আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

টুং-টাং শব্দে মুখরিত মুন্সীগঞ্জের কামার শালা

মো: আহসানুল ইসলাম আমিন, মুন্সীগঞ্জ প্রতিনিধি :  

আগামী ২১ জুলাই ঈদ-উল-আযহা, হাতে মাত্র দুই দিন সময় বাকী। মুন্সীগঞ্জের বিভিন্ন উপজেলার হাট বাজার ঘুরে দেখা গেছে কর্মব্যস্ত সময় পার করছে কামারা। কামারশালায় দিন-রাত টুং-টাং শব্দের মুখরিত হচ্ছে। কোরবানি পশু জবাই, মাংস তৈরী আর চামড়া ছাড়ানোর কাজে ব্যবহারিত চাপাতি, দা, ছুরিসহ বিভিন্ন ধারালো অস্ত্র তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন মুন্সীগঞ্জের ৬টি উপজেলার কামারা। হারিয়ে যেতে বসা বাংলার প্রাচীন কামার শিল্প যেন প্রাণ ফিরে পেয়েছে ঈদকে কেন্দ্র করে । এখন দম ফেলার ফুরসত নেই কামারদের। দিন-রাত সমান তালে লোহার টুং-টাং শব্দ আর হাফরের ফুঁসফাঁস শব্দে মুখরিত হয়ে উঠেছে মুন্সীগঞ্জ জেলার মুন্সীগঞ্জ সদর, গজারিয়া, টঙ্গীবাড়ী, লৌহজং, শ্রীনগর ও সিরাজদিখান উপজলেরা বিভিন্ন হাট বাজারে কোরবানির ঈদকে সামনে রেখে পশু জবাইয়ের ছোরা, চাপাতি, চাকু, দা, বটি, কুড়াল সহ বিভিন্ন সরজ্ঞাম তৈরি করছে কামাররা। সারা বছর টুক-টাক কাজ থাকলেও গত কয়েক দিন ধরে কামারশালা গুলো টুং-টাং শব্দে মুখরিত হয়ে ওঠেছে।

সরেজমিনে সোমবার ১৯ জুলাই মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার তালতলা বাজার কামারশালা ঘুরে দেখা যায়, কোরবানির ঈদকে সামনে রেখে পশু জবাইয়ের ছোরা, চাপাতি, চাকু, দা, বটি, কুড়াল সহ বিভিন্ন সরজ্ঞাম তৈরি করতে ব্যস্ত সময় পার করছে কামাররা । তাছাড়া ক্রেতাদের পছন্দমত বিভিন্ন সাইজের ছোট-বড় ধারালো অস্ত্র তৈরি করছে। কামারদের সঙ্গে কথা বলে জানা গেছে, কোরবানির ঈদের এসময় দোকানে পুরাতন ও নতুন ধারালো অস্ত্র বানানো ও মেরামত করার ভীড় শুরু হয়। ঈদের আগের দিন রাত পযর্ন্ত এই ব্যস্ততা থাকে। সারা বছর টুক-টাক কাজ থাকলেও গত কয়েক দিন ধরে কামারশালা গুলো টুং-টাং শব্দে মুখরিত হয়ে ওঠেছে।

জেলার সিরাজদিখান উপজেলার তালতলা বাজার কামারশালার কারিগর রাজন মন্ডল জানান, বর্তমানে আধুনিকতার ছোয়া লেগেছে কামার শিল্পে। বৈদ্যুতিক সান দিয়ে বিভিন্ন সরঞ্জাম সান দেওয়া হয় ও হাফর বা জাতা দিয়ে বাতাস দেওয়ার জন্য ব্যবহার করা হচ্ছে মটর। লোহা ও কয়লার দাম বেড়ে গেছে। সাধারণ লোহা ৫০ টাকা থেকে ৭০ টাকা ও গাড়ীর পাতি ৮০ টাকা দরে প্রতি কেজি ক্রয় করতে হয়। পশু জবাই করার ছোট-বড় বিভিন্ন সরজ্ঞাম সাইজের উপর দাম নির্ভর করে। ছোট চাপাতি ৫শত টাকা, বড় চাপাতি ৭ শত থেকে ৮ শত, বড় ছোরা ৩ শত থেকে সাড়ে ৩ শতটাকা, চাকু ৫০ টাকা থেকে দেড় শত টাকা, বটি আড়াই শত থেকে ৩ শত টাকা দরে বিক্রি, হচ্ছে। সুনীল মণ্ডল জানান, এই পেশায় আমরা খুব অবহেলিত। বর্তমান দ্রব্যমূল্য বেশী হলেও সেই অনুযায়ী দাম পাই না। ফলে সারা বছর সংসার চালাতে খুবই কষ্ট হয়। কোরবানির ঈদের সময় পশু জবাইয়ের সরজ্ঞামের চাহিদা থাকায় কাজও বেশি হয়। আর সারাবছর তেমন কোন কাজ থাকে না। টুক-টাক কাজ করে সংসার চালাতে হয়, তাই কামাররা বর্তমানে এ পেশায় তাদেরকে অবহেলিত মনে করনে। তারপরও পেশা টিকিয়ে রাখতে সবাই মিলে কাজ করে যাচ্ছেন।

জেলার শ্রীনগর বাজারের কামার সুশান্ত মন্ডল জানান, লকডাউনের কারণে সারাবছর তেমন কোনো কাজ ছিল না, লকডাউন উঠে যাওয়ায় কোরবানি ঈদকে সামনে রেখে কাজের চাপ বেড়েছে। সারাবছর আমি আর আমার ছেলে মিলে কোনো রকমে কামারশালা চালিয়ে সংসার চালাই। ছুরি কিনতে আসা রাকিব হোসেন জানান, ঈদের মাত্র দুই দিন বাকী তাই, তাই পশু জবাইয়ের সরঞ্জাম কেনার কাজটি সেরে ফেলছি, তিনি জানান , গত বছরের চেয়ে এবার একটু দাম বেশি, প্রতিট জিনিস ৫০ থেকে ১শত টাকা বেশি দিয়ে কিনতে হচ্ছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ