আজ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২৪ ইং

ঈদ যাত্রা দোহার-নবাবগঞ্জঃ নৌপথ ছিলো যাতায়াতের একমাত্র পথ

রানা ভূইয়া:

নদীর নাম ইছামতী। এক সময় মানিকগঞ্জের হরিরামপুর উপজেলা থেকে ঢাকার নবাবগঞ্জ হয়ে মুন্সিগঞ্জের সিরাজদিখান পর্যন্ত এই নদীতে লঞ্চ চলত। ঢাকার সদরঘাট থেকে বান্দুরায় আসতে প্রায় ৬-৭ ঘন্টায় লেগে যেতো লঞ্চে। লঞ্চ থেকে আবার নৌকা করে যার যার গন্তব্যে যাওয়া যেতো। কিন্তু বর্তমানে দেড় থেকে দুঘন্টার মধ্যে বাড়িতে পৌঁছে যাওয়া যায়। তখনকার দিনের সেই লঞ্চ জার্নির মধ্যে এক ধরনের আনন্দ ছিলো- যেটি বর্তমানে পাওয়া যায় না।
লঞ্চে দল বেঁধে গল্প করে করে পৌছে যাওয়া যেতো। সময় বেশী লাগলেও লঞ্চে নানান ধরনের খাবারের সাথে আড্ডা দিয়ে দিয়ে এক ধরনের পিকনিক পিকনিক বিরাজ করতো। আবার অনেকে বাড়ি থেকে পিঠা, পরোটা রুটি নিয়ে আসতেন এবং প্রান ভরে বসে বসে খেতেন। ইহাছাড়া লঞ্চে নানান ধরনের খাবার যেমন চানাচুর, বাদাম, আখ, আমড়া, ঝাঁলমুড়ি, পাউরটি, কলা সহ নানা প্রকার ফল পাওয়া যেতো। অপেক্ষাকৃত কম মূল্যে এই সকল জিনিস মানুষ একটির পর একটি ক্রয় করতে থাকতেন। সেই সময় দুই ঈদে দল বেঁধে লঞ্চে মজা করে করে চলে আসতেন এবং যাওয়ার সময়ও আনন্দ করে করে ঢাকায় পৌঁছে যেতেন। কিন্তু বর্তমানে চলার পথে কোন আন্দ খুঁজে পাওয়া যায় না। কারো সাথে কারো দেখা হয় না বললেই চলে। গাড়ীতে উঠলে খাবারের আর সুযোগ নেই। গল্প করারও সময় ও সুযোগ হয়ে উঠে না। তাই কোন রকম আনন্দ পাওয়া যায় না চলার পথে।
আজ সব কিছুতেই আধুনিকতার ছুঁয়া লেগেছে- কোন কিছু আগের সেই আনন্দকে খুঁজে পাওয়া যায় না। ঈদকে সামনে রেখে নাটক সংস্কৃতিক অনুষ্ঠান খেলাধূলা আগের মতো দেখতে পাওয়া যায় না। প্রত্যেক মানুষ যেন নিজেকে নিয়ে, নিজের পরিবারকে নিয়ে ব্যস্ত থাকে। আগের দিনে মা চাচীরা নানান ধরনের খাবারের আয়োজন করে থাকতেন। যার প্রস্তুতি চলতো অনেক দিন আগে থেকে- কিন্তু বর্তমানের গৃহিনীরা ব্যস্থ থাকেন মার্কেটিং নিয়ে। সেই জন্য আগের সেই আনন্দ আর খুঁজে পাওয়া যায় না। প্রতিটি পরিবার একান্নবর্তী হওয়াতে নিজেদের নিয়ে ব্যস্ত থাকেন প্রতিটি পরিবার। কিন্তু আগের দিনে যৌথ পরিবার ছিলো। মা বাবা চাচা চাচী, ফুবু ভাই বোন মিলে এক ধরনের এক উৎসব লেগে থাকতো প্রতিটি পরিবারে। পোশাক আশাকে এতটা গুরুত্ব ছিলো না। ঈদ মানি আনন্দ- এটি এখন আর খুঁজে পাই না- সেটি আমরা সেই সময় উপভোগ করতাম।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ