্বার বাসস্ট্যান্ডের পিছনে লিংক রোডের পাশে দক্ষিণ বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও উপজেলা রিসোর্স সেন্টারের সম্মুখে একটি ময়লার স্তূপ রয়েছে দীর্ঘদিন ধরে।
ময়লার ভাগাড় হিসেবে এটিকে ব্যবহার করা হচ্ছে। আশেপাশের বাসা-বাড়ি, দোকান ও মার্কেটের ময়লা আবর্জনা ফেলা হচ্ছে; এতে মারাত্মক পরিবেশ দূষণ করছে। ফরিদগঞ্জের প্রাণকেন্দ্রে মানুষের চলাচলের রাস্তায় এমন উন্মুক্ত ময়লার ভাগাড় কতটুকু দায়িত্বশীল কাজ! এই স্থানে একটি ডাস্টবিন নির্মাণ করা খুব ই প্রয়োজন।’
ফরিদগঞ্জের ধানুয়া-গাজীপুরে অবস্থিত নয়নাভিরাম ব্রিজ সংলগ্ন পরিবেশ দেখতে আসা হাজীগঞ্জের পর্যটক নীরব মাহমুদ বলেন, এই জায়গাটির (মানুষের মুখে মুখে নিকলি হাওড় ২ বলে প্রচলিত) সৌন্দর্যের কথা বিভিন্নজনের মুখে শোনা ছাড়াও মিডিয়ার মাধ্যমে শুনে ঘুরতে এসেছি।
কিন্তু এখানে এসে দেখলাম বিভিন্ন জায়গায় ছড়িয়ে থাকা চিপসের প্যাকেট, চা-কফির প্লাস্টিকের কাপ, ডাবের খোসাসহ অন্যান্য আবর্জনার কারণে এমন সুন্দর পরিবেশ নষ্ট হচ্ছে। নদীর পানির সৌন্দর্য নষ্ট হচ্ছে। নতুন পর্যটন এরিয়া হিসেবে এটি দৃষ্টিকটু।
এদিকে উপজেলার গোবিন্দপুর উত্তর ইউনিয়ন পরিষদের নয়াহাট বাজারে অবস্থিত চির্কা চাঁদপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ। কলেজের পাশেই পরিত্যক্ত ইউপি কার্যালয়ের পুরনো ভবনের পাশেই অটোমেটিক তৈরি হয়ে গেছে ময়লা-আবর্জনা ফেলার ভাগাড়।
স্কুল ও কলেজে হাজার হাজার শিক্ষার্থীর আনাগোনা থাকে সবসময়। তাছাড়া এই পথে চলাচলকারী মানুষজনও কয়েক হাজার। করোনাকালীন সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় যে এমনটা হয়েছে তা নয়; বরং এই আবর্জনা ফেলা শুরু হয়েছে আরও অনেক বছর আগে থেকেই।
এমনটাই জানিয়েছেন এলাকাবাসী। নয়াহাট বাজারের ব্যবসায়ী ডা. মো. আমিনুল ইসলাম বলেন, ‘ময়লা ফেলার নির্দিষ্ট সংরিক্ষত একটা জায়গা থাকা দরকার। যত্রতত্র ময়লা ফেলার কারণে নানান অসুখে আক্রান্ত হচ্ছে মানুষ। উৎপন্ন হচ্ছে পচা দুর্গন্ধ।
গন্ধে বেশিক্ষণ দোকানে বসে থাকা যায় না। এর একটা বিহিত হোক। অন্তত শিক্ষা প্রতিষ্ঠানের কথা চিন্তা করে হলেও স্কুলের পাশ থেকে এটি অন্যত্র সরানো হোক।’
শুধু এই জায়গাই নয়, নয়াহাট বাজারে আরও কয়েকটা স্পটে যত্রতত্র ফেলে রাখা হচ্ছে আবর্জনা। বাজারের ঝাড়ুদাররা ছাড়াও বাজারের কিছু ব্যবসায়ী এই ময়লাগুলো এখানে এনে ফেলেন বলে জানান অনেকেই।
পুরো ফরিদগঞ্জের চিত্র এমনই। জনসচেতনতা বলতে যেন কিছুই নেই। পরিস্কার পরিচ্ছন্নতার বিষয়টা কেউ ভ্রুক্ষেপই করছে না। তাই সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন ফরিদগঞ্জের অধিবাসীরা।
ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শহীদ হোসেন জানান, ‘যেখানে সেখানে ময়লা-আবর্জনা ফেলার মতো পরিবেশ বিধ্বংসী কর্মকাণ্ড বিভিন্ন স্পটে দেখা যাচ্ছে। উপজেলার পরিবেশ বিভাগ এ বিষয়টি নজরে আনুক, তারা পারবে নির্দিষ্ট স্থানে ময়লা-আবর্জনা ফেলার ব্যবস্থা করতে।
আর আমাদেরকেও সতর্ক ও সচেতন হতে হবে পরিবেশ দূষণের হাত থেকে রক্ষা করতে। তবে যদি কেউ ইচ্ছাকৃত শত্রুতাবশত এসব কাজ করে থাকে তাহলে বাদী হয়ে থানায় অভিযোগ করার এখতিয়ার রয়েছে ক্ষতিগ্রস্তের।’
উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরি বলেন, ‘ইউনিয়ন পর্যায়ে যেসব স্থানে ময়লা আবর্জনা জমে আছে সেগুলো পরিস্কারের দায়িত্ব ইউনিয়ন পরিষদের আর পৌরসভা এলাকার কাজ পৌরসভার। আলাদা আলাদা সেক্টরে তাদের কাজ বণ্টন করা আছে। তবে পৌরসভার মেয়রেরও এ বিষয়ে ব্যবস্থা নেবেন বলেছেন।’
উপজেলা চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান বলেন, ‘মানুষ নিজে যদি সচেতন না হয় তাহলে কখনোই সরকারি কাজের দ্বারা আপনার আঙিনা পরিস্কার রাখা যাবে না, সম্ভব নয়।
তবে পৌরসভার অধীনে যেসব স্থান রয়েছে সেসব স্থান থেকে পৌরসভার অধীনেই ময়লা আবর্জনা পরিস্কারের কথা। আর ইউনিয়ন পর্যায়ের অনেক জায়গায় ইউপি চেয়ারম্যানরা নিজেদের উদ্যোগে ময়লা ফেলার ও পরিস্কারের ব্যবস্থা রেখেছেন।
গ্রাম পর্যায়ে এখনও সেভাবে মিউনিসিপ্যালিটির দ্বারা কার্যক্রম শুরু হয়নি। ভবিষ্যতে কবে হতে পারে তাও আপাতত জানা নেই। আমি চাই আমার বাড়িঘর, পরিবেশ, আশপাশ নিজেরাই সুন্দর রাখব।’

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ