আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

মোরেলগঞ্জে টানা বর্ষণে মৎস্য ঘের কাঁচা ঘরবাড়ি সহ ব্যাপক ক্ষয়ক্ষতি

মোরেলগঞ্জ প্রতিনিধিঃ মোঃ এখলাস শেখ :

সাগরে লঘুচাপের প্রভাবে টানা তিন দিনের প্রবল বর্ষণে বাগেরহাটের মোরেলগঞ্জের নিম্নাঞ্চল প্লাবিত হয়ে হাজার হাজার ঘের ,পুকুর, ফসলি জমি ও বীজতলা ডুবি এবং কাচা রাস্তা ও ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মঙ্গলবার (২৭ জুলাই) বিকাল থেকে বৃহস্পতিবার (২৯ জুলাই) বিকেল পর্যন্ত ৩ দিনের ভারী বর্ষণে উপজেলা সদর সহ বিভিন্ন ইউনিয়ন নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এছাড়া পানিতে তলিয়ে গেছে মোরেলগঞ্জ পৌরসভার বিভিন্ন অঞ্চল। এতে করে পানিবন্দী হয়ে পড়েছে উপজেলার হাজার হাজর পরিবার।
উপজেলা সদর সহ নিশানবাড়িয়া, বহরবুনিয়া, জিউধরা সহ বিভিন্ন ইউনিয়নের অধিকাংশ মৎস্য ঘের, সদ্য আমন বীজতলা পানিতে নিমজ্জিত হয়েছে বলে জানা গেছে। এছাড়া নিম্নাঞ্চলের বিভিন্ন শিক্ষা—প্রতিষ্ঠান ও ঘরবাড়িও পানিতে তলিয়ে গেছে।
উপজেলা মৎস্য কর্মকর্তা বিণয় কুমার জানান, উপজেলার জিউধরা, নিশানবাড়িয়া,বহরবুনিয়া বারইখালী, তেলিগাতি, পঞ্চকরণ, পুটিখালী সহ বিভিন্ন ইউনিয়ের ৪ হাজার ৫শ’ ৩২ টি ঘের তলিয়ে প্রায় ২ কোটি টাকার ক্ষতি সাধিত হয়েছে।
এছাড়াও উপজেলা নির্বাহী অফিসার অফিস সূত্রে জানা গেছে, গত তিন দিনের টানা ভারী বৃষ্টিতে উপজেলার বিভিন্ন ইউনিয়নে ১শ’ ৯০ টি পুকুর সহ বেশকিছু জলাশয় তলিয়ে ৯০ লক্ষাধিক টাকার ক্ষতি সাধিত হয়েছে। বিভিন্ন জায়গার ৬ হেক্টর বনায়ন এবং ২০ টি নার্সারী ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ১শ’ ৫০ টি আমন বীজ তলা পানিতে নিমজ্জিত হয়ে আছে। বেশ কিছু কাঁচা পাকা রাস্তা সহ ৫০ টি কাঁচা ঘরবাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ।
উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ সিফাত আল মারুফ জানান, গত তিন দিনের প্রবল বর্ষণে দেড় শতাধিক বীজতলা ডুবে আছে। তবে পানি নেমে গেলে ক্ষতির সম্ভাবনা নেই বলেও তিনি জানান।
এদিকে প্রবল বর্ষণে পৌর শহরের, কাঁঠালতলা, ভাইজোড়া, আদর্শপাড়া, বারইখালী সহ পৌরসভার ৯ ওয়ার্ডের বিভিন্ন এলাকা পানিতে প্লাবিত হয়। অনেক স্থানের কাঁচা ঘরবাড়ি ধসে পড়ার উপক্রম হয়েছে বলে জানা গেছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ