আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

সাভারে এবার কায়াকিং এর সুযোগ

নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশে কায়াকিং খুব অল্প কয়েকটি স্পটেই করা যায়। সারা বিশ্বে কায়াকিং খুবই জনপ্রিয়। তবে কায়াক (Kayak) শব্দটা এ দেশে খুব বেশি প্রচলিত নয়। ফাইবার, কাঠ ও পাটের আশঁ জাতীয় দিয়ে তৈরি প্রায় ১০ ফুট লম্বা সরু নৌকাকে কায়াক বলা হয়। চালাতে হয় বৈঠা দিয়ে। বিদেশে সমুদ্র, নদীতে কায়াক চালনার প্রতিযোগিতা হয়ে থাকে।

তবে আমাদের দেশে প্রকৃতি বা বিনোদন প্রেমীদের জন্যই কায়াকিং চালু হয়েছে। এখন পর্যন্ত কোন কোন প্রতিযোগীতার কথা শোনা যায়নি।

রাজধানী শহরের অদূরে সাভারেই এখন সুযোগ তৈরী হয়েছে কায়াকিং করার বা কায়াক চালানোর। পূর্বে কোনদিন নৌকা চালানোর অভিজ্ঞতা না থাকলেও খুব সহজেই এই কায়াক চালানো যায়। তাই যে কেউ নির্ভয়ে এবং সহজেই হয়ে যেতে পারেন এই না’য়ের মাঝি।

প্রথমেই বলে নেই কিভাবে যাবেন সাভার কায়াকিং পয়েন্টে। ঢাকার গাবতলী থেকে সাভারমুখী যে কোন বাসে উঠে নামতে হবে বলিয়ারপুর বাসস্ট্যান্ডে। বলিয়ারপুর থেকে যেতে সাধাপুর হয়ে ইউসুফ নগর।

ইউসুফ নগরের ভেতরেই মিলবে কায়াকিং সুবিধা। বলিয়ারপুর থেকে সাধাপুরের ইউসুফ নগরের রিক্সাভাড়া নেবে মাত্র ৪০-৬০ টাকা আর ইজিবাইকে ভাড়া নেবে ২০ টাকা। ইউসুফ নগরের সামনেই শুরুতে কায়াকিং করা হলেও এখন কায়াকিং চলে ভেতরে।

বাড়তি কচুরীপানার জন্য মাঝে মধ্যে স্থান পরিবর্তন করতে হয়। এছাড়া সাভার বা নবীনগর থেকে গাবতলীমূখী যেকোন বাসে এসেও বলিয়ারপুর নেমে সাধাপুরের ইউসুফ নগর ।

বলিয়ারপুর এলাকা দিয়ে ইউসুফ নগরের দিকে এগোলেই বুঝবেন আপনি প্রবেশ করতে চলেছেন সবুজের সমারহে। নদী, নদীর উপর লোহার ব্রীজ, আর কপাল ভালো থাকলে পাগল করে দেয়া বাতাস।

এসব মিলে যতই ইউসুফ নগরের দিকে এগোবেন ততই আগ্রহ বাড়বে। ইউসুফ নগর মূলত একটি আবাসন প্রকল্প। তবে এর ভেতরে এখনো কোন স্থাপন গড়ে উঠেনি। ইউসুফ নগরের অবস্থান মূলত সাভারের বনগাঁও ইউনিয়নের সাধাপুর গ্রামের কাজীপাড়া এলাকায়।

‘লেটস চিল উইথ কায়াকিং’ স্লোগান নিয়ে মাত্র ৪০ দিন পূর্বে শুরু হওয়া সাভারের কায়াকিং পয়েন্টে সবচেয়ে বেশি ভিড় হয় বিকেল বেলা। কায়াক আছে ৪ টি। তবে দর্শনার্থী বাড়লে এ সংখ্যা বাড়ানো হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সাভার কায়াকিং পয়েন্টের স্বত্তাধিকারী ভ্রমণপিপাসু মীর আল-আমিনের সাথে কথা হয় আগামীর সংবাদের । পড়াশোনার পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে ভ্রমণ এর পরিকল্পনা বা ট্যুর প্যাকেজ করে থাকেন। যুক্ত আছেন একটি ট্রাভেল এজেন্সীর সাথে।

তিনি বলেন, চট্টগ্রামের মহামায়া লেক এর অধীনে কায়াকিং ফেডারেশন এর সাথে যোগাযোগ করে সাভারে কায়াকিং শুরু করেছি। সারাদেশে এই ফেডারেশনের মাধ্যমে ১৪ থেকে ১৫ টি স্পটে কায়াকিং চলছে এখন।

যে কেউ কায়াকিং ফেডারেশনের সাথে যোগাযোগ করে এই ব্যবসা শুরু করতে পারেন। এক একটি কায়াকের দাম প্রায় ১ লাখ টাকার উপরে। চট্টগ্রামের সীতাকুন্ডে তৈরী করা হয় এই নৌকা।

চট্টগ্রামের মহামায়া লেক বা সিলেটের রাতালগুল, খাগড়াছড়ির মায়াবিনী লেক বা রাঙামাটির কাপ্তাই লেকে কায়াকিং করার মজা সাভারে পাওয়া যাচ্ছে খুব সহজেই। কায়াকিং এর মূল্য হল, ১৫ মিনিটের জন্য ৫০ টাকা, ৩০ মিনিট ৮০ টাকা, ৬০ মিনিট ১৫০ টাকা জনপ্রতি। পঞ্চাশোর্ধ সিনিয়র সিটিজেনদের জন্য সকাল বেলা ২ ঘন্টা ফ্রি।

কায়াকিং করতে চাইলে বিনামূল্যেই লাইফ জ্যাকেট সরবরাহ করা হয়। যারা সাতার জানেননা তাদের জন্য লাইফ জ্যাকেট বাধ্যতামূলক। তবে সবচেয়ে মজার বিষয় হচ্ছে এই কায়াক কখনো ডুবে যাবেনা। মূলত যেখানে স্রোত নেই সেখানেই কায়াকিং করা হয়। তাই স্রোতে বা ওজনের কারণে উল্টে যাওয়ার ভয়ও নেই।

একটি কায়াকে ৩০০ লিটার পানি ভরে দিলেও এটি ডুবে যায়না বা উল্টে যায়না। সাধারণ নড়াচড়ায় কায়াক উল্টায় না। কায়াককে উল্টোতে চাইলে উদ্দেশ্য প্রনোদিত ভাবে জোর খাটিয়ে উলটে না দিলে এই কায়াক উল্টোয়না বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এই কায়াক নিয়ন্ত্রণ করাও খুব সহজ। বৈঠা দিয়ে সহজেই একে চালানো যায়। খুব বেশি পেশী শক্তিরও প্রয়োজন হয়না।

তাল গাছ এবং শরতের কাশবনের সমাহারের দেখা মিলবে এই কায়াকিং স্পটে। তাই শুধু কায়াকিং করতেই নয় প্রকৃতির সানিধ্য পেতে বা প্রাকৃতিক বাতাসে বসে একটু জিরিয়ে নিতে স্বপরিবারে চলে আসতে পারেন এখানে।

সকাল ৬ টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলে কায়াকিং। কর্তৃপক্ষের উদ্যোগের কারণে এখানে কেউ আপনাকে ইভটিজিং বা বিরক্ত করবেনা। এমনকি চুরি ছিনতাই এর ভয় নেই বলেও দাবি করেছে কর্তৃপক্ষ। তবুও পাঠকদের উদ্দেশ্য বলছি, নিজের নিরাপত্তার দায়িত্ব নিজেকেই নিতে হবে।

খাওয়া দাওয়া আর শৌচালয়ের ব্যবস্থা আছে হাতের কাছেই। ইউসুফ নগরের মূল ফটকেই রয়েছে রেস্টুরেন্ট সেখানে এই সুবিধাগুলো পেয়ে যাবেন।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) বিকালে সাভার কায়াকিং পয়েন্টে দেখা যায় দর্শনার্থীদের ভিড়। কেউ এসেছেন কায়াকিং করতে কেউবা এসেছেন দেখতে। আশুলিয়ায় কাঠগড়া দোকাঠি   থেকে স্বপরিবারে এসেছেন মাহিদুল ইসলাম মাহি  তিনি বলেন চমৎকার পরিবেশ এবং মনোমুগ্ধকর দৃশ্য। এখানে পরিবার নিয়ে ভ্রমন করতে এসে খুবই ভালো লেগেছে।

তিনি বলেন, এর আগে আমি খাগড়াছড়িতে কায়াকিং করেছি। খুব উপভোগ করেছিলাম সে সেময়। ফেসবুক গ্রুপের মাধ্যমে পরে যখন জানতে পারলাম যে সাভারে কায়াকিং শুরু হয়েছে তখনই সিদ্ধান্ত নিয়েছি এখানে আসবো। অনেক ভালো লেগেছে এখানকার পরিবেশ। ছুটির দিন গুলোতে হয়ত ভিড় বেশি হয়।

তবে সারা বছর সাভারে কায়াকিং এর সুবিধা এখনো শুরু হয়নি। এখন যে স্পটটিতে কায়াকিং করা হচ্ছে তুরাগ নদের সে স্থানটিতে বছরে পানি থাকে ৩-৪ মাস। বছরের বাকি সময় সাভারের কোথায় এই বিনোদনের সুযোগ মিলবে তা জানা যাবে দ্রুতই।

সাভার কায়াকিং পয়েন্টের স্বত্তাধিকারী মীর আল-আমিন বলেন, আমরা এখন সাভারে কায়াকিং এ জনপ্রিয় করে তোলার চেষ্টা করছি। যারা ইতিমধ্যে এখানে কায়াকিং করতে এসেছেন তাদের সকলেই খুব সন্তুষ্টি প্রকাশ করেছেন। ভালো সাড়া পেলে আমরা কায়াকিং প্রতিযোগীতারও আয়োজন করব।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ