আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

মোরেলগঞ্জে কোরবানির ঈদেও ব্যস্ততা নেই কামার পল্লীতে

মোরেলগঞ্জ প্রতিনিধিঃ
প্রখর আগুনের তাপে শরীরের ঘাম ঝরিয়ে রাতদিন কাজ করে জীবিকা নির্বাহ করে থাকে কর্মকাররা। কোরবানির পশু জবাইসহ সংসারের নিত্যদিনের কাজ করার জন্য দা, ছুরি, চাকু তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে তারা। বিশেষ করে কোরবানির ঈদ আসলে তাদের আয়টা বেড়ে যায়। সেইসঙ্গে ব্যস্তাতাও বেড়ে যায় কয়েকগুণ। কিন্তু বরাবরের মতো এইবার মোরেলগঞ্জের কামারপাড়ায় আগের মতো নেই হাঁকডাক। ক্রেতার চাপও নেই তেমন । এবারের চিত্র সম্পূর্ণ ভিন্নরকম। ২/১ জন আসলেও তারা পুরাতন ছুরি বা চাকু মেরামত করতে আসছেন।
 লকডাউনে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় মানুষের আয় রোজগার যেমন কমেছে, তেমনি কোরবানি করার মানুষের সংখ্যাও কমেছে। নিত্যদিনের খাবার জোগার করতেই হিমশিম খাচ্ছে মানুষ। ফলে লকডাউনে কবলে পড়ে দীর্ঘ দিন বন্ধ থাকা কামার পল্লীতে নেই তেমন টুং টাং শব্দ। নতুন না বানিয়ে পুরাতন যন্ত্রপাতিতে সান দিয়ে কাজ করবেন অনেকে।
কোরবানীর ঈদ একেবারের দোরগোঁড়ায়। পশু কোরবানীর কাজে ব্যবহৃত চাকৃ, ছুড়ি, দা, বটি তৈরির জন্য মানুষ এমন সময় কামার পল্লীতে দৌঁড়াঝাপ করলেও এবার চিত্র অন্য রকম। আগে কোরবানীর ঈদের এ সময় কামার বাড়িতে টুং টাং শব্দে মুখরিত থাকত। কর্মকাররাও দম ফালানোর ফুসরত পেতেন না। প্রায় বছরাধিকাল ধরে মহামারী করোনার থাবায় অর্থনীতি যেমন বিপর্যস্ত , মানুষের জীবনেও এসেছে অনেক পরিবর্তন ।
স্বপন কর্মকার বলেন, ক্রেতা নেই। কর্ম নেই। সংসার আর চলে না। খুবই বাজে অবস্থা। লকডাউনের কারণে মানুষের আয় রোজগার বন্ধ হয়ে যাওয়ার উপক্রম। হাতে টাকা পয়সা নাই। তাই লোকজন আসে না। দু’চারজন আসলেও পুরাতন কাজ নিয়ে আসেন। নতুন করে কেউ দা, ছুরি, চাকু তৈরি করতে দেয় না।
সুজন কর্মকার বলেন, বর্তমানে লোহার দাম বেশি থাকলেও আমারা কম দামেও বিক্রি করতে পারছি না। দা,বটি কেজি প্রতি ৩০০ থেকে ৫০০ টাকা, চাপাতি ৪৫০ টাকা, চামড়া ছাড়ানোর ছুরি ১৫০ থেকে ৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা স্বাভাবিখ সময়ে আরও বেশি দামে বিক্রি হত। এছাড়া জবাই করাসহ অন্যান্য ছুরি বিক্রি হচ্ছে ২০ থেকে ৫০ টাকা দরে।
উপজেলার সদর সহ দৈবজ্ঞহাটি, পোলেরহাট, সন্যাসী বিভিন্ন কামারপাড়ায় কর্মকারদের সঙ্গে কথা বললে মেলে এমন তথ্য। কর্মকাররা জানান, কোরবানির ঈদ আসলেই দা, ছুরি, চাকু তৈরিতে ব্যস্ত হয়ে পড়তো ক্রেতারা। কিন্তু এবা কোরবানির ঈদ ঘনিয়ে আসলেও মোরেলগঞ্জে শতাধিক কর্মকার অলস সময় পার করছেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ