আজ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

সিংগাইরে সেতু ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন জনদুর্ভোগ 

নিজস্ব প্রতিবেদক :

মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার একটি সেতু নির্মাণের ৩ বছর পর ভেঙে গেছে। এতে সরকারের প্রায় ৫৬ লক্ষ টাকার প্রকল্প ভেস্তে গেছে। সেতুটি ভেঙে যাওয়ায় সিঙ্গাই ও ধামরাই উপজেলার হাজার হাজার মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছেন।

অনিয়ম ও অপরিকল্পিত ভাবে নির্মাণ করায় সেতুটি ভেঙে গেছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

এলজিইডি অফিস সূত্রে জানাগেছে, ২০১৬-১৭ অর্থবছরে দুর্যোগ
ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অধিনে উপজেলার তালেবপুর ইউনিয়নের কলাবাগান মাজার সংলগ্ন গাজীখালী নদীর উপর বীরমুক্তিযোদ্ধা সোহরাব হোসেনের নামে সেতু নির্মাণ করা হয়। ৪০ মিটার দৈর্ঘ্য সেতুটির নির্মাণ ব্যয় ধরা হয় ৫৬ লক্ষ ৫৮ হাজার ১০৬ টাকা।

নির্মাণ শেষে ২০১৭ সালের ১২ মে সেতুটি উদ্বোধন করেন স্থানীয় সাংসদ ও কণ্ঠশিল্পী মমতাজ বেগম। নির্মাণের ৩ বছর পর ২০২০ সালে বন্যায় সেতুটি ভেঙে পড়ে।

সরেজমিনে সোমবার দেখা যায়, গাজীখালী নদীত দুই পারের দৈঘ্য অনুযায়ী সেতুটি নির্মাণ করা হয় ছোট করে। এতে গত বছর বন্যায় সেতুর গোড়ার মাটি সরে গিয়ে এটি ধসে পড়ে নদীতে।

৪০ মিটারের সেতুটি ৬০ মিটার দৈঘ্য করে নির্মাণ করলে এমনটা হতো না। পরিকল্পনার ভুলেই সেতুটি ভেঙে গেছে।

স্থানীয় মনোয়ার হোসেন মাসুদ বলেন, সেতুটি নির্মাণ করায় সিঙ্গাইর ও ধামরাই উপজেলার সাধারণ মানুষ খুব খুশি হয়েছিল। এই সেতু দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ পারাপার হতো। নির্মাণের ৩ বছর পর সেতুটি ভেঙে যাওয়ায় দুই উপজেলার ১৫ টি গ্রামের মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছেন।

কলাবাগান এলাকার আলিম হোসেন বলেন, সেতুটি দিয়ে সিংগাইর উপজেলার তালেবপুর, ইরতা, নতুন
ইরতা, কাংশা, ধামরাই উপজেলার খরারচর, বহতকূল, আটিমাইঠানসহ বিভিন্ন এলাকার যানবাহন ও সাধারণ মানুষ চলাচল করতো।

এখানে জরুরি ভিত্তিতে একটি সেতুটি নির্মাণ করা দরকার। এলাকার মানুষের ৬ কিলোমিটার ঘুরে বিকল্প রাস্তা দিয়ে চলাচল করতে হচ্ছে। এসে সময় ও টাকার অপচয় হচ্ছে।

তালেবপুর ইউপি চেয়ারম্যান মোঃ রমজান আলী বলেন, নদীটির দুই পাড়ের দৈঘ্য অনুযায়ী সেতুটি ছোট করে নির্মাণ করা হয়েছে। তাই বন্যায় নদীর স্রোতে সেতুটি ভেঙে দুই উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে। নতুন একটি সেতু নির্মাণের জন্য উপজেলা প্রকৌশলীর সাথে কথা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী মোঃ রুবাইয়াত জামান বলেন, গাজীখালি নদীর উপর ৫ কোটি টাকা ব্যায়ে নতুন একটি সেতু অনুমোদন হয়েছে। খুব তারাতারি সয়েল টেস্ট করে দরপত্র আহব্বান করা হবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ