আজ ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে সেপ্টেম্বর, ২০২১ ইং

ঈদ ও সাপ্তাহিক ছুটি শেষে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি শুরু

নয়ন সরদার, শার্শা উপজেলা প্রতিনিধি :

বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে টানা চারদিন ঈদ ও সাপ্তাহিক ছুটি শেষে আমদানি-রপ্তানি শুরু হয়েছে। আজ শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত দুই দেশের মধ্যে এ বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়।

শনিবার (২৪ জুলাই ) দুপুরে বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার আমদানি রপ্তানি সচলের বিষয়টি নিশ্চিত করেছেন । বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির জানান, ঈদ ও সাপ্তাহিক ছুটি উপলক্ষে বেনাপোল-পেট্রোপোল বন্দরের মধ্যে চার দিন আমদানি রপ্তানি বন্ধ ছিল। এসময় অক্সিজেন ছাড়া অন্য কোনো পণ্য আমদানি হয়নি। তবে চার দিন ছুটি শেষে আজ সকাল থেকে এই পথে স্বাস্থ্যবিধি মেনে আমদানি রপ্তানি বানিজ্য সচল হয়েছে। এছাড়া ছুটি শেষে বন্দর থেকে পণ্য খালাসের চাপ অনান্য সময়ের চেয়ে একটু বেশি। খালাসকৃত পণ্যের মধ্যে রয়েছে শিল্পকাখানায় ব্যবহৃত যন্ত্রাংশ,কাচামাল ও খাদ্য সামগ্রী।

এদিকে সকালে বেনাপোল বন্দর এলাকা ঘুরে দেখা গেছে, ভারত থেকে বিভিন্ন ধরনের আমদানি পণ্য নিয়ে ট্রাক ঢুকছে বেনাপোল বন্দরে। তেমনি বেনাপোল বন্দর থেকে রফতানি পণ্য নিয়ে ট্রাক যাচ্ছে ভারতের পেট্রাপোল বন্দরে। বাণিজ্যের সঙ্গে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীরা পণ্য খালাস করতে ব্যস্ত সময় পার করছেন।
কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার ড. নেয়ামুল ইসলাম জানান, ঈদের ছুটির মধ্যেও জরুরি আক্সিজেন আমদানি হয়েছে। ব্যবসায়ীরা যেন পণ্য দ্রুত খালাস করে নিতে পারেন, সেজন্য কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান জানান, ঈদের ছুটির মধ্যেও জরুরি অক্সিজেন আমদানি হয়েছে। শনিবার সকাল থেকে সব ধরনের পণ্যের আমদানি শুরু হয়েছে। সব কর্মকর্তা ও কর্মচারী ছুটি কাটিয়ে কাজে যোগদান করেছে। কাস্টমস হাউস খোলা রয়েছে আজ। দেশের অর্থনীতি সচল ও পণ্য সরবরাহের ক্ষেত্রে করোনাকালীন আমদানি-রপ্তানি পণ্য ছাড় করাতে কাস্টমস হাউজ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পণ্য খালাস দিচ্ছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ