আজ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

ধান ভাঙানোর মেশিন যাচ্ছে বাড়ি বাড়ি; বাড়ছে জনপ্রিয়তা 

কে এম নজরুল ইসলাম :
ফরিদগঞ্জ অঞ্চলে চলতি মৌসুমের ধানচাষ শুরু হয়েছে সর্বত্র। রোপণ প্রায় শেষ পর্যায়ে চলে আসছে। স্থানীয় কৃষকেরা এখন নতুন ধানের চারা রোপণে ব্যস্ত থাকলেও আগের মৌসুমের ধান ভাঙাতে এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন ঘরের নারীরা। 
এদিকে প্রযুক্তির কল্যাণে ধান ভাঙানোর মেশিন চলে যাচ্ছে মানুষের বাড়ি বাড়ি। গ্রামাঞ্চলে উদ্ভাবিত প্রযুক্তি ব্যবহারে তৈরি করা ধান ভাঙানোর মেশিন এখন সর্বত্র বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।
আধুনিক পদ্ধতি চালু হওয়ায় ধান ভাঙানোর জন্য গৃহস্থদের এখন আর দূরদূরান্তের হাটবাজার কিংবা মেইল বাড়িতে যেতে হচ্ছে না। ঘরে বসেই পাচ্ছে ধান ভাঙানোর সহজ সুবিধা। এতে করে কৃষক ও গৃহস্থরা রক্ষা পাচ্ছেন সময় ও শারীরিক কষ্ট থেকে।
পাশাপাশি ধান ভাঙ্গতে লোডশেডিং কিংবা বিদ্যুৎ বিভ্রাটের কবলে পড়তে হচ্ছে না গৃহস্থদের। পাওয়ার টিলার বা শ্যালো মেশিনের ইঞ্জিনের দ্বারা উৎপাদিত বিদ্যুতেই চলে বাড়িতে বাড়িতে ধান ভাঙানোর কাজ।
খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার নয়াহাট, ধানুয়া, হাঁসা, চরমথুরা, ভাটিয়ালপুরসহ বিভিন্ন এলাকায় যুবকরা ধান ভাঙানোর মেশিন তৈরি করে মৌসুমি ধান ভাঙানোর কাজ করছেন।
গ্রামের বেকার যুবকরা একটি পাওয়ার টিলার মেশিনের সাথে ১টি হলার যোগ করে নিজেদের উদ্যোগে ধান ভাঙানোর মেশিন তৈরি করে বাড়ি বাড়ি গিয়ে ধান ভাঙানোর কাজ করছেন।
এক সময় মানুষ তাদের উৎপাদিত শুকনো ধান ভাঙ্গতে অনেক কষ্ট করতো। মেইল বাড়িতে গিয়ে ধান ভাঙ্গতে আসা যাওয়াসহ গৃহস্থদের অনেক পরিশ্রম হতো। এখন ধান কাটা মাড়াই ও শুকানোর পর চাল করার জন্য ঘরের পুরুষের ওপর নির্ভর করে থাকতে হচ্ছে না ঘরের নারীদের।
যুবকরা গ্রামে গ্রামে গিয়ে ধান ভাঙ্গার কাজ করায় গৃহবধূরা যেন মহাখুশি। আর এইরকম পদ্ধতির চিত্র কয়েক বছর ধরেই দেখা যাচ্ছে উপজেলার বিভিন্ন এলাকায়।
এ পেশায় নিয়োজিত উপজেলার গোবিন্দপুর উত্তর ইউনিয়নের চাঁদপুর গ্রামের ফারুক বলেন, ‘যেদিন কাজে নামি সেদিন সকাল থেকে সন্ধ্যা পযর্ন্ত ৩০-৪০ মন ধান ভাঙানো হয়। বিভিন্ন বাড়িতে শুকনো ধান জমা করে রাখা হয়েছে মেশিনে ভাঙানোর জন্য।
আমরা সেগুলো করতে বাড়ি বাড়ি যাই। এখন বেশ কিছুদিন ধরে চলছে ধান ভাঙানোর কাজ। যাদের ধান ভাঙানোর প্রয়োজন তারা যোগাযোগ করলে বাড়িতে গিয়ে ভাঙানোর কাজ করা হয়।
বাড়ি বাড়ি গিয়ে ধান ভাঙানোর প্রচুর চাহিদা রয়েছে। তাছাড়া ধান ভাঙানোর মেশিনের শব্দ শুনে আশেপাশের লোকজনও চলে আসেন। প্রতি মণ ধান ৩০/৪০ টাকায় ভাঙানো হয়। সব খরচ বাদ দিয়ে দৈনিক ১ হাজার টাকার উপর আয় হচ্ছে।’
ধান ভাঙানোর কাজে নিয়োজিত শ্রমিক মো. সাইফুল বলেন, ‘বেশ কিছুদিন ধরে বেকার ছিলাম, কাজকর্ম ছিল না। তাই একটি ধান ভাঙানোর মেশিন তৈরি করি। এই মৌসুমে ধান ভাঙানোর কাজ ভালোই হচ্ছে। ভবিষ্যতে আরও ভালো হবে বলে আশাবাদী আমি।’
গোবিন্দপুর উত্তর ইউনিয়নের চাঁদপুর গ্রামের সেবা গ্রহণকারী গৃহস্থ শফিক মজুমদার বলেন, ‘এই মেশিনের মাধ্যমে বাড়িতে ধান ভাঙানোতে আমাদের অনেক সুবিধা হয়েছে। আগে বস্তায় ভরে রিকশা বা ঠেলাগাড়িতে করে অনেক টাকা ভাড়া দিয়ে নয়াহাট বাজারের রাইস মেইলে নিয়ে যেতাম। এখন বাড়িতে চলে আসছে মেশিন। এতে করে বাড়তি খরচ ও সময় বেঁচেছে আমাদের।’
গৃহিনী ফিরোজা বেগম বলেন, ‘মেশিনে ধান ভাঙ্গতে খরচ সামান্য বেশি হলেও গৃহস্থদের কোনো প্রকার কষ্ট নেই। পরিশ্রম ছাড়া ঘরে বসেই ধান ভাঙ্গতে পেরে খুবই খুশি আমরা। কারণ মেইল বাড়িতে ঘণ্টার পর ঘণ্টা বসে থেকে ধান ভাঙাতে হয়। কারেন্টও থাকতো না অনেক সময়। এটা এসে এখন অনেক সুবিধা হয়েছে আমাদের।’
আরেকটা সুবিধা আছে এক্ষেত্রে, সেটা হলো যারা নিয়মিত ধান ভাঙানোর খদ্দের তাদের কাছে ধান ভাঙানোর লোকের মোবাইল নাম্বারও থাকে ইদানীং।
কল করলেই চলে আসে যখন তখন। সবকিছু এখন হাতের মুঠোয় চলে এসেছে। এতে যেমন করে উপকৃত হচ্ছেন গৃহস্থরা, তেমন জীবিকা নির্বাহের জন্য সঠিক উপার্জন করছেন শ্রমিকরা।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ