আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

পাকিস্তান সফর বাতিল করে দেশে ফিরে গেছে নিউজিল্যান্ড

ডেস্ক রিপোর্ট :

নিরাপত্তার কারণে পাকিস্তান সফর বাতিল করে দেশে ফিরছে নিউজিল্যান্ড
রাওয়ালপিন্ডি, ১৭ সেপ্টেম্বর, ২০২১ (বাসস) : নিরাপত্তার কারণে পাকিস্তান সফর বাতিল করে দিল নিউজিল্যান্ড ক্রিকেট দল।

গতকাল শুক্রবার  থেকে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করার সূচি ছিলো কিউইদের। কিন্তু প্রথম ওয়ানডে শুরুর কিছুক্ষণ আগে সফর বাতিল করার সিদ্বান্ত নেয় নিউজিল্যান্ড টিম ম্যানেজমেন্ট। সফরে তিন ওয়ানডের পর পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল কিউইদের।

দলের পাকিস্তান সফর বাতিলের খবর নিশ্চিত করেছে নিউজিল্যান্ড ক্রিকেট(এনজেডসি)। এক বিবৃতিতে এনজেডসি জানিয়েছে, সরকারের পক্ষ থেকে পাকিস্তানে নিরাপত্তাজনিত যে হুমকির খবর তাদের কাছে আছে, এরপর এ সফর চালিয়ে যাওয়া সম্ভব নয়।

এনজেডসি জানায ‘নিউজিল্যান্ড সরকার নিরাপত্তা নিয়ে সতর্ক করার পর ব্লাকক্যাপসরা পাকিস্তান সফর বাতিল করছে। রাওয়ালপিন্ডিতে আজ তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে হওয়ার কথা ছিল। পাকিস্তানে নিরাপত্তার অবনতি হওয়া, মাঠে নিউজিল্যান্ড ক্রিকেটের নিরাপত্তা কর্মকর্তার পরামর্শের পর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, নিউজিল্যান্ড এ সফর চালিয়ে যাবে না।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বলছে, ‘নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড আজ আমাদের জানিয়েছে, নিরাপত্তার নিয়ে তাদের সরকার জাতীয় দলকে সতর্ক করেছে। তাই সফর স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে কিউইরা।’
তবে নিরাপত্তাজনিত কোন হুমকি নিউজিল্যান্ডকে দেয়া হয়েছে, বলে তথ্য তাদের কাছে নেই বলে জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

তারা জানায়, ‘পিসিবি ও পাকিস্তান সরকার প্রতিটা সফরকারী দলের জন্যই পূর্ণ নিরাপত্তার ব্যবস্থা করেছে। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডকেও আমরা একই নিরাপত্তা দিয়েছি। আমাদের প্রধানমন্ত্রী নিজে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর সাথে কথা বলেছেন। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে জানানো হয়েছে, বিশ্বের অন্যতম সেরা গোয়েন্দা সংস্থা পাকিস্তানের আছে।

সফরকারী দলের উপর কোন হুমকি নেই।’
হঠাৎ করেই নিউজিল্যান্ড সফর বাতিলের সিদ্বান্ত নিয়েছে বলে জানায় পিসিবি। তারা আরও বলে, ‘নিউজিল্যান্ড দলের সাথে থাকা নিরাপত্তা কর্মকর্তারা পুরোটা সময় পাকিস্তান সরকারের দেয়া নিরাপত্তাব্যবস্থা নিয়ে সন্তুষ্ট ছিলেন। তবে হঠাৎ করে নিউজিল্যান্ডের এমন সিদ্বান্তে হতাশ পিসিবি।

এত আয়োজনের পরও হুট করে সিরিজ না খেলা পিসিবির জন্য বড় ক্ষতি, বুঝতে পারছেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট। তিনি বলেন, ‘আমি বুঝতে পারছি আয়োজক হিসেবে এটা পিসিবির জন্য বড় একটি ধাক্কা। তবে খেলোয়াড়দের নিরাপত্তা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ এবং সিরিজ বাতিল করাই একমাত্র বিকল্প পথ বলে আমরা বিশ্বাস করি।

দলের পাকিস্তান সফর বাতিলের সিদ্বান্তের প্রতি সমর্র্থন জানিয়েছেন নিউজিল্যান্ড ক্রিকেট প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী হিথ মিলস। তিনি বলেন, ‘এই সফরের পুরো প্রক্রিয়ায় আমরা ছিলাম এবং এই সিদ্ধান্তের সম্পূর্ণ সমর্থন করছি। ক্রিকেটাররা নিরাপদ। সবাই তাদের জন্য কাজ করছে।’
দীর্ঘ ১৮ বছর পর সফরে আসে নিউজিল্যান্ড।

২০০২ সালে পাকিস্তান সফরে করাচিতে নিউজিল্যান্ড টিম হোটেলের বাইরে বোমা বিস্ফোরণের কারনে মাঝপথেই পাকিস্তান সফর শেষ করেছিলো কিউইরা। ঐ সফরে এক ম্যাচের টেস্ট সিরিজ হেরেছিলো নিউজিল্যান্ড।

সফরে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজও খেলার কথা ছিল নিউজিল্যান্ডের। পরবর্তীতে ২০০৩ সালে ঐ সফরের বাকী পাঁচ ওয়ানডে খেলতে আবারো পাকিস্তানে যায় নিউজিল্যান্ড। আর সেটিই ছিলো কিউইদের সর্বশেষ পাকিস্তান সফর।

এরপর আর পাকিস্তান সফরে যাওয়া হয়নি নিউজিল্যান্ডের। কারন ২০০৯ সালে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের কাছে সফররত শ্রীলংকা দল বহনকারী বাসে জঙ্গী হামলা হয়। সেই হামলার পর আন্তর্জাতিক দলগুলো পাকিস্তান সফরে অস্বীকৃতি জানায়। এরপর বাধ্য হয়ে সংযুক্ত আরব আমিরাতে নিজেদের হোম ভেন্যু বানাতে বাধ্য হয় পাকিস্তান।

নিউজিল্যান্ডের এমন সিদ্ধান্তে বড়ধরনের ধাক্কা পিসিবির। নিউজিল্যান্ডের পর ইংল্যান্ডের পাকিস্তান সফর করার কথা ছিলো। এখন সেটিও অনিশ্চিয়তার মুখে পড়বে বলে ধারনা করছে ক্রিকেট বিশেষজ্ঞরা।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ