আজ ১৬ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ৩০শে মার্চ, ২০২৪ ইং

সিরাজদিখানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সুরক্ষার জন্য এসে সংক্রমিত হওয়ার ঝুঁকি

মো: আহসানুল ইসলাম আমিন, মুন্সীগঞ্জ প্রতিনিধি :

সারাদেশে বাড়ছে প্রতিদিন করোনা সংক্রামণ,সাথে বেড়েছে করোনা ভ্যাকসিন( টিকা) নেয়ার প্রবণতা। রাজধানী ঢাকার পার্শ্ববর্তী মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলা। কত কয়েক দিনের ব্যবধানে সিরাজদিখানে করোনা সংক্রামণ বেড়েছে কয়েকগুণ। পাশাপাশি টিকা নেয়ার প্রবণতা প্রথমদিকে কম থাকলেও বর্তমানে ব্যাপক আগ্রহ রয়েছে সাধারণ মানুষের। তাই ব্যাপক হারে টিকা গ্রহণের গ্রাহক বেড়েছে কয়েকগুণ । সারা দেশের টিকাদান কেন্দ্রের মতো মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকা গ্রহণের জন্য ব্যাপক ভিড় করছেন জনসাধারণ। কিন্তু এই টিকাকেন্দ্রে ভ্যাকসিন প্রয়োগে নেই সুষ্ঠু কোনো ব্যবস্থাপনা। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকাকেন্দ্রে ব্যাপক ভোগান্তি পোহাতে হচ্ছে টিকা গ্রহণ করতে আসা জনগণের। উপেক্ষিত হচ্ছে স্বাস্থ্যবিধি, মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। গাদাগাদি করে একজনের উপর আরেকজন ভর করে টিকা কার্ড জমা দিতে হচ্ছে। টিকা কার্ড জমাদানের নেই কোনো লাইন বা নিয়ম-কানুন। এতে করে সাধারণ মানুষ একদিকে ভোগান্তিতে পড়ছেন, অপরদিকে টিকা গ্রহণ করতে এসে মানুষের মনে করোনায় সংক্রমিত হওয়ার ভয় বিরাজ করছে।

বৃহস্পতিবার দুপুর ১২টায় সরেজমিনে দেখা যায়, টিকাকেন্দ্রে নামেমাত্র লাইন বা সারি দেখা গেলেও মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। টিকাকেন্দ্রে স্বাস্থ্যবিধির কোনো বালাই নেই। অনেকের মুখে মাস্ক থাকলেও নেই কোনো সামাজিক দূরত্ব। নেই কোনো সুনির্দিষ্ট লাইন বা কার্ড জমা নেয়ার সারি। যে যেভাবে পারছে সেভাবেই একজনের উপর আরেকজন ভর করে টিকা কার্ড জমা দিচ্ছেন। যেখানে গাদাগাদি করে টিকা কার্ড জমা নেয়া হচ্ছে, সেখানে তিল ঠাই নেই। টিকাদান কর্মসূচি এভাবে চলতে থাকলে সংক্রমণ রোধের বিপরীতে এর হার আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

টিকা নিতে আসা রহিম মিয়া বলেন, এটা কোনো নিয়ম হইল? যে যেভাবে পারে কার্ড জমা দিচ্ছে, আবার টিকা নিচ্ছে, সুষ্ঠু কোনো নিয়ম নেই। এভাবে আমাদের কার্ড জমা দিতে খুব কষ্ট হচ্ছে। হাসপাতালে নিয়ম যদি এরকমই থাকে তাহলে মানুষ সুরক্ষার জন্য এসে উল্টো সংক্রমিত হয়ে যাবে। শারমিন আক্তার নামে আরেকজন বলেন, এখানে কোনো প্রকার নিয়ম-কানুন নাই। যেভাবে গাদাগাদি করে কার্ড জমা দিতে হচ্ছে, এতে মানুষ আরও অসুস্থ হয়ে পড়বে। প্রতিদিন যেভাবে সংক্রমণ বাড়ছে হাসপাতালের ব্যবস্থাপনা এরকম থাকলে আরও করোনা সংক্রমণ বৃদ্ধি পাবে। হাসপাতাল কর্তৃপক্ষকে এ ব্যাপারে আরও নজর দিতে হবে।

এ ব্যাপারে সিরাজদিখান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রতন কৃষ্ণ শাহ্‌  জানান, চায়না থেকে আসা সিনোভ্যাক ভ্যাকসিন( টিকা) আসার পর থেকে আমরা প্রতিদিন গড়ে ৩শত থেকে ৫শত জনকে ভ্যাকসিন প্রদান করছি।যেহেতু সাধারণ মানষের মাঝে ভ্যাকসিন( টিকা) নেয়ার প্রবণতা বেড়েছে ,তাই ভিড় বেড়েছে, আমাদের এই স্বাস্থ্য কমপ্লেক্সে লোকবলের অভাব। তারপরও আমরা এ ব্যাপারে চেষ্টা চালাচ্ছি। আরো সুন্দর করে কিভাবে দেয়া যায়। তিনি আরো জানান, বর্তমানে উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্সে ১৮ জন করোনা আক্রান্ত রোগী চিকিৎসাধীন আছে। তাঁর মধ্যে ৭জন পুরুষ এবং ১১ জন মহিলা। বর্তমানে প্রতিদিন গড়ে ১শত থেকে ১৫০ জনের নমুনা সংগ্রহ করছি। যাদের নমুনা সংগ্রহ করছি তাঁর মধ্যে প্রায়াই ৭০ ভাগ করোনা পজিটিভ সনাক্ত হছে। তিনি জানান এ পর্যন্ত উপজেলায় সর্বমোট করোনা নমুনা পরিক্ষা করা হয়েছে ৫হাজার৭শত ৭৩টি, তার মধ্যে সর্বমোট করোনা পজিটিভ শনাক্ত হয়েছে ১হাজার ৩শত১৮জন, মোট সুস্থ্য হয়েছেন ১হাজার ১শত ৮ জন, বর্তমানে ২শত ৭০টি রিপোর্ট পেন্ডিং রয়েছে। এপর্যন্ত করোনা আক্রান্ত হয়ে উপজেলায় মোট ৯ জন মৃত্যুবরণ করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফয়েজুল ইসলাম জানান, বিষয়টি এইমাত্র জানতে পারলাম। এ ব্যাপারে আমরা যথাযথ ব্যবস্থা নেব।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ