আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

ঠাকুরগাঁওয়ে নায়ক রহমানের ১৬তম মৃত্যু বার্ষিকী পালিত 

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ
স্বাস্থ্যবিধি মেনে
ঠাকুরগাঁওয়ে নায়ক রহমানের ১৬তম মৃত্যু বার্ষিকী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। নায়ক রহমান স্মৃতি সংরক্ষণ পরিষদের আয়োজনে ও কর্নেট সাংস্কৃতিক সংসদের সহযোগিতায় রবিবার ( ১৮ জুলাই) সন্ধ্যায় আশ্রম পাড়াস্থ কর্নেট সাংস্কৃতিক সংসদের অস্থায়ী কার্যালয়ে এ মৃত্যু বার্ষিকী পালন করা হয়।আলোচনা ও শোক সভায় কর্নেট সাংস্কৃতিক সংসদের সাধারণ সম্পাদক ও নায়ক রহমান স্মৃতি সংরক্ষণ পরিষদের সভাপতি  সাইফুল ইসলাম প্রবাল চৌধুরীর সভাপতিত্বে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবি লীগের কেন্দ্রীয় উপদেষ্টা ও প্রতিদিনের উত্তরবঙ্গের সম্পাদক অধ্যাক্ষ কে.এম শামীম ফেরদৌস টগর। গেষ্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, ঠাকুরগাঁও জেলা সভাপতি ও প্রতিদিনের উত্তরবঙ্গের ব্যবস্থাপনা সম্পাদক  সাফি আল আসাদ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নিশ্চিন্তপুর থিয়েটারের সাবেক সভাপতি সৈয়দ মোস্তফা হোসেন মনি। এছাড়াও বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ আরো অনেকেই।অন্যদিকে একই দিনে পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় নায়ক রহমান সংরক্ষণ স্মৃতি পরিষদে তাঁর কবর জিয়ারত করা হয়। পরে আটোয়ারী উপজেলা প্রেসক্লাবে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।আলোচনা সভায় উপস্থিত ছিলেন, আটোয়ারী উপজেলা প্রেসক্লাবের সভাপতি ইউসুফ আলী, আলহাজ নজরুল ইসলাম নিচিসহ আরো অনেকেই।জানা যায় ঢাকাই সিনেমার স্বর্ণালী দিনের সাড়া জাগানো নায়ক রহমান। ষাটের দশক ছিল তার দখলে। সত্তরের দশকজুড়ে তিনি ঢাকাই সিনেমায় রাজত্ব করেছেন। এমনকি আশির দশকেও চলচ্চিত্রে সরব ছিলেন তিনি। পাশাপাশি উর্দু সিনেমাতেও নায়ক হিসেবে সফল হয়েছিলেন রহমান। অভিনয় করেছেন পশতু ভাষার চলচ্চিত্রেও।রহমান ও শবনম জুটি ছিল সে সময়ের সবচেয়ে সেরা রোমান্টিক জুটি। বলা হয়ে থাকে ঢাকাই সিনেমার প্রথম রোমান্টিক নায়ক রহমান। বাংলা চলচ্চিত্রের এই রোমান্টিক নায়কের পুরো নাম ছিল আবদুর রহমান। ১৯৫৭ সালে বাড়ি থেকে পালিয়ে ঢাকা শহরে চলে এসেছিলেন তিনি। অভিনয়ের নেশা পেয়ে বসেছিল তাকে। অনেক কাঠখড় পুড়িয়ে দেখা পেয়ে যান পরিচালক এহতেশামের। এরপর ভাগ্য তাকে বরণ করে নেয়।এহতেশামের পরিচালনায় রহমানের জীবনে প্রথম অভিনয় করার সুযোগ আসে এ দেশ তোমার আমার ছবিতে। সিনেমাটি মুক্তি পায় ১৯৫৯ সালে। অবশ্য সেখানে তিনি খল চরিত্রে অভিনয় করেন। পরে খলনায়ক থেকে নায়ক বনে যান তিনি।
নায়ক হিসেবেই তার জনপ্রিয়তা গড়ে উঠে তৎকালীন পূর্ব ও পশ্চিম পাকিস্তানে। কারণ তিনি একইসঙ্গে বাংলা এবং উর্দু চলচ্চিত্রে অভিনয় করতেন। ঢাকাই চলচ্চিত্রে রহমানই প্রথমবারের মতো নায়ক থেকে পরিচালক হিসেবে যাত্রা শুরু করেন। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র দরশন। রহমান অভিনীত আরও কয়েকটি উল্লেখযোগ্য চলচ্চিত্র হচ্ছে- যে নদী মরু পথে, দেবদাস, অংশীদার,স্বর্গ নরক, নিকাহ, ইত্যাদি ।এ ছাড়া রহমান অভিনীত আলোচিত উর্দু সিনেমাগুলোর মধ্যে আছে- বাহানা, চান্দা, তালাশ, প্যায়াসা, ইত্যাদি।প্রীত না জানে রীত নামের একটি সিনেমার শ্যুটিং করতে গিয়ে দুর্ঘটনার শিকার হন রহমান। এতে একটি পা হারিয়ে ফেলেন তিন। সেই থেকে থেমে যেতে শুরু করে তার নায়ক জীবনের পথচলা। ভেঙে পড়েন রহমান। দুঃসময় ভিড় করে তার জীবনে। এ অবস্থা কাটিয়ে উঠতে বেশ সময় লেগেছিল রহমানের। পরে কৃত্রিম পা লাগিয়ে আবার অভিনয় শুরু করেন তিনি। তার অভিনীত শেষ চলচ্চিত্র আমার সংসার।রহমান কেবল বাংলা সিনেমার রোমান্টিক নায়ক হিসেবে সফল ছিলেন তা নয়। পাকিস্তানের উর্দু ও পশতু ভাষার চলচ্চিত্রে অভিনয় করেও জনপ্রিয়তা পেয়েছিলেন তিনি। ২০০৫ সালে আজকের দিনে তিনি পৃথিবী ছেড়ে চলে যান।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ