আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

জমে উঠেছে কুয়াকাটা কোরবানির গরুর হাট 

জাহিদুল ইসলাম জাহিদ, কুয়াকাটা- কলাপাড়া(পটুয়াখালী) প্রতিনিধি:
মুসলিমদের জীবনের সবচেয়ে বড় উৎসব  ঈদুল আযহা, কিছুদিন পরে পবিত্র ঈদুল আজহার আনন্দ উৎসব শুরু হবে, মুসলিমদের ঘরে ঘরে। দিন যতো ঘনিয়ে আসছে ততই জমজমাট হয়ে উঠছে কুয়াকাটা, মহিপুর, আলিপুরের কোরবানির পশুর হাটগুলো। কানায় কানায় পূর্ণ হয়ে উঠেছে পশুতে। ক্রেতা-বিক্রেতার পদচারণায় মুখরিত পুরো হাট এলাকা। এখন ক্রেতাদের চাহিদার শীর্ষে রয়েছে মাঝারি ও ছোট আকৃতির গরুর।
তবে দরদাম নিয়ে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। বিক্রেতারা বলছেন, অধিকাংশ ক্রেতাই নির্দিষ্ট দামের চেয়ে অনেক কম দাম বলছেন। আর ক্রেতারা বলছেন, হাটের শুরু থেকেই বেশি দাম হাকছেন বিক্রেতা। দাম বেশি হওয়ায় ছোট ও মাঝারি গরু কিনতে হচ্ছে।
রোববার (১৮ জুলাই) আলিপুর, কুয়াকাটা গরু বিক্রেতার কোরবানির হাট ঘুরে এমন চিত্র দেখা গেছে।
বিক্রেতা ও ক্রেতার আনাগোনা বেশি দেখার কারণে, কুয়াকাটায় তিনদিনব্যাপী পশুর হাট বসানো হয়েছে।
চাপলি বাজার থেকে আসা ব্যাপারী মিলনের সঙ্গে কথা হয়। তিনি বলেন, ‘অন্যবারের তুলনায় এবার ক্রেতারা গরুর দাম কম বলছেন। এখন পর্যন্ত বড় গরুর ক্রেতাই আসেনি। তবে ছোট ও মাঝারি গরু বিক্রি হলেও সেগুলোও আশানুরূপ দাম পাওয়া যাচ্ছে না।’
একই কথা জানান কুয়াকাটা  থেকে আশা লাল মিয়া। তিনি দুই থেকে তিন লাখ টাকা মূল্যের চারটি গরু এনেছেন এই হাটে। এখন পর্যন্ত একটি গরুও বিক্রি করতে পারেননি। তিনি বলেন, ‘বড় গরু সবসময় শেষের দিকে বিক্রি হয়। এখন ক্রেতারা বাজার যাচাইয়ে আসছেন, পরে কিনবেন। এমন স্বপ্ন বুকে রেখে কুয়াকাটা থেকে আলিপুর বাজারে নিয়ে এসেছে গরু।
পাখি মারার আব্বাস ব্যাপারী জানান, সব ধরনের গরু যেমন বাজারে এসেছে, তেমনই ক্রেতার আগমনও ভালো। তবে ক্রেতারা এখন দাম কম বলছেন, যা আশা ছিল তেমন পাচ্ছি না। তবে গরু বেশি হওয়ায় লাভ কম রেখেই ছেড়ে দিচ্ছি।’
কুয়াকাটা থেকে আশা রুবেল বেপারী বলেন,এবার অনেক দাম চাইছেন গরু বিক্রেতা। এ কারণে এখনো কেনা হয়নি, তবে  শনিবার কুয়াকাটার হাট ও ঘুরেছি আরো কয়েকটি হাট দেখেই বড় গরু কিনবো।’
অন্যদিকে এই হাটের একপাশে উঠেছে ছাগল। তবে এখনো ছাগল বিক্রি জমে ওঠেনি। বিক্রেতারা বলছেন, হাটে ছাগল আনা শুরু হয়েছে। আগামীকালের মধ্যেই বিক্রি জমে উঠবে বলে আশা করছেন তারা।
গরুর হাট পরিচালনা কমিটি বলেন, এবার যদি মহামারী করোনাভাইরাস না থাকতো তাহলে এর চেয়েও বেশি ক্রেতা বিক্রেতার আনাগোনা থাকতো, ভালো দাম পেত বিক্রেতারা।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ